আজকের দেশব্রতী : ২৬ নভেম্বর ২০২০ (অনলাইন সংখ্যা)
vvvdenov

একেবারে মুখোমুখি দাঁড়ালো দুটো দল। দুটো পক্ষ। একদিকে দাঁড়িয়ে সারা দেশের মানুষ — শ্রমিক-কৃষক-ছাত্র যুব-মহিলা — নানা পেশাজীবী আর বিপরীতে মুখোমুখি দানবীয় কেন্দ্রীয় সরকার, তার শ্রেণি চরিত্র কে নগ্নভাবে উন্মোচিত করে। যে মোদী সরকার ভারতীয় জনগণের সমস্ত সাংবিধানিক অধিকারকে কেড়ে নিচ্ছে উৎকট সংখ্যাগরিষ্ঠতার জোরে, বলদর্পি আচরণে  সংসদের দুই কক্ষে, ২৬ নভেম্বর ৭১তম সংবিধান দিবসে তাই হৃত অধিকারকে ফের ছিনিয়ে নিতে ডাকা হয়েছিল দেশব্যাপী সাধারণ ধর্মঘট। শুধু ভারতের শ্রমিকশ্রেণিই নয়, ৫০০-র উপর কৃষক সংগঠন এদিন সারা ভারত গ্রামীণ বনধের ডাক দিয়ে রাজধানী দিল্লিতে বিক্ষোভ দেখাতে কাতারে কাতারে অংশ নেয় রাষ্ট্রযন্ত্রের নির্মম দমনকে উপেক্ষা করে।

বিশ্বে এটা ছিল শ্রমিক শ্রেণির বৃহত্তম ধর্মঘট, যেখানে আনুমানিক সামিল হয় ২৫ কোটি শ্রমিক। ব্যাঙ্ক-বীমার মতো বিত্তিয় বা ফিনান্সিয়াল প্রতিষ্ঠান থেকে শুরু করে নানান সরকারী ক্ষেত্র, ইস্পাত, কয়লা, তেল, পোর্ট ও ডক-এর মতো অত্যন্ত সংগঠিত ক্ষেত্র থেকে বাগিচা-নির্মাণ শিল্প-বিপুল অসংগঠিত ক্ষেত্র, অঙ্গনওয়াড়ি-আশা-মিড ডে মিল-এর মতো মহিলা শ্রমিকদের প্রাধান্যকারী কর্মক্ষেত্র এই ধর্মঘটে অত্যন্ত উদ্দিপনার সাথে সামিল হন।

ভারতের দুই বুনিয়াদি শ্রেণি, শ্রমিক ও কৃষকের উপর ফ্যাসিস্ট মোদী সরকার যে অভূতপূর্ব হামলা নামিয়েছে, তার বিরুদ্ধে ২৬ নভেম্বর ছিল ভারতীয় জনতার সম্মিলিত প্রতিবাদ প্রতিরোধের এক উজ্জ্বল উদ্ভাসন। আর, এই ধর্মঘটের সাথে তরুণ প্রজন্ম-ব্যাপক ছাত্র যুব সমাজের দৃষ্টান্ত মূলক অংশগ্রহণ গোটা প্রতিবাদকেই নতুন এক মাত্রা দিয়েছে। দেখা গেল দিল্লির কাছে, কুরুক্ষেত্রের পুলিশ যখন জল কামান দিয়ে বিক্ষোভরত কৃষকদেরকে ছত্রভঙ্গ করতে তৎপর, তখন এক অসমসাহসী তরুণ মারমুখী পুলিশ বাহিনীর ঘেরাটোপ ভেঙে জলকামানের গাড়ির উপর উঠে জল নির্গমের পাইপগুলোকে বন্ধ করে দিচ্ছে। দেখা গেল, দিল্লির বুকে প্রতিবাদরত জেএনইউ আইসার এক ছাত্রীকে দিল্লি পুলিশ (যা এখন অমিত শাহর রণবীর সেনায় রূপান্তরিত হয়েছে) গ্রেপ্তার করতে বলপূর্বক টানা হ্যাচড়া করছে, আর সেই বর্বরতার বিরুদ্ধে সেই ছাত্রীর অনমনীয় দৃপ্ত প্রতিবাদ। এরকম অজস্র ঘটনা, টুকরা টুকরো ছবির প্লাবন দেখা গেছে দিনভর সোশ্যাল মিডিয়ায়। নয়া শিক্ষা নীতির মোড়কে দেশের শিক্ষা ব্যবস্থাকেও বৃহৎ বেসরকারী সংস্থা ও কর্পোরেটদের কাছে তুলে দেওয়ার বিরুদ্ধে তাই ছাত্র সমাজের ক্রোধ ও ঘৃণা ফুটে ওঠে ২৬ নভেম্বরের ধর্মঘটের মাধ্যমে। কৃষি-শিল্প-শিক্ষা কে কর্পোরেট কব্জায় আনার যে আক্রমণাত্মক অভিযান শুরু করেছে মোদী সরকার, তার বিরুদ্ধে এই ধর্মঘট ও গ্রামীণ বনধ ছিল ভারতীয় জনতার প্রত্যয়ী প্রত্যুত্তর। সে কারণে, শ্রেণি স্তরের সীমানা অতিক্রম করে ২৬ নভেম্বর হয়ে ওঠে ভারতীয় জনতার প্রতিবাদী উৎসব। চিরদিন ধর্মঘটের বিরুদ্ধে খড়্গহস্ত যে সব সংবাদমাধ্যম রয়েছে, তারাও এবার ধর্মঘটের সাফল্য অস্বীকার করতে পারেনি।

tee

 

এ রাজ্যে দুই শ্রম নিবিড় শিল্প — চা ও চটকল অভূতপূর্ব সারা দিল ধর্মঘটে। ধর্মঘটের দিন কয়েক আগে শ্রম মন্ত্রী চটশিল্পের ইউনিয়নগুলোর সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়ে ধর্মঘট থেকে সরে আসার জন্য আবেদন করেন, যা ইউনিয়ন গুলো পত্রপাঠ খারিজ করে দেয়। "ধর্মঘটের দাবিগুলো সমর্থন করি, ধর্মঘটকে নয়" — রাজ্যের মুখ্যমন্ত্রীর এমন উদ্ভট তত্ত্বকে রাজ্যের শ্রমজীবী মানুষ ধর্মঘট করেই সমুচিত জবাব দিল। ধর্মঘটের দাবির সমর্থনে এদিন মিছিল করার যে ঘোষণা তৃণমূল ট্রেড ইউনিয়নের তরফ থেকে করা হয়েছিল, আদতে তার টিকি কোথাও খুঁজে পাওয়া যায়নি। আর, গরুর দুধে যিনি সোনা খুঁজে পান, সেই তিনি দেখতেই পেলেন না আদৌ ধর্মঘট হয়েছে কি হয়নি। অত্যন্ত প্রাসঙ্গিক যে সাত দফা দাবিতে রাজ্যের শ্রমিক শ্রেণি ও কৃষি আইন বাতিলের জন্য গ্রামীণ বনধ ডাকা হয়েছিল, তার রাজনৈতিক ভাষ্য যে রাজনৈতিক নেতা বা দল শুনতে বা বুঝতে পারে না, বা চায় না, তাদের কাছ থেকে হিসাব চাওয়ার বার্তা এনে দিল এই দেশব্যাপী ধর্মঘট। ধর্মঘট এটাও ঘোষনা করল, যে সংসদের কাজ হচ্ছে জনগণের স্বার্থে আইন প্রনয়ণ, সেই সংসদ আজ কর্পোরেটদের পকেটে। রাষ্ট্রনেতারা আজ আম্বানী আদানির পরম অনুগত ভৃত্য। তাই, শতাব্দী ব্যাপী অসংখ্য রক্তঝরা পথে ভারতীয় জনগণ যে সমস্ত অধিকার ছিনিয়ে আনে, আজ সংসদের একমাত্র কাজই হচ্ছে তা হরণ করা। সেজন্য একমাত্র রাস্তাই হচ্ছে রাস্তা — আবার ফিরে যেতে হচ্ছে রাজপথের লড়াই, ব্যারিকেড ভাঙার সংগ্রামে। যার রূপ শান্ত নম্র ভদ্র সুশীল সুশৃঙ্খল নাও বা হতে পারে। প্রতিবাদ প্রতিরোধের বলিষ্ঠ শাশ্বত পথেই, আন্দোলনের ভিন্ন ব্যাকরণই রচিত হবে ফ্যাসিবাদের বিরুদ্ধে নতুন পত্রলেখা।

344

 

কী নির্মম পরিহাস। গতকাল রাষ্ট্রপতিভবনে বন্দি খাঁচার পাখি শেখানো বুলি আওড়ে ভারতের ৭১তম সংবিধান দিবসে যখন সংবিধানের প্রি-অ্যাম্বেল পাঠ করে করে শপথ নেওয়া নাটক করছিলেন, ঠিক তখন, অদুরেই ভারতীয় জনগণের বুনিয়াদি শ্রেণি কৃষকদের শান্তিপূর্ণ জমায়েতকে ছত্রভঙ্গ করতে রাষ্ট্র চরম হিংস্রতা নিয়ে নামিয়ে আনে অত্যাচার।

আরও একবার প্রমাণিত হলো, মোদীর আমলে আমূল বদলে গেছে "জনগণের" পরিভাষা। পরিযায়ী শ্রমিক, অনুচ্চারিত অবয়হীন কোটি কোটি সম্পদ সৃষ্টিকারী মানুষ নয়, জনগণ হলো আম্বানী আদানির মতো কর্পোরেট ও নাগপুর সদর দপ্তরের গেস্টাপো বাহিনী।

২৬ নভেম্বর নতুন এক আরম্ভের ভূমিকা তৈরি করলো। আন্দোলনের নতুন নতুন মহাকাব্য রচনা করার আগে।

kkkpro

নয়া কৃষি আইন বাতিলের দাবিতে গ্রামীণ ধর্মঘটের পাশাপাশি গতকাল পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ থেকে হাজার-হাজার কৃষক ট্টাক্টর সহ দিল্লি অভিমুখে রওনা দিয়েছিল। এআইকেএসসিসি আয়োজিত এই কর্মসূচী ছিলো দিল্লীর যন্তরমন্তর বা রামলীলা পার্কে ধর্ণা, তথা সরকারের দৃষ্টি আকর্ষণ করা। কিন্তু দিল্লিতে প্রবেশের আগেই তাদের রাজ্য সীমান্তে আটকে দেওয়ার চেষ্টা করা হয়েছে। মোদী সরকার গত পরশু থেকে রাজধানী দিল্লি কৃষকদের জন্য অবরুদ্ধ করে রেখেছে। দিল্লীতে ঢোকার সমস্ত রাস্তা এমনকি হাইওয়েগুলোকেও ব্যারিকেড করে, কাঁটাতার দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। কোথাও কোথাও রাস্তা কেটে দেওয়া হয়েছে যাতে কোনো যানবাহন নিয়ে কৃষকরা দিল্লীতে ঢুকতে না পারে। দেখা গেলো এই প্রথম দিল্লি শহরের মেট্রো স্টেশনের ২৫টি গেট বন্ধ রাখা হয়েছে। কেন্দ্রীয় সরকার কৃষকদের আটকাতে দিল্লীর চারিদিক যেন যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে।

তা সত্বেও কৃষকদের উপর নেমে আসা নানা ধরনের দমন-পীড়ন আন্দোলনরত কৃষকদের দমাতে পারেনি। বরং তারা যেন আরও উদ্দীপনার সাথে দিল্লীতে প্রবেশের জন্য অঙ্গীকারবদ্ধ। তাদের দৃঢ়তার কাছে সরকার পিছু হঠতে বাধ্য হয়েছে। আগামীকাল কৃষকদের দিল্লীতে প্রবেশ করতে দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

নয়া কৃষি আইনে মোদি সরকার কৃষকের "স্বাধীনতা"র কথা তুলে ধরছে। অথচ এ কেমন স্বাধীনতা! যেখানে দেশের নাগরিকদের নিজের দেশের রাজধানীতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না! আমরা কৃষকদের উপর চাপিয়ে দেওয়া সমস্ত ধরনের দমন-পীড়নের বিরুদ্ধে তীব্র ধিকার জানাচ্ছি। আজ পশ্চিমবাংলার বিভিন্ন জেলার সদরে কৃষকরা এর প্রতিবাদে বিক্ষোভ সংগঠিত করেন। লড়াকু কৃষকদের অনমনীয়ভাবে লড়াই চালিয়ে যাওয়াকে আমরা রক্তিম অভিবাদন জানাচ্ছি। কৃষকরা জোট বেঁধে রাস্তায় নেমেছে এবং রাস্তাতেই তাদের প্রতিবাদ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যতক্ষণ না মোদি সরকার নয়া কালা কৃষি আইন বাতিল করছে।

dddeee

২৬ নভেম্বরের ধর্মঘট সাফল্যের মুখ দেখেছে। ধর্মঘটের দাবিগুলো মানুষের মন ছুঁয়েছে, তাই বিরাট সমর্থন মিলেছে। এই ধর্মঘট কেন্দ্রের বিরুদ্ধে। কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়ে। অথচ মোদীর 'মন কী বাত' একে বানচাল করার যুক্তি-তর্কের আসরে নামতে পারল না। দেখা গেল না অমিত শাহ বা বিজেপি'র তাবড় তাবড় নেতাদের প্রচারযুদ্ধে নামার দুঃসাহস। বরং ক্ষমতার দাপট দেখাতে দেশের কোনো কোনো অংশে কৃষকদের ওপর দমন-পীড়নের পন্থা নিয়েছে। ওরা সংসদে গরিষ্ঠতার গায়ের জোরে স্বেচ্ছাচারিতার সিদ্ধান্তগুলো পাশ করিয়ে নিয়েছিল। কিন্তু পাল্টা প্রতিবাদ-প্রতিরোধের মুখে পড়েছে সড়কে, কলে কারখানায়, ক্ষেত খামারে, অফিস কাছারিতে। সফল ধর্মঘট তার অভিনব বহিঃপ্রকাশ। বিজেপি এর বিরুদ্ধে কোন প্রচার নামাতে পারেনি। এর দাবিগুলোকে খন্ডন করা তো বহু দূরের ব্যাপার। এমনকি বিজেপি-র আই টি সেলও ফেল মেরেছে। নেয় 'নীরবতার কৌশল'। উপরন্তু জনগণের দৃষ্টি ঘোরাতে চালাকির আশ্রয় নেয়, 'আয়ুস্মান ভারত' প্রকল্পের তথাকথিত 'জনকল্যাণকর' আলোচনার অবতারণা করে, আর এই প্রশ্নে রাজ্যের মমতা সরকারের অবস্থান গ্রহণ কত অসহযোগিতামূলক সেই চর্বিত চর্বণ জমানোর চেষ্টা করে। ধর্মঘটে তোলা হয়েছে যে প্রশ্নগুলো, যেমন দৈনিক ১২ ঘন্টা শ্রম দেওয়ার বাধ্যতামূলক নীতি চাপিয়ে দেওয়া, যা বস্তুত শ্রমদাসত্বেরই নামান্তর; তার সাথে 'চুক্তি চাষ' প্রথার প্রবর্তন, যা আদতে বিগত ব্রিটিশ ঔপনিবেশিক আমলের নীল চাষ প্রথাকে আবার লাগু করার অভিসন্ধি; কিংবা ক্রমাগত চরম মূল্যবৃদ্ধি, রেকর্ড পরিমাণে জিডিপি হ্রাস বা বেকারি বৃদ্ধি নিয়ন্ত্রণের প্রশ্নে, মোদী সরকারের চূড়ান্ত ব্যর্থতা ও নিস্পৃহতা প্রদর্শন; অথবা বেসরকারীকরণের পলিসি যখন লক্ষ্য — তার জন্য সরকারে যাওয়া-থাকার কি যুক্তি আছে(?)— এই সমস্ত জ্বলন্ত প্রশ্নগুলোর প্রত্যুত্তর দেওয়ার মুরোদ নেই। তাই সাধারণ মানুষের সামনে সাফাই গাইবে কি করে? এসব বিতর্ক থেকে বিজেপি বরং বিরত থাকতে চায়। তাই পথে-ঘাটে-প্রান্তরে মুখোমুখি প্রচারে-বিতর্কে নামতে পারেনি। যে ধর্মঘট কেন্দ্রের বিরুদ্ধে সংগঠিত হল তা আগামীদিনে আরও বড় লড়াইয়ের আগমনী বার্তা দিতে এক রণদামামা। বিশেষ করে ২০২১-এর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রধান প্রতিপক্ষ ফ্যসিবাদী বিজেপিকে রুখে দেওয়ার নির্দিষ্ট লক্ষ্যে।

