নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে উদ্বেগ প্রকাশ প্রেস ক্লাব অব ইন্ডিয়ার
etter-to-the Election-commission

প্রেস ক্লাব অব ইন্ডিয়া দাবি করেছে যে প্রত্যেক পর্বের ভোটদান সম্পন্ন হওয়ার পর নির্বাচন কমিশন সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য জানাক। মোট কত ভোট পড়ল, কত শতাংশ ভোট পড়ল ইত্যাদি তথ্য ভোটের পরদিনই সকলকে জানাক নির্বাচন কমিশন। এগুলো জানা নাগরিকদের অধিকার।

১১ মে ২০২৪ ভারতের মুখ্য নির্বাচন কমিশনের কাছে পাঠানো চিঠিতে উদ্বেগ প্রকাশ করে প্রেস ক্লাব অব ইন্ডিয়া দিল্লীর পক্ষ থেকে বলা হয়, এযাবৎ সমস্ত নির্বাচনেই প্রত্যেক দফা ভোটগ্রহণের পর সংবাদ সম্মেলন করা সাধারণ নিয়ম হিসেবে অনুশীলিত হয়ে এসেছে। নির্বাচন কমিশনের নিয়মিত সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশের মানুষ নির্বাচনের হালনাগাদ তথ্য সম্পর্কে অবহিত থাকতে পারেন এবং সাংবাদিকেরাও নানা প্রশ্নোত্তরে সন্দেহ নিরসন করতে পারেন।

চলতি লোকসভা নির্বাচনে ভোটদানের হার ঘোষণা করার ক্ষেত্রে নির্বাচন কমিশনের বিলম্ব হওয়ার বিষয়টি উল্লেখ করে প্রেস ক্লাব অব ইন্ডিয়ার চিঠিতে বলা হয় যে তারা “বিস্মিত ও আহত যে গত তিনটি দফায় ‘মোট কত সংখ্যক ভোট পড়েছে’ তা নির্বাচন কমিশন প্রকাশ করছে না। এর আগের কোনও নির্বাচনের ক্ষেত্রে এমনটা হয়নি। এর ফলে জনগণের মনে নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে সন্দেহ জেগেছে।”

নির্বাচন কমিশনের স্বচ্ছতা ও নিরপেক্ষতা ছাড়া নির্বাচনী গণতন্ত্র যে প্রহসনে পর্যবসিত হবে তা বলা বাহুল্য। মোদী সরকার ইতিমধ্যে কমিশনার নিয়োগ প্রক্রিয়াকে কুক্ষিগত করেছে এবং মোদী ও বিজেপি নেতাদের একের পর এক সাম্প্রদায়িক উস্কানিমূলক ও শাস্তিযোগ্য ভাষণ সম্পর্কে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ নিষ্ক্রিয় থাকতে দেখা গেছে। মোদী-বিজেপি দেশের নির্বাচিনী গণতন্ত্র ধ্বংস করতে চায়। এই প্রেক্ষাপটে প্রেস ক্লাব অব ইন্ডিয়ার চিঠি বিশেষ গুরুত্ব বহন করে।

খণ্ড-31
সংখ্যা-18