আবেদন
২২ এপ্রিল ২০২৪’র অঙ্গীকার
22-april-2024

আমরা ২০২৪’র ২২ এপ্রিল, সিপিআই(এমএল)-এর ৫৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করছি অত্যন্ত গুরুত্বপূর্ণ, নির্ণায়ক একটি লোকসভা নির্বাচনের মধ্যে। এই উপলক্ষ্যে আমরা উষ্ণ অভিনন্দন জানাই আমাদের সমস্ত সদস্য, শুভার্থী এবং ভারতের সংগ্রামী জনতাকে। এই বিশেষ মুহূর্তে আমরা সকল প্রাপ্ত বয়স্ক ভারতীয়ের কাছে একটি আবেদন রাখছি, তাঁরা যেন নিজেদের ভোটদানের মৌলিক অধিকারটি প্রয়োগ করেন ফ্যাসিবাদের ক্রমবর্ধমান আগ্রাসন থেকে আমাদের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সাংবিধানিক ভিত্তি এবং সংসদীয় ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে রক্ষা করার লক্ষ্যে।

২২ এপ্রিল পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক বিপ্লব ও সমাজতান্ত্রিক রাষ্ট্রের মহোত্তম রূপকার কমরেড লেনিনের জন্মদিবস। আমরা কমরেড লেনিনের প্রতি আমাদের বিপ্লবী শ্রদ্ধার্ঘ্য অর্পণ করছি এবং এক শোষণ ও যুদ্ধমুক্ত পৃথিবী গড়ার কমিউনিস্ট ব্রতে নতুন উদ্যমে ব্রতী হচ্ছি, যে পৃথিবীতে মানবতা হবে প্রকৃত অর্থেই স্বাধীন।

জন্মলগ্ন থেকেই সিপিআই(এমএল) ভারতকে একটি যথার্থ জনগণের গণতন্ত্রে রূপান্তরিত করা এবং একটি সাম্যবাদী সমাজব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে নিরন্তর সংগ্রাম চালিয়েছে। মোদী সরকার তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরলে, সেই অভীষ্ট বিপ্লবী লক্ষ্য এক বিরাট বাধার সম্মুখীন হবে, আম্বেদকরের কথায়, এটা হবে এক, ‘চরম বিপর্যয়’। ২০২৪’র নির্বাচনকে তাই আমাদের, ক্ষমতাসীন ফ্যাসিস্ট শক্তিকে চূড়ান্ত আঘাত হানার এবং স্বৈরতান্ত্রিক মোদী রাজত্বের উৎখাতের জন্য জনতার এক ঐতিহাসিক সংগ্রাম হিসাবে দেখতে হবে।

ইন্ডিয়া জোটের অংশ হিসাবে আমরা বিহার ও ঝাড়খণ্ডে চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছি। এই দুটি রাজ্য ছাড়াও আমরা পশ্চিমবঙ্গ, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে একটি করে আসনে স্বাধীনভাবে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমরা অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় কয়েকটি বিধানসভা আসনে লড়ছি। বিহারে কমরেড মনোজ মঞ্জিলের অন্যায় দণ্ডাদেশের জন্য বিধায়ক পদ খারিজ হওয়ায়, সেখানে ঐ আসনটির উপনির্বাচনে আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি। সর্বশক্তি দিয়ে আমাদের নির্বাচনী প্রচার চালানোর পাশাপাশি আমরা বিজেপি/এনডিএ’র পরাজয় এবং ‘ইন্ডিয়া’র জয়ের জন্য দেশজুড়ে সক্রিয়ভাবে কাজ করে চলেছি।

পার্টি প্রতিষ্ঠার এই দিনে আমরা সশ্রদ্ধ বিপ্লবী অভিবাদন জানাই আমাদের পার্টির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড চারু মজুমদারকে, তাঁর উত্তরসূরী যাঁরা সত্তর দশকের গোড়ায় ধাক্কার পর পার্টির পুনর্গঠন করেছেন ও নেতৃত্ব দিয়েছেন সেই কমরেড জহর ও কমরেড বিনোদ মিশ্রকে। এই বিশেষ ক্ষণে আমরা সশ্রদ্ধ অভিবাদন জানাই কমরেড নাগভূষণ পট্টনায়ক, কমরেড রামনরেশ রাম, কমরেড অনিল বড়ুয়া, কমরেড মহেন্দ্র সিং এবং আমাদের প্রিয় শহীদ ও নেতাদের স্মৃতির উদ্দেশে — যাঁরা তাঁদের সর্বস্ব বলি দিয়েছিলেন পার্টি, জনগণ ও বিপ্লবের স্বার্থে। আমরা সালাম জানাই আমাদের সেইসব কমরেডদের যাঁরা এই মুহূর্তে কারাযন্ত্রণা ভোগ করছেন। আমরা অবিলম্বে তাঁদের নিঃশর্ত মুক্তি চাই। আমরা নিঃশর্ত মুক্তি চাই সেইসব ‘বিবেকের বন্দি’ মানুষের জন্য যাঁরা ন্যায়ের জন্য শান্তিপূর্ণ সংগ্রামে আজ কারাবন্দি এবং জেলবন্দি সমস্ত বিরোধী দলের নেতাদের।

ইনকিলাব জিন্দাবাদ!
সিপিআই(এমএল) দীর্ঘজীবী হোক!
আমরা লড়ব, আমরা জিতব!

কেন্দ্রীয় কমিটি,
সিপিআই(এমএল) লিবারেশন

খণ্ড-31
সংখ্যা-14