রাজ্যে একশ দিনের কাজে দুর্নীতি : কেন্দ্রের অপপ্রচার ফাঁস
centers-propaganda-exposed

একশ দিনের কাজ নিয়ে রাজ্য সরকারের দুর্নীতিকে কেন্দ্র করে বিগত দিনগুলোতে বিস্তর চাপান উতর চলেছে। ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলে ২০২১’র ডিসেম্বর থেকে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে বকেয়া মজুরি প্রদান বন্ধ করে দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, নরেগা আইনের ২৭নং ধারা প্রয়োগ করে কেন্দ্রীয় সরকার এই পদক্ষেপ নিয়েছে। তারপর, রাজ্যে পাঠানো হয় ১৬টি কেন্দ্রীয় টিম। তারা নাকি অনুসন্ধান, খোঁজ খবর নিয়ে বিস্তর অনিয়ম, টাকা নয়ছয়, ভুয়ো জবকার্ডের অস্তিত্ব খুঁজে পান। রাজ্য সরকারের পক্ষ থেকে এই সমস্ত অভিযোগকে অস্বীকার করে গোটা ঘটনার পেছনে রাজনৈতিক দুরভিসন্ধির পাল্টা অভিযোগ করা হয়। সম্প্রতি প্রকাশিত কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের ওয়েবসাইটের পরিসংখ্যান রাজ্য সরকারের বক্তব্যকেই জোরালো করল।

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশিত পরিসংখ্যান জানিয়েছে, পশ্চিমবাংলায় সমস্ত জবকার্ডকে খুঁটিয়ে পরীক্ষা করার পর দেখা যাচ্ছে রাজ্যের ৯৯.৯৮ শতাংশ জবকার্ডই আসল আর তাতে কোনো গরমিল ধরা পড়েনি। 
 

২০২৩-২৪’র অর্থবর্ষে ১৩,৬৬২,৬০১ কার্ড যাচাই করা হয়। দেখা গেছে, তার মধ্যে ১৩,৬৫৮,৫৪২ কার্ডের কোনো গন্ডগোল নেই। এটাও কেন্দ্রীয় ওয়েবসাইট থেকে জানা যায়, বিলি করা ৯,২৫৮,৩২৮ কার্ডই সক্রিয় বা অ্যাক্টিভ আর তার মধ্যে ৯,২৫৬,৪৫৭ কার্ডকেই যাচাই করা হয়। অর্থাৎ, ১.৩৬ কোটি কার্ডের মধ্যে মাত্র ৪,০৫৯টি কার্ড এখনও যাচাই করা হয়নি, যা সমগ্রের মাত্র ০.০২ শতাংশ! আর, এনিয়েই কেন্দ্রীয় সরকার, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী বিরাট হৈচৈ তুলে গরিব গ্রামীণ মজুরদের ন্যায্য প্রাপ্য মজুরি আটকে রেখে দিয়েছে।

ইন্ডিয়া টুডের পক্ষ থেকে স্বাধীন এক অনুসন্ধান রিপোর্ট একই তথ্য প্রকাশ করেছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ’বছরের ফেব্রুয়ারি মাসে এক অনুষ্ঠানে দাবি করেন, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ২৫ লক্ষ ভুয়া জবকার্ড তৈরি করেছে। এর জবাবে রাজ্য সরকারের এক আধিকারিক জানান, ২০২১-২২, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ পর্যন্ত যে ২৫ লক্ষ জবকার্ড বাতিল করা হয়, তার সবটাই ভুয়ো ছিল না। জবকার্ড বাতিল হয় প্রচলিত নিয়মানুসারে। কোনো ব্যক্তি কাজ না করলে, বা অন্য রাজ্যে রুটি রুজির সন্ধানে পাড়ি দিলে তা বাতিল হয়। তিনি আরও জানান, ৫,৯৫৬ কার্ড ভুয়া ছিল, যা বাতিল করা হয়।

এদিকে, একশ দিনের কাজে এ’রাজ্যে দুর্নীতির অভিযোগ তুলে প্রায় ৭,০০০ কোটি টাকা বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার।

আসন্ন নির্বাচনে গ্রাম বাংলায় এটা এক বড় ইস্যু হয়ে সামনে আসবে।

- ইন্ডিয়া টুডে, ৫ এপ্রিল ২০২৪

খণ্ড-31
সংখ্যা-14