অন্যদিকে রাজ্যের শাসকদল টিএমসি বা মমতা সরকার ধর্মঘটের অধিকারের বিরোধিতা করলেও ধর্মঘট ভাঙতে রাস্তায় নামবে না বলেছিল, ধর্মঘটের ইস্যুগুলোকে সমর্থন ঘোষণা করেছে। এই দ্বৈততার পরিণামবশত যদিও ধর্মঘট ভাঙতে নামেনি, তবে ধর্মঘটী প্রচারকদের ওপর কোথাও তৃণমূলের লোকেরা, কোথাও পুলিশ বলপ্রয়োগ করেছে। এর উৎস রয়েছে ধর্মঘটের অধিকারকে নীতিগতভাবে বিরোধিতার অনড়ত্বের মধ্যে। তৃণমূলকে এই অগণতান্ত্রিক অবস্থানটি পুরোপুরি বিসর্জন দিতে হবে। আর ধর্মঘটের বিষয়গুলোকে সমর্থন করার ধারা বজায় রাখতে হবে, লড়াই একদিনের ধর্মঘটে শেষ হয়ে যাবে না, এই লক্ষ্যে পরবর্তী আন্দোলনের ধারার বিরোধিতায় নামা চলবে না, বিষয়গুলোর পক্ষে দাঁড়িয়ে কেন্দ্রের বিরুদ্ধে সংঘাতে নামতে হবে। এই লক্ষ্যে রাজ্য বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে কিছু বিকল্প আইন ও নিয়মাবলী প্রণয়ন করতে হবে। রাজ্যে বাম ও গণতান্ত্রিক আন্দোলনের অধিকারকে অবারিত রাখার পরিবেশ অক্ষত থাকা চাই। নাহলে তৃণমূল নিজের পরিণাম নিজেই ডেকে আনবে।

aaaaaaaaaaaann

কোভিড ১৯ ও তার পরবর্তীতে, নিষ্ঠুর লকডাউন ও তার বিধ্বংসী পরিণামের আবহে অনুষ্ঠিত প্রথম বড় নির্বাচন এক চমকপ্রদ ফলাফলের জন্ম দিয়েছে। অক্টোবরের প্রথমে যখন নির্বাচনের জন্য মনোনয়ন দাখিল হচ্ছে, তখন ওপিনিয়ন পোল-এ বিহারে এনডিএ-র পক্ষে এক প্রবল সংখ্যাগরিষ্ঠতার কথা উঠে এল। নরেন্দ্র মোদী এবং নীতীশকুমার অনায়াসে ভোট যুদ্ধ উৎরে যাবেন বলেই ধরে নেওয়া হয়েছিল। কেউ বিরোধীদের জয়ের এমনকি ক্ষীণতম সম্ভাবনার কথাও বলেনি। আবার একমাস পর বেশিরভাগ একজিট পোল আরজেডি-বাম-কংগ্রেসের বিরোধী জোটের সংখ্যাগরিষ্ঠতার একটা স্পষ্ট ইঙ্গিত দিয়েছিল। কিন্তু চূড়ান্ত ফলাফলে এনডিএ প্রায় নিশ্চিত পরাজয়ের গ্রাস থেকে কান-ঘেঁষা জয়কে ছিনিয়ে নেওয়ার আকস্মিক সুযোগ পেয়ে গেল। এনডিএ আর মহাজোটের মধ্যে চূড়ান্ত ব্যবধান ছিল মাত্র ১২০০০ ভোটের — এনডিএ প্রায় এক ডজন আসনে এক চুলের ব্যবধানে জিতেছে।

নির্বাচনকে জনগণের এক অমোঘ আন্দোলনের রূপ দেওয়ার কৃতিত্ব বিহারের যুব সম্প্রদায়ের যারা জাতপাতের বেড়াকে চমৎকার ভাবে অতিক্রম করে এনডিএ-র বিরুদ্ধে বিপুলভাবে ভোট দিয়েছে। ১৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী সিপিআই(এমএল) সহ মোট ২৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী বামেদের সঙ্গে আরজেডি-বাম-কংগ্রেসের জোটগঠন —নিশ্চিত ও মর্যাদাপূর্ণ কর্মসংস্থান ও জনস্বাস্থ্য, শিক্ষা, রুটি-রুজি, কৃষি, মজুরি এবং সামাজিক নিরাপত্তার মত আশু ও মৌলিক দাবিগুলিকে মূল নির্বাচনী অ্যাজেন্ডা হিসেবে গুরুত্ব দেওয়া — গোটা নির্বাচনী আবহাওয়াকে পাল্টে দিয়েছিল। জোট সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা থেকে সামান্য পিছিয়ে পড়লেও, এক বলিষ্ঠ বিরোধীশক্তির উত্থান হয়েছে এবং সেই শক্তিকে বিজেপি'র বিরোধিতা-মুক্ত গণতন্ত্র এবং একদলীয় শাসন কায়েমের ষড়যন্ত্রের বিরুদ্ধে এক বলিষ্ঠ প্রত্যাঘাত হিসাবেই দেখতে হবে। আর এই ফলাফলের প্রভাব ইতিমধ্যেই বোঝা গেছে। নতুন মন্ত্রীসভার শপথ গ্রহণের অল্প পরেই নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমারকে এক দুর্নীতি-কলঙ্কিত বিধায়কের মন্ত্রিত্ব খারিজ করতে হয়েছে যাকে তারা শিক্ষামন্ত্রী হিসাবে বিহারের উপর চাপাতে চেয়েছিল।

বিজেপির প্রচারকরা বিহারের ফলাফলকে 'মোদীর পক্ষে রায়' বলে বোঝাতে চেয়েছিল। ঠিক যেমন তারা ২০১৭-র উত্তর প্রদেশ নির্বাচনের ফলকে নোটবন্দির বিপর্যয়ের প্রতি 'জনতার অনুমোদন' বলে চালাতে চেয়েছিল, সেভাবেই তারা আমাদের বিশ্বাস করাতে চাইছে যে বিহারের ফলাফল—মোদী সরকার যেভাবে কোভিড ১৯-এর মোকাবিলা করেছে, কৃষিকে পুরোপুরি কর্পোরেটদের হাতে তুলে দেওয়ার জন্য নতুন আইনগুলো পাস করেছে এবং শিল্প, পরিকাঠামো, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা ও অন্যান্য গণ পরিষেবাগুলোর আগ্রাসী বেসরকারীকরণের পথে হাঁটছে — সবটাই নাকি ভোটদাতাদের অনুমোদনকেই তুলে ধরছে! সত্যের নামে এর চেয়ে বড় প্রহসন আর আছে! বিহারের রায় শুধু যে নীতীশ কুমারের প্রতি গণ প্রত্যাখ্যানকে তুলে ধরেছে তা-ই নয়, এটা মোদী সরকারের ধ্বংসাত্মক, বিপর্যয়সৃষ্টিকারী নীতিগুলোর বিরুদ্ধে ক্রমবর্ধমান গণক্রোধকেও প্রতিফলিত করছে। এটা মনে রাখতে হবে যে, ২০১০ সালে মোদীরাজ কায়েমের চার বছর আগে, বিজেপি বিহারে ৯১টি আসনে জিতেছিল। ২০১৫-তে যখন বিজেপি'র পক্ষে নীতীশ কুমারের সমর্থন ছিল না — তখন সেই সংখ্যা নেমে আসে ৫৩-তে। আর এইবার নতুন করে জেডিইউ-এর হাত ধরে এবং আরও দুই সঙ্গীর সমর্থন পেয়েও আসন সংখ্যা ৭৪, ২০১০-এর শীর্ষ সাফল্য থেকে ১৭ টি আসন কম। যাই হোক, এই জেডিইউ-কেই জনরোষের মূল ধাক্কা সইতে হয়েছে আর আগের থেকে অনেকটাই হীনবল নীতীশ কুমার এখন বিজেপি'র দয়ায় মুখ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন যে বিজেপি ক্রমশ আরও উৎসাহিত আর আগ্রাসী হয়ে উঠছে।

vic

 

বিহার ফলাফলের একটি অত্যন্ত উৎসাহজনক রাজনৈতিক ইঙ্গিত হল – সিপিআই(এমএল)-এর নির্বাচনী সম্প্রসারণ ও পুনরুত্থান এবং বিহার বিধানসভায় ১৬ সদস্যের বাম বাহিনীর উত্থান। বিজেপি'র শীর্ষ নেতৃত্ব সিপিআই(এমএল)-কে 'দেশদ্রোহী' শক্তি হিসাবে নিশানা করে, সিপিআই(এমএল)-এর তরুণ প্রার্থীদের 'টুকরে টুকরে গ্যাং' অপবাদে চিহ্নিত করে বেলাগাম বিষাক্ত কুৎসা প্রচার শুরু করে। আর প্রথম পর্যায়ে আমাদের আটজন প্রার্থীর মধ্যে সাতজন এই বিদ্বেষপূর্ণ মিথ্যার গোলাবর্ষণের মুখে দাঁড়িয়েও বিপুলভাবে জয়ী হয়েছেন। কমরেড অমরজিৎ কুশাওয়া, বিপ্লবী যুব অ্যাসোসিয়েশন-এর সাম্মানিক সভাপতি, যিনি এক মিথ্যা মামলায় ২০১৫-র নির্বাচন থেকে জেলে রয়েছেন এবং জেল থেকেই যাকে নির্বাচন লড়তে হয়েছে, এক প্রত্যয় জাগানো ব্যবধানে জিতেছেন। আইসা নেতা এবং জে এন ইউ-এর ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক সন্দীপ সৌরভ পালিগঞ্জ, পাটনা থেকে, আরওয়াইএ-র সর্বভারতীয় সভাপতি কমরেড মনোজ মঞ্জিল আগিয়াঁও (এস সি) ভোজপুর থেকে, বিহার আর ওয়াই এ-সভাপতি কমরেড অজিত কুশাওয়া দুমরাঁও, বক্সার থেকে জয়ী হয়েছেন — পরিবর্তনকামী ছাত্র ও যুব আন্দোলনের নেতাদের এই জবরদস্ত জয় এসেছে শ'য়ে শ'য়ে স্থানীয় কর্মীদের যুক্ত করে আবেগদীপ্ত প্রচণ্ড উদ্দীপনাময় প্রচার অভিযানের মধ্য দিয়ে। আর এই জয় মোদী সরকারের ফ্যাসিবাদী আক্রমণের বিরুদ্ধে বলিষ্ঠ যুব আন্দোলনের এক মহান সম্ভাবনার ইঙ্গিত দিয়েছে।

বিহার – বিজেপিকে নির্বাচনী ক্ষেত্রে রোখা এবং তার মতাদর্শগত ও রাজনৈতিক আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রচণ্ড প্রয়োজন ও গুরুত্বকে বিশেষ ভাবে তুলে ধরেছে। বিহার ভারতের এবং ভারতীয় গণতন্ত্রের ভবিষ্যতের জন্য এই লড়াইয়ে বিপ্লবী বামেদের গুরুত্বপূর্ণ নির্ধারক ভূমিকাকেও নির্দিষ্টভাবে চিহ্নিত করেছে। আর গণতন্ত্রের জন্য সংগ্রামে কম্যুনিস্টদের শুধু মতাদর্শগত সাহস, স্বচ্ছতা ও ধারাবাহিকতার পরিচয় দিলেই হবে না, নীচুতলায় বিজেপির অবক্ষয়ী প্রভাব এবং ধ্বংসাত্মক রাজনীতিকে রুখতে সমান গুরুত্বপূর্ণ হল সাংগঠনিক শক্তি ও তৃণমূল স্তরে অনুশীলনের সংস্থান ও বিকাশ। আরএসএস তার বিদ্বেষ,মিথ্যা ও গুজব মেশানো মতাদর্শগত মগজ-খোরাকে মানুষকে বিভ্রান্ত করার জন্য কম্যুনিস্টদের অনুশীলন ও সংগঠনের রীতিকে নকল করেছে। কম্যুনিস্টদের অবশ্যই মাটি থেকে বিজেপি ও সঙ্ঘ বাহিনীর বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে নীচুতলায় তাদের কাজ ও গণ রাজনৈতিক সংযোগের নেটওয়ার্ককে শক্তিশালী করে তুলতে হবে। নির্বাচন-যুদ্ধের পরবর্তী পর্যায়, বিশেষ করে পশ্চিমবঙ্গ ও আসামে, অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বিজেপিকে রুখতে, বামেদের শক্তিশালী করতে এবং গণতন্ত্র বাঁচাতে আমাদের অবশ্যই বিহারের শিক্ষাকে কাজে লাগাতে হবে।

