সারা ভারত‌ প্রগতিশীল মহিলা সমিতির হুগলি জেলা চতুর্থ সম্মেলন
Hooghly District 4th Conference

১৮ সেপ্টেম্বর রবিবার হুগলি জেলা সম্মেলন আয়োজিত হয় ব্যান্ডেল দুর্গা লজে। প্রীতিলতা-মাতঙ্গিনী-সাবিত্রী ফুলে-ফাতেমা শেখ সভাগৃহ এবং গৌরী লঙ্কেশ নামাঙ্কিত মঞ্চে। মহিলা সমিতির বিভিন্ন আন্দোলনের ও স্বাধীনতা আন্দোলনের নেত্রীদের ছবিতে সমগ্র হলটি সাজানো হয়।

শহীদ স্মরণ অনুষ্ঠানে সংগঠনের পতাকা উত্তোলন করেন রাজ্য পর্যবেক্ষক চন্দ্রাস্মিতা চৌধুরী। শহীদবেদীতে মাল্যদানের পর অধিবেশন শুরু হয়। পাঁচজনের প্রেসিডিয়াম ও দু’জনের স্টেয়ারিং কমিটি সম্মেলন ‌পরিচালনা করেন। ব্যান্ডেল মহিলা শাখার পক্ষ থেকে নন্দা ‌ব্যানার্জী উপস্থিত প্রতিনিধিদের স্বাগত জানিয়ে সম্মেলনের সূচনা করেন। সম্মেলনে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সতী সেন।

রাজ্য পর্যবেক্ষক চন্দ্রাস্মিতা চৌধুরী ও রাজ্য সম্পাদিকা ইন্দ্রানী দত্ত বর্তমান ভারতবর্ষে আরএসএস বিজেপি’র যে স্বৈরাচার চলছে সে বিষয়ে আলোচনা করেন। খসড়া প্রতিবেদন পাঠ করেন জেলা সম্পাদিকা শিপ্রা চ্যাটার্জি। পোলবা দাদপুর, ব্যান্ডেল, উত্তরপাড়া কোন্নগর, ধনিয়াখালি, পান্ডুয়া ব্লক সহ নতুন ‌পুরনো কাজের অঞ্চল থেকে স্বাস্থ্যকর্মী, অঙ্গনওয়াড়ি ও মিড-ডে-মিল রন্ধনকর্মী, কৃষি শ্রমিক ও অন্যান্য শ্রমজীবী মহিলা, শিক্ষিকা, ছাত্রী, গৃহবধূ সকলের উপস্থিতিতে হল ছিল পরিপূর্ণ। প্রায় ২১ জন প্রতিনিধি বক্তব্য রাখেন। এছাড়া পার্টির জেলা সম্পাদক প্রবীর হালদার সহ এআইকেএম, আয়ারলা, আইসা ও যুব সংগঠনের নেতৃত্ব বক্তব্য রাখেন। সম্পাদিকার জবাবী ভাষণের পর হাততালি দিয়ে প্রতিবেদন পাশ হয়। ৩৩ জনের কাউন্সিল, ১৯ জনের কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। জেলা সম্পাদিকা নির্বাচিত হন শিপ্রা চট্টোপাধ্যায়, সহ-সম্পাদিকা অর্পিতা রায়, সভানেত্রী শোভা ব্যানার্জি, কার্যকরী সভানেত্রী চৈতালি সেন, সহ-সভানেত্রী সুদীপ্তা বসু।

শ্রীমতি অঞ্জনা ভৌমিকের কবিতা পাঠ ও আদিবাসী মহিলাদের নিজস্ব নাচ পরিবেশন এবং শ্লোগানের মধ্যে দিয়ে সম্মেলনের সমাপ্তি হয়।

খণ্ড-29
সংখ্যা-37