সমীক্ষায় উঠে এল গিগ শ্রমিকদের আর্থিক দুরবস্থা
financial-plight-of-gig-workers

খুব সম্প্রতি গিগ শ্রমিকদের মধ্যে এক সমীক্ষা চালিয়ে জানা গেল যে, দেশে তাঁদের মধ্যে ৭৭.৬ শতাংশ সারা বছরে আয় করেন মাত্র ২,৫০,০০০ টাকা! আন্তর্জাতিক ডেলিভারি সংস্থা বোরজো কিছুদিন আগে এক সমীক্ষা চালিয়ে এই তথ্য প্রকাশ করেছে। ভারতবর্ষের ৪০টি শহরে জোম্যাটো, সুইগি, উবের, অ্যামাজনে কর্মরত ২,০০০ গিগ শ্রমিকের মধ্যে তারা এক সমীক্ষা চালিয়েছে।

সমীক্ষায় উঠে এসেছে, ৬১ শতাংশ গিগ শ্রমিক বলেন যে আয়করের কোন স্তরের মধ্যে তাঁরা পড়েন সে সম্পর্কে কিছুই জানেন না। মাত্র ৩৯ শতাংশ গিগ শ্রমিক জানান, এ’ব্যাপারে তাঁরা ওয়াকিবহাল। মাত্র ৩৩.৫ শতাংশ গিগ শ্রমিক আয়কর রিটার্ণ দাখিল করেছেন, আর ৬৬.৫ শতাংশ কোনোদিনই সে পথে হাঁটেননি।

যারা যারা আয়কর রিটার্ন জমা দিয়েছেন, তাঁদের মধ্যে ৬৬ শতাংশই শূন্য রিটার্ণ জমা করেছেন।

সমীক্ষায় আরও উঠে এসেছে, এদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ অংশ, অর্থাৎ ৭৭ শতাংশ কোন ধরনের মিউচ্যুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করেন না। আর, যে ৩৩ শতাংশ রয়েছেন, তাঁরা মাসিক ৫০০ থেকে ১০০০ টাকা বিনিয়োগ করেন।

মাত্র ২৪ শতাংশ গিগ শ্রমিক দীর্ঘমেয়াদে সঞ্চয়ের দিকে ঝুঁকেছেন। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ওই হাতে গোনা শ্রমিক বিনিয়োগ করেন। সংখ্যাগরিষ্ঠ গিগ শ্রমিকদের মধ্যে দীর্ঘমেয়াদের আর্থিক পরিকল্পনা নেই। আর যারা করেন, তাঁরা মাসে পিপিএফ’এ ১,০০০ থেকে ৩,০০০ টাকা বিনিয়োগ করেন।

- বিজনেস স্ট্যান্ডার্ড, ২৩ আগস্ট ২০২৪

খণ্ড-26