(এম এল আপডেট সম্পাদকীয় ২৩ নভেম্বর ২০২০)      

ddbaaa

২৬ নভেম্বর বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের ডাকা দেশব্যাপী সাধারণ ধর্মঘটের পক্ষে সিপিআই(এমএল) তার সমস্ত শক্তি নিয়ে প্রচারাভিযানে সামিল হয়। বিহার নির্বাচনে বামপন্থীদের, বিশেষ করে সিপিআই(এমএল) লিবারেশনের নজর কাড়া সাফল্য কর্মী সংগঠকদের মধ্যে বাড়তি উৎসাহ ও আত্মবিশ্বাস সঞ্চার করে। পার্টির সাধারণ সম্পাদক কমরেড দীপঙ্কর ভট্টাচার্য বেশ কিছু জনসভায় অংশ নেন। কোলকাতার যাদবপুরে, হুগলির কোন্নগরে, উত্তর ২৪ পরগণার বারাসাতে, নদীয়ার ধুবুলিয়াতে, হাওড়ার বালিতে সাধারণ সম্পাদকের সভাগুলিকে কেন্দ্র করে পার্টি কর্মী সমর্থকদের বাইরেও সাধারণ বামপন্থী মানুষের মধ্যে যথেষ্ট আগ্রহ সঞ্চার হয়। বাংলার বিশিষ্ট বুদ্ধিজীবীদের অনেকেই এই পর্বে সাধারণ সম্পাদকের সাথে সরাসরি বা বৈদ্যুতিন পদ্ধতিতে আলাপ আলোচনায় অংশ নেন এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ের ধারণাটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সক্রিয়ভাবে কাজ করার মনোভাব ব্যক্ত করেন।

ধর্মঘটের সমর্থনে আয়োজিত পথসভাগুলিতে দীপঙ্কর ভট্টাচার্য কেন এই ধর্মঘট তা ব্যাখ্যা করতে গিয়ে কৃষক, শ্রমিক, ছাত্র ও সাধারণ মানুষের ওপর নামিয়ে আনা হামলাগুলির কথা বলেন। বিশেষভাবে উল্লেখ করেন নয়া শ্রম আইনগুলি কীভাবে দীর্ঘ লড়াইয়ের মাধ্যমে অর্জিত শ্রমিকদের অধিকারগুলি কেড়ে নিতে চাইছে। কাজের স্থায়িত্ব থাকছে না, মালিকদের দিয়ে দেওয়া হচ্ছে যেমন খুশি ছাঁটাইয়ের অধিকার, যতক্ষণ খুশি শ্রমিককে খাটিয়ে নেওয়ার অধিকার। লাভজনক সরকারী সংস্থা সহ গণপরিষেবার জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন ক্ষেত্র – রেল, ব্যাঙ্ক, বিমা ইত্যাদিরও ব্যাপক বেসরকারীকরণ হচ্ছে। সরকারী ক্ষেত্রের কর্মসংকোচন একদিকে বেকারত্বের সংকটকে তীব্রতর করছে, অন্যদিকে পিছিয়ে পড়া অংশের জন্য বরাদ্দ সংরক্ষণের অধিকার সরকারী চাকরি কমে যাবার মধ্যে দিয়ে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে পড়ছে।

শ্রম আইনগুলির মধ্যে দিয়ে শ্রমিকের অধিকার কেড়ে নিয়ে মোদি সরকার যেমন মালিকের হাতে লাগামছাড়া মুনাফার অধিকার দিয়ে দিচ্ছে, তেমনি কৃষকের অধিকারকেও কেড়ে নেবার জন্য বেশ কয়েকটি নতুন কৃষি আইন আনা হয়েছে। স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষকেরা উৎপাদিত ফসলের খরচের ওপর ‘মিনিমাম সাপোর্ট প্রাইস’ দাবি করেছিল। দাবি করেছিল সরকার তাদের থেকে ফসল কিনে নিন। এই দাবিতে সাড়া না দিয়ে মোদী সরকার যে কৃষি আইন বানালো, তাতে দেখা গেল সরকার কৃষকের ফসল ন্যায্য মূল্যে কেনার বদলে কৃষককে কর্পোরেটের সঙ্গে অসম দরদামের বাজারে ছেড়ে দিল। পাঞ্জাবের কৃষকেরা দেশের অন্যান্য অঞ্চলের কৃষকদের তুলনায় গড়পড়তা বেশি সক্ষম, কিন্তু তারাই এই আইনের ফলে সবচেয়ে অসন্তোষ জানিয়েছেন। তারাও মনে করছেন না কর্পোরেট হাঙরদের তারা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফলে দেশের বাকি অংশের গরিব, মাঝারি কৃষকদের কর্পোরেট গ্রাসের সামনে কি অবস্থা হবে, তা সহজেই অনুমেয়।

শুধু কৃষকই যে ক্ষতিগ্রস্ত হবেন তা নয়, ক্রেতারাও যে নয়া কৃষি আইনের ফলে কতটা ক্ষতিগ্রস্ত হবেন, তার প্রমাণ বাজারে আলু পেঁয়াজের গগনচুম্বী দাম থেকেই টের পাওয়া যাচ্ছে। এতদিন এগুলি ছিল অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায়। অত্যাবশ্যকীয় পণ্য আইন শিথিল করে এগুলিকে নিয়ে আসা হয়েছে মজুতদারি কালোবাজারির আওতায়। কৃষিপণ্য ব্যবসায় কর্পোরেটের মুনাফা নিশ্চিত করার জন্য মোদী সরকার কীভাবে কাজ করে যাচ্ছে, জনসভাগুলির ভাষণে কমরেড দীপঙ্কর বিশদে তার ব্যাখ্যা করেন।

nn
Konnagar Hooghly

 

এই সরকার যে সাধারণ মানুষের না, আদানি আম্বানি ইত্যাদি কর্পোরেটদের সেটা বারবার দেখা যাচ্ছে। লকডাউন কীভাবে অল্প সময়ের নোটিশে জনগণের ওপর চাপিয়ে দেওয়া হয়েছিল, পরিযায়ী শ্রমিক সহ দেশের কোটি কোটি মানুষ কীভাবে এই সময়ে বিপর্যয়ের মধ্যে পড়েছে, সেই কথা বলতে বলতেই কমরেড দীপঙ্কর ভট্টাচার্য এই কঠিন সময়ে বামপন্থীদের লড়াকু ভূমিকার কথা উল্লেখ করেন। বারাসাতের সভায় একটি মর্মস্পর্শী ব্যক্তিগত অভিজ্ঞতার কথা তিনি তুলে ধরেন। বিহারের এক নির্বাচনী ক্ষেত্রে বেশ কিছু শ্রমজীবী মানুষকে সিপিআই(এমএল)-এর হয়ে কাজ করতে দেখে তিনি কৌতূহলী হন, কারণ এরা চেনা মুখ নয়। তাঁদের সাথে কথা বলে জানা যায় যে এর আগে তারা বিজেপি সমর্থক ছিলেন। কিন্তু তাদের দলের সাংসদ তাদের সাহায্য করা দূরে থাক, বিপদের সময় ফোনটুকু ধরেননি। অন্যদিকে অযাচিতভাবে অচেনা অজানা বাম কর্মীদের তারা তাদের পাশে পেয়েছেন। এই অভিজ্ঞতা তাদের দৃষ্টিকোণে পরিবর্তন এনেছে। বিহারের নির্বাচনে বামেদের সাফল্যের কারণ ব্যাখ্যা করতে গিয়ে লক ডাউনের কঠিন সময়ে মানুষের পাশে থেকে তাদের আস্থা অর্জনের দিকটির ওপর দীপঙ্কর বিশেষ জোর দেন। সেইসঙ্গে উল্লেখ করেন বিহারের নির্বাচনকে একটি আন্দোলনে রূপ দেওয়ার ক্ষেত্রে সাফল্যের কথা। রুটি রুজির লড়াইয়ের কথাকে নির্বাচনে ইস্যু করে তুলতে পারার কথা।

সাধারণ সম্পাদকের জনসভাগুলিতে বিহারের নির্বাচনের পাশাপাশি বাংলার নির্বাচন প্রসঙ্গে শুনতেও শ্রোতারা উদগ্রীব ছিলেন। এই প্রসঙ্গে দীপঙ্কর ধর্মঘটের দাবিগুলিকে নির্বাচনী প্রচারের দিকে নিয়ে যাওয়ার কথা বলেন। নতুন নতুন শ্রম আইন বানিয়ে, কৃষি আইন বানিয়ে, নতুন শিক্ষানীতিকে সামনে এনে দিল্লির সরকার যখন মানুষের অধিকারগুলো কেড়ে নিতে চাইছে, তখন এর বিরুদ্ধে শ্রমিক, কৃষক, ছাত্র, সাধারণ মানুষের ঐক্যবদ্ধ প্রতিবাদের ছবি সামনে আসছে। অধিকাংশ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন যখন ২৬ নভেম্বর দেশজোড়া সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে, সেই সময়েই দেশের ছোট বড় প্রায় পাঁচশোটি কৃষক সংগঠন স্লোগান তুলেছে “দিল্লি চলো”। ছাত্ররা কর্পোরেট বান্ধব নয়া শিক্ষা আইন বাতিলের দাবি তুলেছেন। লকডাউনে ক্ষতিগ্রস্ত সমস্ত সাধারণ পরিবারকে বিশেষ সাহায্য দেবার দাবি উঠেছে। দাবি উঠেছে ক্ষুদ্র ঋণের জালে আটকা পড়া মানুষের ঋণমুক্তির দাবি। উঠেছে সম কাজে সম বেতনের দাবি। আশা, অঙ্গন ওয়ারি, মিড-ডে-মিল কর্মীদের স্থায়ীকরণ, ভাতা বৃদ্ধির দাবিগুলিও উঠে এসেছে জোরালোভাবে। ধর্ম বা বিভাজনের রাজনীতির ভিত্তিতে নয়, এই দাবিগুলোকে জোরদার করে এই সব ইস্যুগুলিতেই যেন ভোট হয় সেটাকে নিশ্চিত করার কাজ এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান তিনি রাখেন। রাজ্যে তৃণমূল সরকারের অগণতান্ত্রিক কার্যকলাপ, দুর্নীতি সত্ত্বেও এ রাজ্যের বিধানসভা নির্বাচনে সিপিআই(এমএল)-এর আক্রমণের মূল নিশানায় যে বিজেপিই থাকবে, বিজেপি তথা ফ্যাসিবাদী শক্তির রাজ্যে ক্ষমতা দখল আটকাতে সর্বাত্মক চেষ্টা করা হবে – সেকথা কমরেড দীপঙ্কর ভট্টাচার্য প্রতিটি জনসভাতেই স্পষ্ট করে দেন।

bggbbv

সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির বিবৃতি এআইকেএসসিসি পশ্চিমবঙ্গ শাখার অন্তর্ভুক্ত ২১টি কৃষক সংগঠনের পক্ষে, অমল হালদার (আহ্বায়ক) ও কার্তিক পাল (সাংগঠনিক সম্পাদক) বিবৃতিতে জানান,

মোদী সরকার গতকাল থেকে রাজধানী দিল্লি কৃষকদের জন্য অবরুদ্ধ করে রেখেছে। নয়া কৃষি আইন বাতিলের দাবিতে গ্রামীণ ধর্মঘটের পাশাপাশি পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ থেকে লক্ষ লক্ষ কৃষক দিল্লি অভিমুখে রওনা দিয়েছে। এআইকেএসসিসি আয়োজিত এই কর্মসূচী ছিলো দিল্লীর যন্তরমন্তর বা রামলীলা পার্কে ধর্ণা, তথা সরকারের দৃষ্টি আকর্ষণ করা। কিন্তু দিল্লিতে প্রবেশের আগেই তাদের রাজ্য সীমান্তে আটকে দেওয়া হয়েছে। নয়া কৃষি আইনে মোদি সরকার কৃষকের ‘স্বাধীনতা’র কথা তুলে ধরছে। অথচ এ কেমন স্বাধীনতা! যেখানে দেশের নাগরিকদের নিজের দেশের রাজধানীতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না! দেখা গেলো এই প্রথম দিল্লি শহরের মেট্রো স্টেশনের ২৫টি গেট বন্ধ রাখা হয়েছে।

ধর্মঘটের মধ্য দিয়ে প্রমাণিত হলো, কৃষকের এ লড়াই কেবলমাত্র পাঞ্জাব, হরিয়ানার কৃষকদের লড়াই নয়, দেশের সমস্ত রাজ্যের কৃষকরাই আজ গ্রামীণ ধর্মঘটকে ব্যাপক মাত্রায় সমর্থন দিয়েছে, অংশগ্রহণ করেছে। চরম কৃষি সংকটের মধ্যে থাকা কৃষকরা আজ উপলব্ধি করছেন সরকার কৃষির উপর থেকে নিজের নিয়ন্ত্রণ তুলে নিচ্ছে। কোম্পানিদের হাতে সেই নিয়ন্ত্রণ তুলে দিচ্ছে। সরকার বলছে মধ্যস্বত্ব দালালদের নাকি হঠিয়ে দেবে। কিন্তু এটা সম্পূর্ণ মিথ্যা কথা। বাস্তবে চুক্তি চাষের প্রক্রিয়ায় তৈরি হবে অনেক ধরনের দালাল। একদল দালাল থাকবে যারা কোম্পানিকে জমি চুক্তিতে দেওয়ার মধ্যস্থতা করবে। কেউ কেউ ফসলের উৎপাদন বা গুণমান বিচার করবে। কেউবা ফসলের অনলাইন ব্যবসা দেখভাল করবে। অর্থাৎ তিন চার রকম দালাল কাজ করবে। বলা হচ্ছে, চুক্তিচাষে কৃষকের জমির মালিকানা চলে যাবে না। কিন্তু চুক্তিতে পরিস্কার বলা আছে কৃষককে প্রাতিষ্ঠানিক ভাবে ঋণ নিতে হবে। আর ঋণ পরিশোধ করতে না পারলে জমি তো হাতছাড়া হবেই। তাই আদৌ কৃষকের মুক্তি হবে না, তাঁদের পরিণত করা হবে কোম্পানির বাঁধা মজুরে!

