কমরেড বিমান বিশ্বাস স্মরণে

পার্টির রাজ্য কমিটির সদস্য কমরেড বিমান বিশ্বাস ১১ অক্টোবর ২০১৯ সকাল ৮ টায় কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসারত অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি রেখে গেলেন তাঁর জীবনসাথী শেফালী বিশ্বাস ও রাজা সন্তু বিশ্বাসকে।

পার্টি পুনর্গঠনের সময় কমরেড বিমান নদীয়ার ধুবুলিয়া ব্লকের নপাড়া, চাপড়া ব্লকের বৃত্তিহুদা, নাকাশীপাড়া ব্লকের মুড়াগাছি–দোগাছি–বেথুয়াডহরী প্রভৃতি গ্রামপঞ্চায়েতের বিভিন্ন গ্রামে পার্টি গড়ে তুলতে গোপন অবস্থায় বিশেষ ভূমিকা নেন এবং পরবর্তীতে কৃষক আন্দোলনের জনপ্রিয় নেতা হিসেবে পরিচিতি লাভ করেন। ১৯৭৯ সালে চাপড়ায় ভয়ঙ্কর দাঙ্গার সময় জনগণকে সংগঠিত করে দাঙ্গা রুখে দিতে ও এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে তিনি নজিরবিহীন ভূমিকা রেখেছিলেন। বিভিন্ন মিথ্যা মামলা ও ওয়ারেন্ট থাকা সত্ত্বেও সাহসী, উদ্যোগী, লড়াকু ও পরিশ্রমী কমরেড বিমান গরিব ও ভূমিহীন কৃষকের স্বার্থে খাস বেনামী জমি দখল, মজুরি বৃদ্ধির আন্দোলন, পঞ্চায়েতের দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে ছিলেন।

পার্টির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও বর্ধমানে একাংশ নিয়ে গড়ে ওঠা বিশেষ কমিটির নেতৃত্বে পার্টি কাজের বিস্তার ঘটাতেও কমরেড বিমান বিশেষ ভূমিকা রেখেছিলেন। রাজ্য ও নদীয়া জেলার পার্টি কাজের অগ্রগতিতে কমরেডের ভূমিকা আমরা ভুলতে পারি না। কমরেডের মৃত্যুতে পার্টির যে ক্ষতি হল তা পূরণ করতে রাজ্য পার্টি ও নদীয়া জেলার কমরেডদের দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে।

কমরেড বিমান বিশ্বাস অমর রহে।

সিপিআই(এমএল) লিবারেশন
পশ্চিমবঙ্গ রাজ্য কমিট

খণ্ড-26
সংখ্যা-32