ব্রিটেনের শ্রমিকশ্রেণি বন্ধ করল ইজরায়েলের জন্য যুদ্ধ সরঞ্জাম উৎপাদন
weapons-for-israel

ইউরোপের শ্রমিকশ্রেণি আবার মুখর হলেন ইজরায়েলের হিংস্র মানবতাবিরোধী যুদ্ধের বিরুদ্ধে। ইজরায়েলের যুদ্ধবিমানের জন্য ব্রিটেনের যে সমস্ত কারখানাগুলো সরঞ্জাম তৈরি করতো, শ্রমিকরা সেই কারখানাগুলো বন্ধ করে দিয়েছে।

কানাডা সরকারও ঘোষণা করেছে যে তারা ইজরায়েলকে আর অস্ত্র সরবরাহ করবে না। ওই দেশের সংসদ এই মর্মে এক প্রস্তাব গ্রহণ করেছে, যা ইজরায়েলকে জানিয়ে দেওয়া হয়েছে। অনেকেই দাবি তুলেছেন অবিলম্বে স্থায়ী যুদ্ধ বিরতির দাবির পক্ষে ব্রিটেনও দাঁড়াক।

ইতিমধ্যে শ’য়ে শ’য়ে শ্রমিক অবরোধ তৈরি করেছে, যাদের মধ্যে রয়েছেন শিক্ষক, পরিষেবা ক্ষেত্রের সাথে যুক্ত কর্মীবাহিনী, বুদ্ধিজীবী এবং শিল্পীরা। ব্রিটেনের এডিনবারায় ও চেল্টেনহামে জিই এভিয়েশন সিস্টেম’এর কারখানাগুলো বিক্ষোভকারীদের লক্ষ্যবস্তু, কারণ এখানেই তৈরি হয় ইজরায়েল বায়ুসেনার মারণ এফ-৩৫ ফাইটার জেট বিমানের বিভিন্ন যন্ত্রাংশ যা গাজায় বিধ্বংসী হামলা ব্যবহৃত হচ্ছে।

এই সমস্ত যুদ্ধবিরোধী বিক্ষোভকে বরদাস্ত করা হবে না জানিয়ে ব্রিটেন সরকার হুমকি দিলেও তা অমান্য করেই এই বিক্ষোভ ক্রমেই ছড়িয়ে পড়ছে।

‘মুক্ত প্যালেস্টাইনের পাশে শ্রমিকশ্রেণি’ এই ব্যানারে শ্রমিকরা কেন্ট’এ অবস্থিত ইন্সট্রো প্রেসিশন লি:’এর কারখানার সামনে তুমুল বিক্ষোভ শুরু করেছেন, যেখানে ইজরায়েলের বায়ুসেনার জন্য ড্রোন সহ অন্যান্য যুদ্ধবিমানের সরঞ্জাম তৈরি করে। তাঁরা দাবি তুলেছেন, অবিলম্বে ব্রিটেন যেন ইজরায়েলকে যুদ্ধাস্ত্র সরবরাহ বন্ধ করে।

খণ্ড-31
সংখ্যা-11