ইতিমধ্যেই অত্যাবশ্যকীয় পণ্য আইন পরিবর্তনের কুফল মানুষ বুঝতে পারছেন। আলু-পেঁয়াজ সহ নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটেছে। সমগ্র দেশে ও রাজ্যের কৃষক জনগণের সক্রিয় অংশ গ্রহণের মধ্য দিয়ে আজকের সফল গ্রামীণ ধর্মঘট সেটাই প্রমাণ করলো। প্রায় সমস্ত জেলায় প্রায় ৩৫০ জায়গায় রাস্তা অবরোধ হয়। আগামীকাল ২৭ নভেম্বর রাজ্যে বিভিন্ন জেলার সদরে দিল্লীর সাথে সাথে বিক্ষোভ সংগঠিত হবে। যতদিন না তিনটি কালা কৃষি আইন বাতিল করা হচ্ছে ততদিন এআইকেএসসিসি-র নেতৃত্বে কৃষকরা লড়াই চলিয়ে যাবে। বাংলার কৃষক সহ সমস্ত জনগণকে আমরা অভিনন্দন জানাই আজকের গ্রামীণ ধর্মঘটকে সফল করে তোলার জন্য।

si

দার্জিলিং

শিলিগুড়ির প্রাণকেন্দ্র হিলকার্ট রোড, বিধান মার্কেট, সেবক রোড সহ শহরের এবং শহরতলির বিভিন্ন দোকান, বাজার, ব্যাঙ্ক সম্পূর্ণ বন্ধ ছিলো। অভিজিৎ মজুমদার, সমন পাঠক, অলোক চক্রবর্তী, তাপস গোস্বামী, বিকাশ সেন রায়-দের নেতৃত্বে ধর্মঘটের সমর্থনে একটি মিছিল মাল্লাগুড়ি ক্ষুদিরাম মূর্তির সামনে থেকে শুরু হয়ে জংশন, এযারভিউ মোড়, হিলকার্ট রোড ঘুরে আবার মাল্লাগুড়িতে গিয়ে শেষ হয়। এআইসিসিটিইউ-র মোজাম্মেল হক, পার্টির পক্ষ থেকে গৌতম চক্রবর্তী, অপু চতুর্বদী, দীনবন্ধু দাস, সূর্যদৃপ্ত দে সরকার সিপিআই(এম)-এর অশোক ভট্টাচার্য, জীবেশ সরকার প্রমুখরা মিছিলে পা মিলিয়েছেন। এছাড়াও পিকেটিং হয়। ফাঁসিদেওয়া, খড়িবাড়ি, নকশালবাড়ি, মাটিগাড়া, বাগডোগরা  সহ বিভিন্ন গ্রামাঞ্চলের ছবিটাও ছিলো একই। ধর্মঘটী  ট্রেড ইউনিয়ন, কৃষক সংগঠন সহ বিভিন্ন গণ সংগঠনের নেতৃত্ব রাস্তায় নেমেছিলেন । কয়েক দফায় মিছিল হয়। চা বাগান গুলোর গড় পরিসংখ্যান বলছে প্রায় ৮০% চা বাগান সম্পূর্ণ বন্ধ ছিল। কোনো কোনো চা বাগানে শ্রমিকেরা গেট আটকে বাগান খোলার বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকে। কোথাও আবার রেল লাইনের ওপরে পতাকা হাতে বসে পড়তে দেখা যায় ধর্মঘটীদের।

ko

কলকাতা

এআইসিসিটিইউ, সিপিআই(এমএল) লিবারশন এবং এআইএস-র মৌলালী থেকে ধর্মঘটের সমর্থনে স্কোয়াড মিছিল শুরু হয়। ধর্মঘট হয় মধ্য কলকাতার বিরসূল হাট, উত্তর কলকাতার হোসিয়ারি কারখানায়, ধর্মঘটে সামিল হন গ্যাস কর্মীরা। এন্টালী থেকে এনআরএস মেডিকেল কলেজ হাসপাতাল পরিক্রমা চলতে থাকে। মৌলালী সিআইটি রোড এবং মৌলালী এস এন ব্যানার্জী রোড সংযোগ স্থলে অবরোধ হয়। মিছিলে ছিলেন প্রবীর দাস, মহঃ রুস্তম, মহঃ কলিম, নাথু সাউ, আকাশ ভট্টাচার্য, অনন্যা। এন্টালী থেকে এআইসিসিটিইউ সহ সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এবং বামপন্থী পার্টির যৌথ মিছিল শুরু হয়ে মল্লিক বাজারে গিয়ে শেষ হয়। মিছিলে ছিলেন বাসুদেব বসু, অতনু চক্রবর্তী, দিবাকর ভট্টাচার্য, অমিত দাশগুপ্ত, স্বর্ণেন্দু মিত্র, বাবলু দাস, শুভাশিস এবং সিপিআই(এমএল) লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, রাজ্য সম্পাদক পার্থ ঘোষ, কেন্দ্রীয় কমিটির সদস্য কার্তিক পাল। বেহালায় এআইসিসিটিইউ, এআইএসএ সহ সিপিআই(এমএল) এবং সিপিআই(এম)-এর যৌথ মিছিল হয় চৌরাস্তা থেকে তারাতলা। ট্রামডিপোর কাছে চলে দীর্ঘক্ষণ পথ অবরোধ। ছিলেন সৈকত ভট্টাচার্য, মিথিলেশ সিং, অভিজিৎ, অতনু,  সোম ও অন্যানরা। যাদবপুর-ঢাকুরিয়া এলাকার কমরেডরা পালবাজারে পথ অবরোধ করেন। রুটের বাস চলাচল বন্ধ হয়ে যায়।

jgg

 

বামপন্থী দলগুলো যৌথ ভাবে পালবাজার থেকে গড়ফা বাজার পর্যন্ত মিছিল করে। সন্তোষপুর বাজার চত্বরেও পথ অবরোধ করা হয়। বাম কর্মীবৃন্দ যৌথভাবে যাদবপুরে রেল লাইন অবরোধ করেন। অন্যদিকে যাদবপুর ৮বি চত্বর থেকে যৌথ মিছিল হয় থানার মোড় পর্যন্ত। কুশপুতুল পোড়ানো হয় মোদীর। বাবুন চ্যাটার্জী, অমলেন্দু চৌধুরী, সুশান্ত দেবনাথ নেতৃত্ব দেন। বাঘাযতীন এলাকার কমরেডরা যাদবপুরের কর্মসূচীতে অংশগ্রহণ করেন। আরএসপি নেতা দেবাশীষ মুখার্জি, বিধায়ক সুজন চক্রবর্তী উপস্থিত ছিলেন। যৌথ উদ্যোগে অবরোধ হয় রাসবিহারী মোড়, হাজরা ক্রসিং। অবরোধ করার পর মিছিল আবার রাসবিহারী মোড় হয়ে যায় লেক মার্কেটে। বড়বাজার, মেছুয়া সহ কলকাতার সমস্ত বাজার বন্ধ ছিল। প্রশাসনের পক্ষ থেকে জোর করে কিছু বাস-ট্রাম চালালেও কলকাতার মানুষ ধর্মঘটকে সর্বাত্মক সফল করে তুলেছেন।

nnb

নদীয়া

নদীয়া জেলায় সাধারণ ধর্মঘট ও গ্রামীণ ধর্মঘট সফল হয়। এ দিন সকাল থেকেই ধুবুলিয়া, বেথুয়াডহরী, গাছা বাজার, দেবগ্রাম, তাহেরপুর, চাকদা সহ বিভিন্ন স্থানে জাতীয় সড়ক অবরোধ হয়। দীর্ঘ সময় ধরে অবরোধ চলে। কোথাও কোথাও বেশ কয়েক দফায় অবরোধ করা হয়। ধুবুলিয়াতে ব্লক অফিসে পিকেটিং করা হয়। কৃষ্ণনগর শহরে দীর্ঘ সময় ধরে মিছিল শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিক্রমা করে। এতে ধর্মঘট সর্বাত্মক হয়ে ওঠে, জেলা আদালত, পোঃ অফিস, ব্যাংক সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। নবদ্বীপ শহরেও মিছিল দীর্ঘ সময় ধরে ধর্মঘটের প্রচার করে। এই সমস্ত কর্মসূচীতে জেলার পার্টি,ট্রেড ইউনিয়ন, কিষাণ মহাসভা ও কৃষিমজুর সংগঠনের নেতৃবৃন্দ ও কর্মীরা পথে  ছিলেন।

পূর্ব বর্ধমান

পুর্ব বর্ধমান জেলার জামালপুর ব্লকে ঋণমুক্তি কমিটির নেতৃত্বে জাতীয় সড়ক অবরোধ করা হয়। ৫০ জনের মতো ঋণগ্রস্ত মহিলাদের অংশগ্রহণের মধ্যে দিয়ে গরিবদের ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মুকুবের দাবিতে অবরোধ সংগঠিত হয়। দাবি ওঠে ঋণগ্রস্ত মহিলাদের উপর জুলুম বন্ধ করতে হবে। মাইক্রোফিনান্স সংস্থার অস্বাভাবিক সুদ আদায়ের বিরুদ্ধে সরকারের নিয়ন্ত্রণ কার্যকরী করতে হবে। কিছু সময় অবরোধের পর পুলিশ অবরোধ তুলে দেয়।

lll

 

কালনা ২নং ব্লক-এর বৈদ্যিপুর বাসস্ট্যান্ডে যৌথভাবে অবরোধ সংগঠিত করা হল। দীর্ঘ সময় অবরোধ শেষে মিছিল করে কর্মসূচির সমাপ্তি হয়।

মেমারী ১নং ব্লকের নিমো বটতলায় যৌথভাবে জাতীয় সড়ক অবরোধ করা হয়। আধঘন্টা অবরোধের পর পুলিশ এসে অবরোধ তুলে দেয়।

পুর্বস্থলী ১নং ব্লকের সমুদ্রগড় রেল স্টেশনে যৌথভাবে রেল অবরোধ করা হয়। আধঘন্টা অবরোধের পর পুলিশ এসে অবরোধ তুলে দিলে মিছিল করে গিয়ে রাজ্য সড়ক অবরোধ করা হয়। দীর্ঘ সময় অবরোধের পর পুলিশের চাপে মিছিল করে সমুদ্রগড় বাজার পরিক্রমা করে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।

পুর্বস্থলী ২নং ব্লকের পারুলিয়া বাজারে যৌথভাবে সকাল ৭টার সময় মিছিল করে প্রথমে বাজার বন্ধ করা হয়। তারপর রাজ্য সড়ক অবরোধ শুরু হয়। রাস্তার উপর প্রচুর টায়ার পোড়ানো শুরু হয়। নেতাদের বক্তব্য ও শ্লোগান চলতে থাকে। পুলিশ বারবার অবরোধ তুলে নেওয়ার অনুরোধ করতে থাকে। ব্যাপক জমায়েত বিক্ষোভ দেখে পুলিশ অবরোধ তুলতে সাহস পায়না। পোড়ানো হয় নরেন্দ্র মোদী, অমিত শাহের কুশপুতুল। পোড়ানো হয় মুখ্যমন্ত্রীর ও শিক্ষামন্ত্রীর কুশপুতুল। ১০টার সময় মিছিল করে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়। সাধারণত পারুলিয়া বাজারে যেকোন বন্ধে দোকান খোলা রাখার চেষ্টা করে। বিশেষ করে বিজেপির প্রভাবিত দোকানদাররা। এবার জোরদার প্রচারে সবাই বন্ধ রেখেছেন। দোকান-বাজার বন্ধ ছিল কাটোয়াতেও।

দক্ষিণ ২৪ পরগণা

এআইসিসিটিইউ সহ কেদ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনসমূহের ডাকা সারাভারত সাধারণ ধর্মঘট ও এআইকেএসসিসি-র ডাকা সারা ভারত গ্রামীণ ধর্মঘটের সমর্থনে দক্ষিণ ২৪ পরগণার বাখরাহাট, বজবজ, উস্থিতে যৌথ এবং এককভাবে পথ অবরোধ,অবস্থান,মিছিল চলে ধর্মঘটের দিন‌।

fff

 

ধর্মঘটের দিন সকালে বাখরাহাট বাজারে সিপিআই(এমএল) লিবারেশন, সিপিআই(এম), কংগ্রেসের কর্মীরা পথ অবরোধ করে।বাখরাহাট বাজার থেকে রায়পুর মোড অবধি যৌথ মিছিল এলাকা পরিক্রম করে। উপস্থিত ছিলেন পার্টির জেলা নেতা ও এআইকেএম জেলা সম্পাদক দিলীপ পাল, বিষ্ণুপুর-সাতগাছিয়া লোকাল কমিটির সম্পাদক নিখিলেশ পাল, লোকাল কমিটির সদস্য সন্দীপ ধাড়া, নিজাম সেখ সহ আরো অনেকে। বজবজে জেলা সম্পাদক কিশোর সরকারের নেতৃত্বে জেলা অফিসের সামনে অবস্থান বিক্ষোভ চলে। উস্থিতে স্টেট গ্যারাজের সামনে সংগঠনগুলোর যৌথ পিকেটিং চলে। উপস্থিত ছিলেন জেলা নেতা নবকুমার বিশ্বাস সহ আরো অনেকে।

উত্তর ২৪ পরগনা

জুটমিল, ইঞ্জিনিয়ারিং শিল্প, ইটভাটা, নির্মাণ শ্রমিক সহ অন্যান্য সরকারী, বেসরকারী, সংগঠিত, অসংগঠিত ক্ষেত্রে ২৬ নভেম্বরের ধর্মঘট পূর্ণাঙ্গ চেহারা নেয়। গ্রামাঞ্চলে স্থানীয় মানুষ স্বতস্ফূর্তভাবে ধর্মঘটে অংশ নেয়। সকাল থেকে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এআইসিসিটিইউ, সিটু, এআইটিইউসি, টিইউসিসি, এআইইউটিইউসি, ইউটিইউসি ও আইএনটিইউসি ও কৃষক ক্ষেতমজুর সংগঠন, ছাত্র, যুব, সহ অসংখ্য গণসংগঠন এবং সিপিআই(এমএল) লিবারেশন, সিপিআই(এম) সহ বামফ্রন্টের দলসমূহ ও কংগ্রেস কর্মীরা স্বতস্ফূর্তভাবে বনধ সফল করতে রাস্তায় নামে। জেলার সর্বত্র মিছিল, পিকেটিং রাস্তা ও রেল অবরোধ হয়; নৈহাটি, শ্যামনগর, বেলঘরিয়া, মধ্যমগ্রাম, বসিরহাট, বারাসাত, অশোকনগর, চাঁদপাড়া, গাইঘাটায় রাস্তা ও রেল অবরোধ হয়। সর্বত্র বড় বড় মিছিল, পিকেটিং চলতে থাকে। বেলঘরিয়ায় ও বারাসাতে পুলিশ বিনা প্ররোচনায় নির্বিচারে লাঠি চার্জ করে। পুলিশের লাঠি থেকে ছাত্র ও মহিলারাও রেহাই পাননি। অনেকের মাথা ফেটেছে, হাতে, পায়ে আঘাত লেগেছে। অনেককেই স্থানীয় সরকারী ও বেসরকারী হাপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ধর্মঘটে সাধারণ মানুষের ব্যাপক সমর্থন ছিল। এআইসিসিটিইউ উত্তর ২৪ পরগণা জেলা কমিটি ধর্মঘট সফল করার জন্য সর্বস্তরের শ্রমিক, কৃষক, ছাত্র-যুব মহিলা সহ ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের কর্মী সমর্থকদের লাল সেলাম, অভিনন্দন জানায়।

hhhhh

“যত হামলা করো সব সামলে নেবো, চ্যালেঞ্জ তোমায় যদি মারতে পারো”

