বিচারব্যবস্থার গেরুয়াকরণ এত নগ্ন? এত আগ্রাসী?
naked-so-aggressive

বিয়ে নিয়ে ইদানিং তুঙ্গে চর্চা। সমাজ বহুদিন আগেই সমস্ত সম্পর্কের ‘বৈধতাকে’ স্বীকৃতি দেওয়ার একমাত্র মাধ্যম হিসেবে বিয়ের প্রচলন করেছে। রাষ্ট্র যেহেতু পুরুষতন্ত্রের পরিপূরক তাই তার বিবিধ আইনি জায়গা, সামাজিক সুরক্ষার জায়গাগুলোতেও বিয়ে একটা বেশ বড়সড় সুরক্ষা ফ্যাক্টর। এবং সেই বিয়ে অবশ্যই এবং একমাত্র গ্রাহ্য হবে ‘পুরুষ’ ও ‘নারী’র মধ্যে। অন্য যৌনতা ও নন-বাইনারির (যারা নিজেদের ছেলে/মেয়ে এই সাদা কালো দেওয়াল বিভাজিকার মধ্যে ফেলেন না) মানুষের বিয়ে তো বাদ দিন — আইন হোক বা সমাজ, কোনখানেই স্বীকৃতি নেই। আর দেশে যখন ফ্যাসিস্ট হিন্দুত্ববাদী শক্তির শাসন চলে এই বেড়িগুলো আরও শক্ত হয়। ফ্যাসিস্ট শক্তির অন্যতম বৈশিষ্ট্যই হলো দেশের বিচারব্যবস্থাকে পুরোপুরি অকেজো করে দেওয়া এবং তার গেরুয়াকরণ ঘটিয়ে গোঁড়া ভাবধারাকে শুধু সামাজিকভাবেই নয়, আইনি ভাবেও প্রতিষ্ঠা করা। দেশের হাইকোর্ট হোক বা উচ্চতর ন্যায়ালয় সুপ্রিম কোর্ট — একের পর এক যে মহিলাবিরোধী রায় দিচ্ছে তা বিজেপির মনুবাদী নারীবিরোধী সমাজব্যবস্থার পক্ষে। সদ্য একটি রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে হিন্দু বিবাহে ধর্মীয় আচার অনুষ্ঠানই সব এবং প্রধান। আমরা এও জানি এযাবৎ কাল কিভাবে বারবার আঘাত হানা হচ্ছে স্পেশ্যাল ম্যারেজ আইন (যারা ধর্মীয় পরিচয় চান না, ধর্মনিরপেক্ষভাবে একসাথে থাকতে চান, ভিন্ন ধর্মী মানুষজন সহ অন্যান্য) সহ সমস্ত রকমের স্বতন্ত্র বিবাহ পদ্ধতিকে। অর্থাৎ প্রথমত সমস্ত রকমের বৈচিত্র্য ও অধিকারের জায়গা ধ্বংস করে হিন্দু বিবাহ আইনকেই একমাত্র স্বীকৃত বৈধ হিসেবে তুলে ধরা, তারপর আইনি জায়গা থেকে একমাত্র হিন্দু ধর্মীয় আচার অনুষ্ঠানকেই বিয়ের মাধ্যম হিসেবে তুলে ধরা! বুঝতে খুব অসুবিধা বোধহয় হয় না। সামাজিক জ্যাঠামি আর হিন্দুত্ববাদী ক্ষমতাবান পুরুষদের হাতেই থাকবে মেয়েদের জীবন, যাপন, নিজের শরীরের উপর অধিকার সহ সমস্ত ক্ষমতা। মেয়েরা এতদিন লড়াই করে একটু একটু করে যেটুকুও স্বাধিকারের জায়গা অর্জন করতে পেরেছে সেগুলোকে নস্যাৎ করে সুপ্রিম কোর্ট রায় দিচ্ছে — হিন্দু বিয়ে একটি সংস্কার, ভারতীয় সমাজে এর গভীর মূল্যবোধ আছে। কী মূল্যবোধ? কিসের মূল্যবোধ! বুঝতে খুব অসুবিধা হয়না মনুবাদী সংস্কৃতি, সাম্প্রদায়িকতা, এক ধর্ম এক দেশ — প্রতিষ্ঠার নোংরা প্রচেষ্টাকে। মানে হিন্দু আচার বিচার, নিয়ম কানুন সর্বোপরি হিন্দু ধর্মকে একচেটিয়াভাবে ভারতবর্ষের এক এবং অদ্বিতীয়ম মূল্যবোধ হিসেবে প্রতিষ্ঠার আর একটি পদক্ষেপ। নইলে বিবিধ সংস্কৃতির মিলনক্ষেত্র ভারতবর্ষে একটি বিশেষ ধর্মের আচারকে এত গুরুত্ব দিয়ে তুলে আনা কেন? তাও বারংবার? কখনও রায় আসছে স্ত্রী মঙ্গলসূত্র পরছেন না মানে স্বামীর প্রতি সহিংসতা করছেন, কখনও রায় আসছে বিয়ের পর স্বামীর অস্বাভাবিক যৌন আকাঙ্ক্ষাও স্বাভাবিক, ‘রেপ’ নয় সেটা... খুব স্পষ্ট হয়ে যায় দেশের বিচারব্যবস্থার গেরুয়াকরণ এবং চোখে আঙুল দিয়ে দেখায় এই গেরুয়াকরণ কতটা নারী বিদ্বেষী।