গত ২২ নভেম্বর সারাভারত সাধারণ ধর্মঘটের সমর্থনে মিছিল শেষের পর বজবজে রাজনৈতিক মদতপুষ্ট দুস্কৃতিদের দ্বারা আক্রান্ত হন জেলা সম্পাদক কিশোর সরকার সহ যুব নেতা সেখ সাবির এবং আশুতোষ মালিক। তার প্রতিবাদে পরের দিন ২৩ নভেম্বর বজবজে প্রতিবাদ সভা এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভা থেকে আগামীদিনে আরো বৃহত্তর প্রতিরোধ গড়ে তোলার আহ্বান রাখেন জেলা নেতা দিলীপ পাল ও জেলা নেত্রী কাজল দত্ত। শ্রমজীবী জনতার দৃপ্ত প্রতিবাদ মিছিল জেলা অফিস থেকে শুরু হয় চড়িয়াল মোড় ঘুরে পুনরায় জেলা অফিসে এসে শেষ হয়। মিছিলে আওয়াজ ওঠে পুলিশ, গুন্ডা দিয়ে হামলা করে সিপিআই(এমএল) লিবারেশনকে রোখা যায়নি যাবেনা, ধর্মঘটের সমর্থনে মিছিলের ওপর হামলা হলো কেন প্রশাসন জবাব দাও।

bbbvvvv

(বিহার বিধানসভা নির্বাচন, ২০২০-তে সিপিআই(এমএল) লিবারেশনের সাফল্য সম্পর্কে বিজেপি-আরএসএস-এর ফ্যাসিবাদী অ্যাজেন্ডার বিরোধিতার দৃষ্টিকোণ থেকে সমাজের বিভিন্ন মহল থেকে মূল্যবান রাজনৈতিক বিশ্লেষণ উঠে এসেছে। তার থেকে কিছু প্রতিনিধি স্থানীয় প্রাসঙ্গিক বক্তব্য দেশব্রতীর পাতায় তুলে ধরার আগ্রহ থাকবে। এবারের সংখ্যায় ‘দ্য প্রিন্ট’, ১২ নভেম্বর ২০২০তে প্রকাশিত বিশিষ্ট রাজনীতিক, ‘রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চে’র আহ্বায়ক এবং গুজরাট বিধানসভার নির্দল বিধায়ক জিগনেশ মেভানির ভাষ্যটির ভাষান্তর পাঠকদের জন্য তুলে ধরা হল -সম্পাদকমণ্ডলী)

‘নকশালবাদী’, ‘সন্ত্রাসী-দরদী’, ‘চিনের মদতপুষ্ট মাওবাদী’; ‘টুকরে টুকরে গ্যাং’ - এইসব অভিধায় ক্লান্তিহীন অপপ্রচার সত্ত্বেও, বিহারে সিপিআই(এমএল) লিবারেশন ১২টি আসনে জিতেছে।

বিহারে এনডিএ সরকার গঠনের জন্য তৈরি। তাই এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেই দুর্দমনীয় ‘মোদী রথ’ নিয়ে ব্যাপক চর্চা চলেছে। ভারতীয় জনতা পার্টির বিরাট লাভে, মনে হওয়া স্বাভাবিক যে ভিন রাজ্যে খাটতে যাওয়া বিপুলসংখ্যক শ্রমিক, যারা কোভিডের কারণে লকডাউনে নিজেদের ঘরে ফেরার জন্য লাখে লাখে রাস্তায় নেমে চরমতম দুর্দশার শিকার হয়েছেন, তারাও মোদীর পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু একটা অবিশ্বাস্য বিষয় হল, বিজেপি’র উপস্থিতি সত্ত্বেও, বিরোধী শিবিরে সর্বোচ্চ স্ট্রাইকিং রেটটি কিন্তু সিপিআই(এমএল) লিবারেশন পরিচালিত বাম জোটের দখলেই!

সিপিআই(এমএল) লিবারেশন ১৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ১২টিতে জিতেছে, যদিও আরও কয়েকটি আসনে পুনর্গণনা চেয়েছে। এই সাফল্য এসেছে, ‘নকশালবাদী’, ‘সন্ত্রাসী-দরদী’, ‘চিনা মদতপুষ্ট মাওবাদী’, ‘টুকরে টুকরে গ্যাং’ এইসব অপবাদ দিয়ে মাসের পর মাস অপপ্রচার সত্ত্বেও ।

ggg

দরিদ্রের মধ্যে দরিদ্রতমের সঙ্গী হয়ে

নকশালবাড়ি আন্দোলনের পর ৭০এর দশকে দলটির প্রথম আত্মপ্রকাশ। কিন্তু ৮০-র দশকে দলটি মূলধারার নির্বাচনী রাজনীতিতে গভীরভাবে ঢুকে পড়ে। তখন থেকে সিপিআই(এমএল) লিবারেশন গ্রামীণ দরিদ্র সমাজের অন্যতম ‘মুখ’ হয়ে ওঠে। আর সেই থেকে দলটি ঐ অঞ্চলের জাতপাত-বিরোধী রাজনীতির ব্যাকরণ পাল্টে চলেছে । কাকতালীয়ভাবেই, যদিও দলটি মতাদর্শগতভাবে বিজেপি’র একেবারে বিপরীত অবস্থানে রয়েছে, দু’টির মধ্যে একটি সাধারণ বিষয়ে মিল আছে – দু’টি দলেই একেবারে নিচুতলা থেকে সংগঠন করা সত্যিকারের দায়বদ্ধ ক্যাডার বাহিনী রয়েছে।

এই ক্যাডার বাহিনী, শুধু যে ২০২০র নির্বাচনের জয়গুলি ছিনিয়ে এনেছে তাই-ই নয়, ভবিষ্যৎ রাজনীতির প্রশ্নে আরও কিছু অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয়কে প্রতিষ্ঠিত করেছে। বিহারে সামাজিক ন্যায়ের বলিষ্ঠ রাজনৈতিক সংস্কৃতি সত্ত্বেও, প্রধান উপকারভোগী বলতে, অন্যান্য পিছিয়ে থাকা শ্রেণিগুলির মধ্যে প্রাধান্য বিস্তারকারী গোষ্ঠী হিসাবে যাদবরাই ছিল দীর্ঘদিন ধরে এবং দলিতদের মধ্যে ছিল ‘পাসোয়ান’। ভূমিহীন শ্রেণিগুলির জমি-ভিত্তিক লড়াই থেকে উঠে আসা দলটি আজ মূলধারার রাজনীতির অভিমুখী হতে পেরেছে - সিপিআই(এমএল) লিবারেশনের সাফল্য এটাই। দলিত এবং মুসাহার মহাদলিত, যাদের পরিবারগুলি ১৯৯০-র দশকে রণবীর সেনার কুখ্যাত সশস্ত্র ভূমিহার বাহিনীর সংঘটিত গণহত্যার শিকার হয়েছিল, তাদের প্রতি এই দলের সমর্থন সুবিদিত। গত বছর ১৯১৯এর লোকসভা নির্বাচনের প্রচারে আমি বিহারে ছিলাম। সেই সময় নজরে আসে গ্রামীণ বিহারের বিভিন্ন অংশে সিপিআই(এমএল) লিবারেশনের উদ্যোগে তৈরি বাথানিটোলা, লক্ষ্মণপুর বাথে, শঙ্করবিঘা এবং অন্যান্য আরও বহু অঞ্চলে গণহত্যায় নিহত মানুষদের স্মৃতিরক্ষায় তৈরি স্মৃতিফলকগুলি। দেখে তো আমি অভিভূত!

মণ্ডল থেকে সাম্প্রতিক ইস্যুগুলিতে

সিপিআই(এমএল) লিবারেশন দলিতদের দরিদ্রতম অংশের মধ্যে নিজের ভিত্তি ধরে রাখার সাথে সাথে বেকারত্ব, কৃষি বিল এবং ভিন রাজ্যে খাটতে যাওয়া শ্রমিকদের সঙ্কটের মত জ্বলন্ত সমস্যাগুলিকে তুলে নিয়েছে। সামাজিক ন্যায়ের মণ্ডল-উত্তর রাজনীতির ভূমিতে সিপিআই(এমএল) লিবারেশন সময়ের সঙ্গে সঙ্গে তার রাজনৈতিক প্রশ্নগুলিকে উন্নীত করেছে নতুনতর আঙ্গিকে। বেসরকারীকরণ -জাতপাত, জমির মালিকানা, বস্তুগত সম্পদ-ভিত্তিক প্রশ্নে কীভাবে কতটা প্রাসঙ্গিক তার আলোচনাকে, তার জাতপাত-বিরোধী রাজনীতির পুরোভাগে রেখেছে। শুধু তাই-ই নয়, বাম নেতৃত্বে ব্রাহ্মণ্য, সাবর্ণ-আধিপত্যের প্রচলিত ধারণা থেকে দলটি সরে এসেছে - বিহার নির্বাচনে একজনও উচ্চ বর্ণের প্রার্থী রাখেনি।

আজ বিজেপি আগের যে কোন সময়ের চেয়ে শক্তিশালী। কিন্তু কৃষক-সম্পর্কিত আইনগুলি রাজ্যগুলিকে, এমনকি বিহারকেও সংকটে ফেলে দিয়েছে। এক্ষেত্রে চালু যুক্তিটি হল, আইনগুলি কিছু প্রতিকূল প্রভাব ফেলবে শুধু বৃহৎ, জমির মালিক উচ্চ বর্ণের কৃষকদের উপর। কিন্তু প্রতিবাদের স্বর উঠে এসেছে বাম ও দলিত কণ্ঠ থেকে, যাদের মধ্যে রয়েছেন নির্বাচিত বিধায়ক মনোজ মঞ্জিল, যিনি ক্ষুদ্রতর চাষিদের উপর বাজার-চালিত সংস্কারের প্রভাবের বিরুদ্ধে প্রচার করেছেন, তার সঙ্গে ছিলেন অন্য প্রার্থীরাও। মে মাস থেকে, ভিন রাজ্যে খাটতে যাওয়া লক্ষ লক্ষ শ্রমিক পায়ে হেঁটে ঘরে ফেরার জন্য রাস্তায় নামার পর থেকে সিপিআই(এমএল) লিবারেশন ও তার ছাত্র সংগঠনগুলি ফিরতে থাকা শ্রমিকদের সাহায্য ও ত্রাণের ব্যবস্থা করা, চাঁদা এবং খাবার যোগানোর জন্য তাদের কষ্টার্জিত সীমিত সম্পদ ব্যয় করেছে। বিহারী millennial-দের বেশির ভাগই ৩০ বছর আগে ঘটে যাওয়া মণ্ডল রাজনীতি দেখেনি। এ ছাড়াও, প্রথমবারের ভোটদাতাদের জন্য, মহাগঠবন্ধন বেকারত্ব, অতিমারীর মধ্যে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে ছাত্রদের প্রতিবাদ, শ্রমিকদের সংকট এবং কৃষি আইনের প্রশ্ন তুলে এনে জাতপাতের রাজনীতির সমান্তরালে চাকরি, শ্রম অধিকার এবং বেপরোয়া বেসরকারীকরণ সংক্রান্ত ইস্যুগুলিকে অগ্রাধিকার দিয়েছে।

jat

সম্পূর্ণভাবে জাতপাত-বিরোধী রাজনীতির জন্য

১৯৯০-এর দশক সামাজিক ন্যায়ের লক্ষ্যে গুরুত্বপূর্ণ সংস্কারগুলি দেখেছে। কিন্তু তার সঙ্গে বেসরকারীকরণের বৃহৎ সংস্কারের তাৎপর্যবাহী পর্বও দেখেছে। আজ মোদী সরকার একে আরও বিস্তৃত করেছে রেলের বেসরকারীকরণের দরজা খুলে দিয়ে এবং কৃষি আইন চালু করে। আমাদের দরকার সেই সব রাজনৈতিক দল, যারা জাত, বর্ণ এবং শ্রেণীকে একসাথে চিন্তার পরিসরে জায়গা করে দেওয়ার অনুশীলনটি আত্মস্থ করছে এবং অবশ্যই যাদের ভিত্তি ভূমিতে সংগঠনরত দক্ষ ক্যাডার বাহিনী আছে যারা এই প্রশ্নগুলিকে সাধারণ মানুষের কাছে নিয়ে যাবেন, ‘রাম মন্দির’ বা ‘কাশ্মীরে জমি কেনা’র প্রস্তাব বা ‘পাকিস্তানে চাকরি’র মতো শূন্যগর্ভ বাগাড়ম্বরের দ্বারা প্রতারিত হওয়ার আগে। সিপিআই(এমএল) লিবারেশনের এই জয় প্রমাণ করে – এই সমস্যাগুলো ঘিরে উদ্বেগ বাস্তবেও রয়েছে – আমাদের এখন যা দরকার তা হল ‘বহুজন’ জনতার জন্য একেবারে মাটিতে থেকে, এই উদ্বেগের প্রহর অতিক্রমের জন্য কাজ করবে এমন কিছু ‘বিরোধী’ দল।

কয়েকদিন আগে, গুজরাটে একটি কেমিক্যাল বয়লার ফ্যাক্টরিতে বিস্কোরণে ১২ জন শ্রমিকের মৃত্যু ঘটেছে। সংবাদ মাধ্যমের সামান্য কয়েকটি রিপোর্টে এই ঘটনা প্রসঙ্গে ম্যানেজমেন্টের গাফিলতি এবং কারখানার শ্রমিকদের শোষণের কথা বলা হয়েছে। নিহতদের পরিবারের সঙ্গে দেখা করে জানতে পারলাম তাদের প্রায় সকলেই দলিত-বহুজন সম্প্রদায়ের। ১২ জন শ্রমিকের এই মৃত্যুও জাতি-উৎপীড়নের এক নজির, কিন্তু আমাদের রাজনীতি এখনও এই ধরনের শ্রমিকদের প্রতি এই শোষণকে তাদের জাতিগত পরিচয়ের ভিত্তিতে বিচার করে দেখে না। সিপিআই(এমএল) লিবারেশনের মতো রাজনৈতিক দলগুলো যা করেছে , তা থেকে প্রমাণ হয় যে রুটি-রুজির প্রশ্ন হোক, চাকরি বা জমির মালিকানার প্রশ্নই হোক - সবকিছুই জাতিগত নির্যাতনের সঙ্গে মজ্জায় মজ্জায় জড়িয়ে আছে। বিজেপি’র অ্যাজেন্ডার বিরুদ্ধে সফল হতে চাই একটি বলিষ্ঠ জাতপাত-বিরোধী রাজনীতি। আর তার জন্য আমাদের অবশ্যই প্রতিনিধিত্ব এবং সামাজিক ন্যায়ের সাথে সাথে এই প্রশ্নগুলোকে সামনে তুলে ধরতে হবে।

bbnnn

জেলার ব্লকে যৌথ ও স্বাধীনভাবে প্রচার সংগঠিত করা হয়। জেলার ১০টি জায়গাতে সিপিআই(এম) ও সিপিআই(এমএল)-এর গণসংগঠনগুলোর উদ্যোগে গণকনভেনশন সংগঠিত করা হয়। ১৩ নভেম্বর পুর্বস্থলী ১নং ব্লকের ইসলামপুর চৌমাথায় যৌথ প্রচারসভা করা হয়। ঋণমুক্তি কমিটির পক্ষ থেকেও এই ধর্মঘটকে সফল করার জন্য জেলায় ৫০০ পোষ্টার ও ২,০০০ লিফলেট বিলি করা হয়। আয়ারলা, এআইকেএম ও আদিবাসী অধিকারও বিকাশ মঞ্চের পক্ষ থেকে জেলায় ১,০০০ পোষ্টার ও ২,০০০ লিফলেট প্রচার করা হয়। ১৯ নভেম্বর নিমো জেলা অফিসে জেলা কর্মী বৈঠক করা হয়। ২২ নভেম্বর পুর্বস্থলী ২নং ব্লক, কাটোয়া ও সদর ১নং ও ২নং ব্লক-এর গ্রামে গ্রামে ও গঞ্জে গঞ্জে প্রচার ও পথসভা সংগঠিত হয়। ২৩ নভেম্বর কালনা ২নং ব্লক-এর অকালপোষ অঞ্চলে ধর্মঘটের সমর্থনে এবং সরকার নির্ধারিত ন্যূনতম মজুরির দাবিতে মিছিল সংগঠিত করা হয় এবং মন্তেশ্বর ব্লকের বিভিন্ন এলাকাতেই প্রচার ও গঞ্জে গঞ্জে প্রচার সভা করা হয়। ২৩ নভেম্বর নাদনঘাট অঞ্চলের গ্রামে গ্রামে যৌথ মিছিল করা হয় এবং মেমারী ১নং ব্লকের রসুলপুর বাজার থেকে যৌথ মিছিল সংগঠিত করা হয়। ২৪ নভেম্বর নাদনঘাট বাজারে যৌথ মিছিল সংগঠিত করা হয়। কাটোয়া থানার অগ্রদ্বীপ বাজারে সিপিআই(এমএল) লিবারেশন ও সিপিএমের পক্ষ থেকে যৌথ মিছিল বাজার পরিক্রমা করে। পরে বাজারে প্রচারসভা সংগঠিত করা হয়।

গ্রামীণ ধর্মঘটের সমর্থন আদায়ের জন্য বর্ধমান জেলার সদর-২ ব্লকের প্রচার সংগঠিত করা হয় পালসিট স্টেশন, পালসিট গ্রাম, খাড়গ্রাম, চন্ডীপূর, করন্দা গ্রামীণ এলাকায় তরুণ মাঝি, সুকুমার সোম, নন্দদুলাল চ্যাটার্জী, খোকন কোড়া, অনিল সানতরার নেতৃত্বে। করন্দা ও খাড়গ্রামে সভা করা হয়। এতে বক্তব্য রাখেন সুকুমার সোম, তরুণ মাঝি ও শ্রীকান্ত রাণা।

aaaaggg

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহের ডাকা সারাভারত সাধারণ ধর্মঘট ও এআইকেএসসিসি-র ডাকা সারা ভারত গ্রামীণ ধর্মঘটের সমর্থনে বজবজে গত ২২ নভেম্বর সিপিআই(এমএল) লিবারেশনের মিছিল হয়। উপস্থিত ছিলেন পার্টির জেলা সম্পাদক কিশোর সরকার, এআইপিডব্লউএ নেত্রী কাজল দত্ত, এআইসিসিটিইউ জেলা সম্পাদক শিবন ধর, আরওয়াইএ’র নেতা আশুতোষ মালিক, সেখ সাবির, এআইএসএ জেলা নেতা দীপ মালিক, নেত্রী অনিন্দিতা মালিক সহ আরো অনেকে। মিছিলে শ্রমজীবী মহিলাদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

মিছিল শেষে ফেরার পথে কিছু দুষ্কৃতী এসে হঠাৎ নেতৃবৃন্দের উপর চড়াও হয়ে মারধর শুরু করে। কিশোর সরকার, আশুতোষ মালিক এবং সেখ সাবিরকে মারধর করে এবং বাকি সকলকে ধাক্কা দিয়ে তাড়িয়ে দেয়। গণতান্ত্রিক আন্দোলনকে এভাবে দমন করার ঘৃন্য রাজনীতির তীব্র প্রতিবাদ জানাই। অবিলম্বে দোষীদের গ্রেপ্তারীর দাবি জানাই।

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহের ডাকা সারা ভারত সাধারণ ধর্মঘট ও এআইকেএসসিসি-র ডাকা সারা ভারত গ্রামীণ ধর্মঘটের সমর্থনে বাখরাহাট রায়পুর মোড়ে গত ২১ নভেম্বর সিপিআই(এমএল) লিবারেশনের পথসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন এআইসিসিটিইউ দঃ ২৪ পরগণা জেলা সভাপতি কিশোর সরকার, এআইসিসিটিইউ জেলা সহ সভানেত্রী কাজল দত্ত, এআইকেএম দক্ষিণ ২৪ পরগণা জেলা সম্পাদক দিলীপ পাল। সভা সঞ্চালনা ক‍রলেন সিপিআই(এমএল) লিবারেশন বিষ্ণুপুর-সাতগাছিয়া লোকাল কমিটির সদস্য সন্দীপ ধাড়া।

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনসমূহের ডাকা সারা ভারত সাধারণ ধর্মঘট ও এআইকেএসসিসি-র ডাকা সারা ভারত গ্রামীণ ধর্মঘটের সমর্থনে গত ২৫ নভেম্বর দঃ ২৪ পরগণার উস্থি বাজারে সিপিআই(এমএল) লিবারেশনের পথসভা হয়। উপস্থিত ছিলেন পার্টির দঃ ২৪ পরগণা জেলা কমিটির সদস্য নবকুমার বিশ্বাস, দিলীপ পাল, জগদীশ মন্ডল, জয়দেব নস্কর সহ আরো অনেকে।

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনসমূহের ডাকা সারা ভারত সাধারণ ধর্মঘট ও এআইকেএসসিসি-র ডাকা সারা ভারত গ্রামীণ ধর্মঘটের সমর্থনে গত ২৪ নভেম্বর দঃ ২৪ পরগণার রাজপুর-সোনারপুর পৌরসভা অন্তর্গত কোদালিয়ার মালঞ্চ অঞ্চলে সিপিআই(এমএল) লিবারেশনের পথসভা হয়। বক্তব্য রাখেন পার্টির দঃ ২৪ পরগণা জেলা সম্পাদক কিশোর সরকার, জেলা কমিটির সদস্য নবকুমার বিশ্বাস, অমিত দাশগুপ্ত, শিশির চ্যাটার্জী।

nmm

গত ১৭ নভেম্বর বহরমপুর অফিসে জেলা কর্মী বৈঠক অনুষ্ঠিত হয়। ৯টা ব্লকের ৪০জন কর্মী উপস্থিত ছিলেন। কর্মী বৈঠকে ঠিক হয় সমস্ত ব্লকে যৌথভাবে এবং স্বাধীনভাবে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলোর ডাকা কেন্দ্রীয় সরকারের শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে ও বেসরকারীকরন-বিলগ্নীকরন-এর বিরুদ্ধে দেশব্যাপী সাধারণ ধর্মঘট এবং কৃষি ও কৃষক বিরোধী নয়া কৃষি আইন বাতিলের দাবিতে কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির ডাকা গ্রামীণ ধর্মঘট সফল করার জন্য প্রচার সংগঠিত করতে হবে। সেইমত বিভিন্ন ব্লকে সিপিআই(এম), সিপিআই(এমএল) লিবারেশনের গণসংগঠনগুলো যৌথভাবে প্রচার সংগঠিত করে। কোথাও কোথাও কংগ্রেস ও অন্যান্য বামফ্রন্টের সরিক উপস্থিত ছিল। কান্দী ব্লকের ৫টা জায়গায় যৌথসভা হয়। ধর্মঘটের দিন কান্দী শহরে মিছিল হয়। খড়গ্রাম ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় তিন দিন যৌথ মিছিল হয়। ধর্মঘটের দিন আলী নগর মোড়ে সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে রাস্তা অবরোধ করা হয়। কিছু সময় অবরোধের পর পুলিশ অবরোধ তুলে দেয়। পরে সিপিএমের লোকজন আসার পর আবার যৌথ মিছিল করা হয়। ভরতপুর গঞ্জে যৌথ প্রচারসভা করা হয়। ধর্মঘটের দিন ও যৌথ মিছিল সংগঠিত হয়। সেখাপাড়া ও সাগর পাড়ায় যৌথ মিছিল প্রচার সভা সংগঠিত হয়। বেলডাঙা শহরে এআইসিসিটিইউ-এর পক্ষ থেকে ধর্মঘটের দিন মিছিল প্রচার করা হয়। বহরমপুর শহরের বিভিন্ন মোড়ে কয়েকদিন যৌথ প্রচার সভা সংগঠিত হয়। ধর্মঘটের দিন শহরের বিভিন্ন এলাকা যৌথ মিছিল করে পরিক্রমা করা হয়। ফরাক্কায় যৌথ প্রচার করা হয়।

bbbbk

১৯ নভেম্বর, বাঁকুড়া: সিপিআই (এম-এল) লিবারেশন সহ সিপিআই(এম), ফরওয়ার্ড ব্লক, আরএসপি দলের পক্ষ থেকে ধর্মঘটের সমর্থনে ৭টি দাবি সহ বাঁকুড়া জেলার আরও ৮ দফা দাবি নিয়ে DM অফিসে ডেপুটেশন জমা দেওয়া হয়।

উক্ত ডেপুটেশনে ২৬ নভেম্বর সারা ভারত জুড়ে যে ধর্মঘট পালন হতে চলেছে তার দাবিগুলো উপস্থাপন করা হয়। ডেপুটেশনের প্রারম্ভীক পর্যায়ে একটি মহামিছিল আয়োজন করা হয়। মহামিছিল হিন্দু স্কুল থেকে শুরু হয়ে DM অফিসের মোড় পর্যন্ত হয়। প্রায় হাজার দেড়েক মানুষ অংশগ্রহণ করেন। মিছিলের শেষে সভা করা হয় যেখানে মূল বক্তা ছিলেন সিপিআই(এম)-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সভায় সভাপতিত্ব করেন অজিত পতি। সিপিআই(এমএল)-এর পক্ষ থেকে বক্তব্য রাখেন জেলা সম্পাদক বাবলু। তাঁর বক্তব্য “বনের জমি থেকে আদিবাসী বনবাসীদের উচ্ছেদ হতে দিচ্ছি না। সরকার অবিলম্বে আদিবাসীদের পাট্টা সহ জমি দিক এবং নয়া কৃষি আইন, ৪টি শ্রম কোড এবং শিক্ষানীতি বাতিল করুক। এর পাশাপাশি ওনার আরো দাবি যে বিজেপির সাম্প্রদায়িক ছক - বাংলায় এনআরসি লাগু করা.... যেটা শুধু মুসলমানদের জন্য নয়, জেলার সমস্ত ভূমিহীন জনতাকেই বিশেষত আদিবাসী-দলিত জনতাকেও চরম বিপদের মুখে ঠেলবে। তাই এই ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে লিবারেশন সামনের সারীতে থেকে লড়ছে, ভবিষ্যতেও আমরা আরো জোরালো গণআন্দোলন তৈরী করবো এটা আমাদের দৃঢ় সংকল্প।”

ডেপুটেশনের দাবিগুলির মধ্যে কয়েকটি হলো,
১) কৃষি ও শ্রমিক বিরোধী সকল আইন বাতিল করো।
২) প্রত্যেক গ্রামে ক্যাম্পের মাধ্যমে চাষীদের কাছ থেকে লাভজনক দামে ফসল ক্রয় করো।
৩) আয়কর বহির্ভূত পরিবারকে মাসিক ৭,৫০০ টাকা ও ১০ কেজি চাল, ডাল প্রদান করো।
৪) মনরেগা প্রকল্পে ২০০ দিনের কাজ ও দৈনিক ৬০০ টাকা মজুরি চালু কর।
৫) বনের জমি থেকে আদিবাসীদের উচ্ছেদ বন্ধ করে রেকর্ড সহ বনের জমির পাট্টা দাও।
৬) রেল, ব্যাংক সহ অন্যান্য সরকারী ক্ষেত্র পুঁজিপতিদের হাতে তুলে দেওয়া চলবে না।
৭) সরকারী ও আধা সরকারী ক্ষেত্রে অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ করে ১৮,০০০ টাকা নূন্যতম মাসিক মজুরি দিতে হবে।

১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহের ডাকা ২৬ নভেম্বর ধর্মঘটকে সফল করতে ২রা নভেম্বর বাঁকুড়ায় আঞ্জুমান হলে যৌথভাবে ট্রেড ইউনিয়ন ও গণসংগঠনগুলির কনভেনশন অনুষ্ঠিত হয়। সেখানে এআইসিসিটিইউ-র পক্ষে বক্তা ছিলেন ফারহান। সংগঠনের পক্ষে তিনটি প্রস্তাব রাখা হয়: প্রথমত, ধর্মঘটটা যেহেতু কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেই দেশব্যাপী ডাকা একটি সাধারণ ধর্মঘট, তাই এই ধর্মঘটের অভিমুখকে জোড় করে টেনে রাজ্য সরকারের বিরুদ্ধে দাঁড় করানো যাবে না। তাহলে সেটা কেবল নির্বাচনী ফায়দার কৌশলে রূপান্তরিত হবে, বরং আমাদেরকে আন্দোলনের মেজাজে ধর্মঘটকে সফল করার চেষ্টা করতে হবে, তা না হলে বামপন্থার সাথে চরম বিশ্বাসঘাতকতা করা হয়ে যাবে। দ্বিতীয়ত, যত বেশি স্থানে সম্ভব ছোট-বড়ো প্রচারে, মিছিলে, সভায়, স্কোয়াড প্রচারে ট্রেড ইউনিয়ন ও গণসংগঠনগুলিকে ঐক্যবদ্ধভাবে উপস্থিত করতে হবে, এতে জনতাকে কনফিডেন্সে আনা সম্ভব হবে। তৃতীয়ত, প্রচারে সর্বাত্মকভাবে জোড় দিতে হবে, দেওয়াল লিখনের মাধ্যমে মানুষের কাছে এটা স্পষ্ট করতে হবে যে ‘কেন ধর্মঘট’ ও ‘কোন দাবিতে’ ধর্মঘট। কনভেনশনে তিনটি প্রস্তাবই সমর্থন পায় এবং জেলা স্তরে স্ট্রাইক কমিটি গঠন হয়, সেখানে আমাদের পক্ষ থেকে থাকেন জিতেন দিয়াঁশ ও বাবলু ব্যানার্জী।

hhh
19 Nov Deputation

 