প্রথমত একটা স্বাধীন দেশে একজন মানুষের কোনও ‘স্বামী’ বা ‘পতি’ তথা মালিক থাকতে পারে না। গবাদি পশুর মালিক হয়, মানুষের হয় না। কিন্তু মহিলাদের থাকে। আর ওই বিয়ে, আচার অনুষ্ঠান, নেমন্তন্ন করে লোক খাওয়ানো ওটাও এমনি এমনি নয়, সর্বসমক্ষে মেয়ে নামক সম্পত্তির বাবার হাত থেকে পতি বা আর এক মালিকের কাছে হস্তান্তর হওয়ার সামাজিক ঘোষণা, যে এরপর থেকে ‘ইহা ব্যবহারের অধিকার আমার হইল’, সঙ্গে থাপ্পা হিসেবে কপালের সিঁদুর আর শাঁখা পলা। আর রাষ্ট্র যখন সেটাকেই মূল্যবোধ হিসেবে প্রতিষ্ঠা করে, তা সর্বতোভাবে ভয়ঙ্কর।

এই বিয়ে নামক পুরো ব্যবস্থাটার পিছনে আসলে একটা সুনিশ্চয়তার ধারণাও কাজ করে। আমাদের মাঝে মধ্যেই শুনতে হয়, “একা থাকিস, একটা কিছু হয়ে গেলে? মরে পড়ে থাকবি তো!” বা “বিয়েটা করলি ঠিকই একটা ছেলে হলো না! মেয়ে আর কি দেখবে, বুড়ো বয়সে ছেলে একটা না থাকলে কে দেখবে!” আমাদের বুঝতে হবে একা থাকা মানেই অসহায়তা, বিপন্নতা বা আতঙ্ক নয়। বিয়ে করেও যেকোনো সময় যা কিছুই হতে পারে! সন্তান, সঙ্গী সবসময় থাকবেই এটা ধরেই নেওয়াও আসলে এই সমাজেরই স্থাপন করা ভাবনা। আর বিয়েই একমাত্র সন্তান তৈরির (বৈধ) মাধ্যম এটাও এই ভাবনারই অংশ! আশেপাশে অনেক সিঙ্গল মা আছেন যারা দিব্যি আছেন, বাঁচছেন, সমাজের চোখ রাঙানি উপেক্ষা করেই। এরজন্য বিয়ের প্রয়োজন পড়বে কেন? মানুষের জীবনের বৈচিত্র্য ও বিভিন্নতাকে অস্বীকার করে নজরদারি চালানো ও অধীনতা প্রতিষ্ঠা করার এই প্রচেষ্টার বিরুদ্ধে তাই ভীষণ ভাবেই সরব হওয়া প্রয়োজন।

সর্ম্পক হোক উন্মুক্ত। ভালবাসতে ধর্ম, বর্ণ, লিঙ্গ, জাতি, ধর্মীয় আচার, সামাজিক স্বীকৃতির প্রয়োজন হয় না। প্রয়োজন হয় মন, মানবিকতা আর অবশ্যই পারস্পরিক সম্মতির।

- সৌমি জানা

খণ্ড-31
সংখ্যা-18