প্রচার পর্বের শুরু থেকেই ছাতনা, বাঁকুড়া শহর বাঁকুড়া ১ ও ২নং ব্লক এবং বিষ্ণুপুর শহরে প্রায় সবকটি মিটিং ও কর্মসূচীতে এআইসিসিটিইউ-র তরফ থেকে শামিল হওয়া গেছে। প্রচারে অন্য মাত্রা যুক্ত হয় যখন সারা বাংলা গ্রামীন ধর্মঘটের ডাক দেওয়া হয় এআইকেএসসিসি-র তরফ থেকে এবং সিপিআই(এমএল) লিবারেশন সহ ১৬টি রাজনৈতিক দল এই ধর্মঘটকে সমর্থন জনানোর কারণে। ওন্দা ও রাণিবাঁধ বিধানসভাতে আমরাই স্বাধীনভাবে গ্রামীন বনধের প্রচার সংঠিত করি। ৮ তারিখ ওলা হাট থেকে শুরু করে মাঝডিহা পর্যন্ত মাইক প্রচার করা হয় প্রায় ২০-২৫ কিমি পথ জুড়ে। এরসাথে চারটি স্থানে সংক্ষিপ্ত পথসভাও হয়, যেখানে মূল বক্তা ছিলেন বাবলু ব্যানার্জী এবং আদিত্য ধবল। ১১ তারিখ বিষ্ণুপুর শহর থেকে শুরু করে ওন্দা পর্যন্ত মাইক প্রচার করা হয়। এই দিনও রামসাগরে সবজি হাটতলা সহ ওন্দায় কৃষি বাজারে ও আরো কয়েকটি স্থানে পথসভা করা হয় যেখানে প্রধান বক্তা ছিলেন মঙ্গল মুর্ম্মু ও বাবলু ব্যানার্জী। ২৪ তারিখ রাণিবাঁধ ও খাতড়া ব্লক জুড়ে ব্যাপক অঞ্চলে মাইক প্রচার সহ রানিবাঁধ সব্জি বাজার, খাতড়ায় পাম্প মোড়, গোড়াডি মোড়ে পথসভা করা হয়, সেখানে বক্তব্য রাখেন ফারহান ও বাবলু ব্যানার্জী এবং সাঁওতাল ভাষায় বক্তব্য রেখে তাক লাগিয়ে দেন কমরেড মঙ্গল মুর্ম্মু। ২৫ তারিখে খাতড়া শহরে যৌথভাবে মিছিল সংগঠিত হয়, মিছিল শেষে যৌথ সভা থেকে বক্তব্য রাখেন বাবলু ব্যানার্জী। ওন্দা, হীড়বাঁধ, খাতড়া, রাণিবাঁধ ব্লক ও বিষ্ণুপুর শহরে ভালো সংখ্যক দেওয়াল লিখনেও কমরেডরা দারুন উৎসাহ দেখান ফলত, পোষ্টারিং সহ বেশ চোখে পরার মতো প্রচারও হয়েছে এসব জায়গাতে। বিষ্ণুপুরে ৪টি গণকনভেনশন হয় যৌথ উদ্যোগে। এই কনভেনশনগুলিতে বক্তব্য রাখেন ফারহান ও তিতাস গুপ্ত। স্কোয়াড প্রচার ও মিছিলেও আমাদের উপস্থিতি মানুষের কাছে আমাদের লড়াই আন্দোলনে থাকার নিশ্চয়তাকে দৃঢ় করেছে। এরসাথেই নির্মাণ শ্রমিক ইউনিয়ন, AISA ও AIPWA-র পক্ষ থেকেও বিষ্ণুপুরে কুমারী টকিজ, ইন্দিরা মার্কেট ও রবীন্দ্র স্ট্যাচু মোড়ে তিনটি পথসভা করা হয় ১৭ই নভেম্বর। এই তিনটি পথসভাতে বক্তা ছিলেন তিতাস গুপ্ত, বিল্টু ক্ষেত্রপাল, সুশান্ত ধীবর, প্রান্তিক দাশগুপ্ত ও মঙ্গল মুর্ম্মু। ধলডাঙ্গা মোড়ে বামপন্থী ছাত্রযুবদের একটি যৌথ পথসভা হয় ২৩ তারিখে, সেখানে AISA’র পক্ষে বক্তা ছিলেন মঙ্গল।

জেলার সবকটি কর্মসূচী থেকেই ধর্মঘটের ৭ দফা দাবিকে ব্যাখা করার পাশাপাশি বিজেপির ‘আচ্ছে দিনের’ ভাঁওতামির মুখোশ খুলে দেওয়া হয়। ব্যাক্তি পিছু ১০ কেজি রেশনের দাবি, ২০০ দিনের কাজের দাবি, মজুরি বৃদ্ধি সহ লকডাউন ভাতা চালু ও সকলের জন্য ৩,০০০ টাকা পেনশন চালুর দাবি এই ধর্মঘটকে জনতার কাছে সার্বিক করে তুলেছে। এরই সাথে ১৯ নভেম্বর সিপিআই(এমএল) লিবারেশন, সিপিআই(এম), সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে ডিএম ডেপুটেশন সংগঠিত হয়। এই ডেপুটেশনে বনের জমি থেকে আদিবাসী ও বনবাসীদের উচ্ছেদ বন্ধ করে অবিলম্বে বনের ও চাষের জমির রেকর্ড সহ পাট্টা দেওয়ার দাবি করা হয়। এই ডেপুটেশনের সভাতে বক্তব্য রাখেন পার্টির জেলা সম্পাদক বাবলু ব্যানার্জী।

ধর্মঘটের প্রচার পর্বে আমরা অনেকাংশে সফল, কারণ INTUC থেকে শুরু করে CITU-র পক্ষ থেকেও বক্তব্য ও প্রচারের মূল নিশানা ছিল কেন্দ্রের জনবিরোধী ফ্যাসিস্ট মোদী সরকার। সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টির চক্রান্ত থেকে গণতন্ত্র হরণ এমনকি সারাদেশে আইনের শাসন-সংবিধানের শাসনকে ধ্বংস করে ‘জোর যার মুলুক তার’ নিয়ম চালু করার বিজেপির প্রচেষ্টাকে জনতার সামনে নিয়ে আসা হয়। নারী-মুসলমান-আদিবাসী-দলিত বিদ্বেষী আরএসএস-এর কর্মকান্ডগুলিকেও বারং বার ফাঁস করা হয় এই সম্পূর্ণ প্রচার পর্ব জুড়ে। ধর্মঘটের দিন ভোরবেলা থেকেই রাস্তায় থেকে, অবস্থান ও মিছিলের মধ্যে দিয়ে ধর্মঘটকে সফল করার জন্য সমস্ত কমরেডরা চাক্কা জ্যাম-এর লক্ষ্যে পুরোপুরি প্রস্তুত।

bbjjmmm

১৫ নভেম্বর ছিল বিরসা মুন্ডার জন্মদিন। ১৮৭৫ সালের এই দিনেই ঝাড়খন্ডে জন্মগ্রহণ করেন বীর বিরসা মুন্ডা। জমির মালিকানা থেকে সমাজ সংস্কার, সমাজে সকল বিষয়েই আমূল পরিবর্তনের বীজ পুঁতেছিলেন বিরসা। ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনে তিনি আদিবাসী মুন্ডা সম্প্রদায়কে নেতৃত্ব দিয়েছিলেন। ১৯০০ সালের ৩ মার্চ ব্রিটিশ শাসকরা তাঁকে সহ ৪৬০ জনকে জামকোপাই অরন‍্য থেকে বন্দী করে। বিচার চলাকালীন ৯ জুন, ১৯০০ সালে রাঁচী জেলে চিকিৎসার অভাবে ও ব্রিটিশ পুলিশ কর্তৃক অকথ্য অত্যাচারে শহিদ হয়ে যান বিরসা মুন্ডা।

আজ বাসুদেবপুর গ্রামে বিরসা মুন্ডা হল্ট স্টেশনে বিষ্ণুপুর আইসা ইউনিট এর পক্ষ থেকে বিরসা মুন্ডার জন্মদিনে একটি স্মরণসভা করা হলো। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কমরেড মঙ্গল মুর্ম্মু, তিতাস গুপ্ত, সুশান্ত ধীবর এবং ফারহান। সংগঠনের মতে আজকের দিনে বিরসা মুন্ডাকে স্মরণ করা, তাঁর ঐতিহ্যকে স্মরণ করে ঝাড়খণ্ড রাজ্য সৃষ্টি হওয়া এমন কি, উল্গুলানের ফসল হিসাবে 'ছোটনাগপুর টিন্যান্সি অ্যাক্ট'কে পাওয়া এক অতি গুরুত্বপূর্ণ অধ্যায় ভারতবর্ষের ইতিহাসে। এখন সামনের দিন গুলিতে জোট বেঁধে জল-জঙ্গল-জমি-বাতাস-জীবিকা বাঁচানোর, অধিকারের লড়াইকে আরো শক্তিশালী করতে হবে। যে মুহূর্তে দাঁড়িয়ে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বিরসা মুন্ডার ইতিহাস ভুলে গেছেন সেই মুহূর্তে দাঁড়িয়ে আমরা আজ বিরসা মুন্ডার ইতিহাস চর্চা করি এবং আলোচনা করি বিরসার আন্দোলন আজকের দিনে দাঁড়িয়ে কতটা প্রাসঙ্গিক। আজ এই স্মরণসভা যেখানে অনুষ্ঠিত হয় সেখানে, মানে বাসুদেবপুর ও তার পার্শ্ববর্তী ৭/৮ কিমি পরিধিতে কোন গ্রামেই তেমন কোনো সরকারী ভালো উচ্চমাধ্যমিক স্কুল নেই। এখানকার গ্রামবাসী ও বনবাসীরা নিজেদের ফসল বিক্রি, পেশাগত প্রয়োজনীয়তার দিক থেকে এখনও বিচ্ছিন্ন। তায় এই বিষ্ণুপুর-তারকেশ্বর রেলপথ নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করার দাবি তুলছে আইসা। যখন হুগলি আর বাঁকুড়ার সব এম.পি রা বিজেপির তখন কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা রেল-কে তাঁরা আরো ভালো না করে বিক্রি করতে চাইছে কেন? বিরসা মুন্ডা হল্টের এমন দশা কেন চোখে পড়ে না মন্ত্রীর? এই রেল চালু হলে এখানকার চাষীরা তাদের ফসল রপ্তানিতে ব্যাপক লাভবান হবেন এবং ব্যবসা থেকে শুরু করে পর্যটন এই রেলের রুট ধরেই আগামীতে এখানকার অর্থনীতিকে চাঙ্গা করতে পারে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। বিকল্প কৃষিজ ফসলের সঠিক দাম পাওয়া, বিভিন্ন হাতের তৈরি উপকরণ, ক্ষুদ্র ও কুটির শিল্পের উপকরণ এই পথে অনায়াসে শহর-কলকাতায় পৌছে যেতে পারে। গ্রামীণ দরিদ্ররা পেতে পারেন চিরদারিদ্র্যতা থেকে মুক্তি।

sssmm

একষট্টি বছর আগে দেখা সত্যজিৎ রায়ের ছবি ‘অপুর সংসার’। সদ্য-বিবাহিত অপু-অপর্ণার আটপৌরে রোমান্তিকতার এক ঝলক। যা বাংলা ছবির দর্শক প্রথম দেখলেন। সে রোমান্তিকতা ছিল স্বাভাবিক ও সত্য, কৃত্রিমতার কলুষ বা সংক্রাম যাকে স্পর্শ করেনি। বাংলা ছবির দর্শক তার আগে অভ্যস্ত ছিলেন কৃত্রিম রোমান্তিকতার চাপিয়ে দেওয়া সিকোয়েন্সের সাথে। প্রেমিক-প্রেমিকা স্কুটারে চেপে ‘লা ল্লা লা লা/এই পথ যদি না শেষ হ্য়/তবে কেমন হ’ত তুমি বলো না’ গাওয়া। এক আদ্যন্ত অবাস্তব রোমান্তিকতার সিকোয়েন্স। পাঠক যেন না ভাবেন আমি কোনভাবে উত্তম কুমার বা সুচিত্রা সেনকে ছোট করছি, বা বিদ্রূপ করছি। সৌমিত্রবাবু ও সত্যজিৎবাবু দুজনেই উত্তম কুমারকে খুব বড় মাপের অভিনেতা মনে করতেন। আমাদেরও একই অভিমত। প্রেমিক-প্রেমিকাকে স্কুটারে চাপিয়ে হাস্যকর রোমান্তিকতার জন্য উত্তম কুমার বা সুচিত্রা সেনকে দোষারোপ করব কেন? এখানে কালপ্রিট পরিচালক বা প্রযোজক।

‘অপু ট্রিলজি’-র দ্বিতীয় ছবি ‘অপুর সংসার’। সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম ছবি। প্রধান চরিত্র অপূর্ব (অপু)-র জন্য তাঁকেই বেছেছিলেন সত্যজিৎবাবু। অপর্ণার চরিত্রে শর্মিলা ঠাকুর - তাঁরও প্রথম ছবি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসটিকে সত্যজিৎবাবু দুটো ভাগে ছবি করেছিলেন - ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’। এভাবেই গড়ে উঠল বিশ্ববন্দিত ‘অপু ট্রিলজি’ যার প্রত্যেকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছিল। ‘অপুর সংসার’ ১৯৬০ সালে পেয়েছিল লন্ডনের সাদারল্যান্ড ট্রফি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বোর্ড অফ মোশান পিকচার্স-এর বিচারে সে বছরের শ্রেষ্ঠ বিদেশী ছবি।‘অপরাজিত’ ছবিতে সত্যজিৎবাবু প্রথমে অপুর চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়কেই বেছেছিলেন, পরে বয়সের কারণে (সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেয়ে তরুণোতর কাউকে বাছতে) অপু চত্রিত্রে বেছেছিলেন স্মরণ ঘোষাল। তিনিও অসাধারণ অভিনয় করেছিলেন। আমার বিচারে ‘অপু ট্রিলজি’-র শ্রেষ্ঠ ছবি ‘অপরাজিত’। কাশীতে হরিহরের প্রয়াণ দৃশ্য এক অনতিক্রম্য সিকোয়েন্স- চক্রাকারে শঙ্খিল পথে গৃহস্থের শান্তির প্রতীক পায়রাদের উড়ে যাওয়া। সে ছবি ১৯৬৭ সালে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন লরেল’ পুরস্কারে ভূষিত হয়েছিল।

তিনশোর বেশি ছবিতে অভিনয় করেছেন। তার মধ্যে ১৪টি সত্যজিৎ রায়-পরিচালিত। শেষ ছবি ‘গণশত্রু’ চলচ্চিত্রে তাঁর অভিনেতা হিশেবে গড়ে ওঠার প্রাথমিক সোপান তৈরি করে দিয়েছিলেন সত্যজিৎবাবু, কিন্তু সত্যজিৎ রায়ের চৌহদ্দির বাইরে গিয়েও তিনি তার চেয়ে বেশি ছবিতে অসাধারণ চরিত্রচিত্রণ করেছেন। সে তালিকা দীর্ঘ। এই ছোট লেখায় তার সবগুলির উল্লেখের অবকাশ নেই। তবু কয়েকটি উল্লেখ করছি। ‘ক্ষুধিত পাষাণ’-এ উত্তম কুমারের দ্বৈত চরিত্রের সাথে খলনায়ক ময়ূরবাহনের চরিত্র, ‘কোনি’তে ক্ষিদ্দা (কোনি চরিত্রে অভিনেত্রী শ্রীপর্ণা মুখোপাধ্যায় একটা ছবিতেই অভিনয় করেছেন। সৌমিত্রের প্রয়াণের পরে বলেছেন, কোনির শেষ দৃশ্যে ক্ষিদ্দার গলায় 'ফাইট কোনি ফাইট' এখনও যেন অক্সিজেন দেয়), ‘আতঙ্ক’ ছবিতে মাস্টারমশাই। ‘সাত পাকে বাঁধা’য় সুচিত্রা সেনের বিপরীতে কলেজ শিক্ষকের চরিত্রায়ন, প্রভৃতি।

তাঁর ‘কিং লিয়ার’এর চরিত্রায়ন আমার মনঃপূত হয়নি। লিয়ার’এর চেয়ে যেন শাজাহানকে পেয়েছি। লিয়ার’এর শয়তান চরিত্র (বিশেষ করে শয়তানের দর্শন) ফুটে ওঠেনি। ‘কিং লিয়ার’এর চরিত্রায়ন অত্যন্ত কঠিন, জটিল। উৎপল দত্ত কেন, লরেন্স অলিভিয়ারও ‘কিং লিয়ার’এর চরিত্রায়ন-এর সাহস দেখান নি। রাশিয়ায় তিন-চারজন করেছেন, কিন্তু তা পরীক্ষামূলক। এ নিয়ে আলোচনার অবকাশ নেই। সম্ভব হলে বারান্তরে করার বাসনা আছে।

সব্যসাচী অভিনেতা। মঞ্চে ও পর্দায় সমান সাফল্য অর্জন করেছিলেন। অভিনয়ে তাঁর শিক্ষাগুরু নাট্যাঁচার্য শিশির ভাদুড়ি। আগে নাটকাভিনয় করতেন। মঞ্চ থেকে পর্দায় এসেছিলেন। প্রায় চার দশক আগে একবার লিখেছিলেন। ফিল্মে ‘আন্ডারঅ্যাক্টিং, স্টেজে ওভারঅ্যাক্টিং’। আসলে তিনি এক অর্থে চিন্তাবিদ ছিলেন। শ্রীপর্ণা এক সাক্ষাৎকারে বলেছেনঃ “ক্ষিদ্দা চরিত্রের জন্য নিজেকে নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন সৌমিত্র। শ্রীপর্ণা বলছেন, 'একবার শ্যুটিং করতে করতে আমরা বলি, ক্ষিদ্দার সঙ্গে আমাদের কোচ অনিলদার(অনিল দাশগুপ্ত) অনেক মিল রয়েছে। আমাদের সেই কথাটাকে গুরুত্ব দিয়েছিলেন সৌমিত্রদা। সেটা তখন বুঝলাম, যখন দেখলাম, পরেরদিনই ভোর সাড়ে ৫টায় উনি আমাদের সুইমিং ক্লাব আইএসএল-এ হাজির হয়ে গিয়েছেন। দিনের পর দিন উনি ক্লাবের একটা কোণায় বসে অনিলদাকে লক্ষ্য করতেন। শ্যুটিং-এ দেখেছিলাম, সত্যিই আমাদের কোচের বডি ল্যাঙ্গুয়েজ অবিকল আয়ত্ত করে ফেলেছেন সৌমিত্রদা।'

কোনির শেষ দৃশ্যে অভিনয় করতে গিয়ে আবেগে কেঁদে ফেলেছিলেন সৌমিত্রদা। গ্লিসারিনের প্রয়োজন ওনার পড়ত না। আমার মনে হয়, উত্তমকুমারের চেয়েও বড়মাপের অভিনেতা ছিলেন উনি।'

অভিনয়ের পাশাপাশি দীর্ঘকাল তিনি আবৃত্তিকার হিসেবে সুপরিচিত। সৌমিত্র চট্টোপাধ্যায়ের কবিতা নিয়ে আলোচনা হয়নি তেমন। কিন্তু না হওয়ার কোনো কারণ ছিল না।

কবিতা লেখার শুরু ছাত্র অবস্থায়— প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘অন্তমিল’, ‘স্বেচ্ছাবন্দি আষাঢ় কুহকে’, ‘জলপ্রপাতের ধারে দাঁড়াবো ব’লে’, ‘ব্যক্তিগত নক্ষত্রমালা’, ‘শব্দরা আমার বাগানে’, ‘পড়ে আছে চন্দনের চিতা’, ‘হায় চিরজল’, ‘হে সায়ংকাল’, ‘জন্ম যায় জন্ম যাবে’, ‘হলুদ রোদ্দুর’, ‘মধ্যরাতের সংকেত’ প্রভৃতি। তাঁর একটি পদ্যাংশ উদ্ধৃত করছি।

ভালোবাসা

ভালোবাসা মানে কেবলই যাওয়া
কোলকাতা রোল করা গালিচার মত কেবলই খুলে
        যাচ্ছে কেবলই
আমাদের পায়ের নিচে
ফুরোচ্ছে না।

তবু ভালোবাসা ফুরায়ে গেলে
আমি অপ্রেম থেকে চলে যাব ব’লে
অভিমানে বাসস্টপে এসে হাত নেড়ে ডাকি

ভালোবাসা কখনও কখনও চলে যাওয়া
ঘর গ’ড়ে ঘর ভেঙে ফেলা
তারপর উঠে পড়া
পেয়ে গেলে নিকটতম ট্রাম
পড়ে থাক রাজবংশ বৈভব যা কিছু
সব ছেড়ে চলে যেতে পারে শুধু ভালোবাসাই—

সেই কোনোদিন
ফিরে এসে তাকাতে পারে অকপটে অনিমেষ
ক্যাথিড্রালে ঘণ্টা বাজলেই
কিনতে থাকবে মুহূর্ত এন্তার
একরাশ ব্যক্তিগত নীল নক্ষত্রমালা।

ভালোবাসা বহুদিন আগে
ভালোবাসা বহুদিন আগেই
বাসে উঠে পড়তে না পেরে
দাঁড়িয়ে গেছে

হয়ত এখনও বাসস্টপে
মুখ তার
আঠারো বছরের শ্যামল ইস্পাত
হয়ে দাঁড়িয়ে আছে
এক একদিন ইচ্ছে করে
ফিরতি বাসে উঠে চলে যাই
দেখে আসি তাকে

এক একদিন আমার যাওয়ার সম্ভাবনায়
বৃষ্টি আসে
আকাশকে আষাঢ় ব’লে ডাকতে ইচ্ছে করে।
‘এই যে, এত দেরী করলে কেন’
ব’লে কেউ কব্জিটা শক্ত ক’রে
ধ’রে নামিয়ে নেবে
আঠারো বছরের মুখে কিছুটা ইস্পাত থাকে

এখন হাতে পিস্তল রাখা বারণ
তাই নীল ইস্পাতটুকু মুখে

ভালোবাসার কাছে কিছুই নেই এখন
কার্তুজ বন্ধুরা রাজনীতি
একটি বর্ষাতিও নয়
বরষায় তাকে খুব একা দেখব বোধহয়
যদি ফিরতি বাসে যাই।
সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮৫ বছরে জীবনাবসান। হাসপাতালে ভর্তি হবার কয়েক দিন আগেও সক্রিয়। ইংরেজীতে বলতে হয়, ‘আ ভার্সেটাইল ট্যালেন্ট। দি ওয়ার্ল্ড অ্যারাউন্ড আস উইল নট বি সেম আগেন’।

-- শঙ্কর রায়    

ssmmggg

সিনেমা জগত থেকে গোটা শিল্প সাহিত্য পরিসরে সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিচারণে কত কথাই না উঠে আসছে। ভাষ্যকাররা মনে করাচ্ছেন সব্যসাচী হয়ে ওঠা মানুষটির জীবনের নানা দিক। তাঁর সম্পর্কে কেউ বলেছেন “অধ্যবসায় ছিল একইরকম”, কেউ বলেছেন “আত্মসন্ধান ছিল আজীবন সঙ্গী”, “জীবনকে মূল্যবান করে তোলা ছিল মূলমন্ত্র”, কেউ বলেছেন “সার্থক অলরাউন্ডার”। তবু কোথায় যেন ফোকাসে ধরায় ফাঁক থেকে যাচ্ছে। একটা দিককে যেন সেভাবে ঠিক স্মরণ করা হচ্ছে না। তা হল রাজনৈতিক সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি কোনও দলের ছিলেন না। তবে চিরপরিচিত ছিলেন মার্কসবাদের প্রতি অনুগত, বামপন্থী হিসেবেই। এই দিকটা, বিশেষ করে এই দেশ এই রাজ্য আজ যখন ফ্যাসিবাদের ঘোর অমানিশায় কবলিত হওয়ার নজীরবিহীন বিপর্যয়ের সম্মুখীন তখন তার মোকাবিলায় এক পাথেয় হিসাবে সৌমিত্রের রাজনৈতিক দিকটা স্মরণাস্ত্র করে তোলা দরকার। কারণ, তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন একমাত্র বামপন্থাই প্রকৃত মানবিক গণতান্ত্রিক জীবন-জীবিকার পরিবর্তন আনতে পারে। এই চর্চা তিনি যেমন একসময় তাঁদের ‘এক্ষণ’ পত্রিকায় করতেন, তেমনি জীবনের শেষ লেখা রাজনৈতিক রচনায়ও প্রকাশ করে গেছেন একই আশা। অথচ তাঁর মৃত্যুর পরে উল্টোদিকে তাঁকেও আত্মসাৎ করতে চাইছে হিন্দুত্বের ফ্যাসিবাদীরা ।

আসা যাক সৌমিত্র চট্টোপাধ্যায়ের রাজনৈতিক চরিত্রের কিছু টুকরো স্মৃতিকথায়।

সৌমিত্রের মার্কসবাদ ও বামপন্থার সাথে প্রথম পরিচিত হওয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থা থেকে। সেই বোধোদয়ে শুরু হয়ে যায় পথে নামা, কফি হাউসে আনাগোনা। চলার পথে ঘনিয়ে আসে ১৯৬৫-র খাদ্য সংকট। ত্রাণ সংগ্রহে নামেন চলচ্চিত্র ক্ষেত্রের শিল্পী ও কলাকুশলীরা, সামনে সৌমিত্র। ষাটের দশকের মাঝামাঝি পর্যন্ত বাংলার টলিপাড়ার শিল্পী-কলাকুশলীদের একটিই বড় ছাতা সংস্থা ছিল। সেই সমিতি ন্যায়-অন্যায়ের অন্তর্বিরোধে অগত্যা দুটুকরো হল। সংস্থার অর্থভান্ডার থেকে ধর্মঘটি সিনেমা হলের কর্মচারীদের অর্থসাহায্য করা নিয়েই দ্বন্দ্ব। সৌমিত্ররা ছিলেন সাহায্য করার পক্ষে, বিপক্ষীয়রা সিনেমা হল মালিক ও প্রযোজকদের আঁতাতের চাপে ধর্মঘটি শ্রমিকদের পাশে দাঁড়াতে গড়রাজি ছিলেন। দ্বন্দ্ব গড়ায় সংঘাতে, তা থেকে বিচ্ছেদ, জন্ম নেয় এক নতুন সংস্থা “অভিনেতৃ সংঘ”, চিন্তায় ও কাজে নেতৃত্বের শীর্ষে নির্বাচিত হলেন সৌমিত্র। সংস্থাটি অঘোষিত পরিচিতি পেতে শুরু করল বামপ্রিয়। বাংলায় তখন তীব্র অর্থনৈতিক-রাজনৈতিক সংকটের পরিস্থিতি। বাংলার আকাশে বাতাসে তখন নকশালবাড়ির ঝড়। তখন সৌমিত্রের অনুভূতিতে ‘কি’ ‘কেমন’ বোধ হচ্ছিল! অনেক বছর পরে আজকাল পত্রিকার এক শারদ সংখ্যায় প্রয়াত অভিনেতা দিলীপ রায় তাঁর ফিরে দেখা রচনায় সত্তর দশকের ঘটনাপ্রবাহ প্রসঙ্গে এক গোপন ঘটনা প্রকাশ করে দেন। সৌমিত্র উদ্বিগ্ন হয়ে ছুটে এসেছিলেন এক সিপিআই(এমএল) নেতাকে গোপন আশ্রয়ে রাখার ব্যবস্থা করার দায় নিয়ে। দিলীপ রায় বন্ধুর দেওয়া দায়িত্ব পালন করেছিলেন। পরে জেনেছিলেন যিনি গোপনে ছিলেন তিনি দলের সর্বোচ্চ স্তরের নেতৃস্থানীয় একজন, সুনীতি ঘোষ। এক সিনেমা ম্যাগাজিনের পাতায় প্রয়াতা অভিনেত্রী সুপ্রিয়া দেবী ‘আমার উত্তম’ প্রসঙ্গে লিখতে গিয়ে উল্লেখ করেছেন, শেষরাতে ময়দানে পুলিশের হাতে একজন বৃদ্ধকে খুন হতে দেখে বাড়ি ফিরে প্রথম সেকথা জানান ‘পুলু’কে (সৌমিত্র)। উত্তমকুমারের ধারণা ছিল ঘটনার রাজনৈতিক গুরুতর ব্যাপারটা একমাত্র পুলুই বুঝবেন এবং খবরটা যাদের জানার তাদের জানাতে পারবেন। সেই রাত শেষে গুপ্তহত্যার শিকার হয়েছিলেন সিপিআই(এমএল) নেতা সরোজ দত্ত। এই তথ্যগুলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের মনভুবন, অবস্থান ও অবদান সংক্রান্ত কিছু অজানা সত্যকে পরিচিত করায়। তারপরে দেশে চলতে থাকে রাষ্ট্রীয় সন্ত্রাস, জারি হয় জরুরি অবস্থা। তা যে তিনি কখনই মানতে পারেননি সেই প্রতিক্রিয়া যেভাবে পেরেছেন প্রকাশ করেছেন। জরুরি অবস্থার শেষদিক থেকে শুরু হল হাজার হাজার রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে আন্দোলন। মিছিলে সামিল হতেন সৌমিত্র। তাঁর “উদয়ন পন্ডিত” চরিত্র শুধুমাত্র রূপোলী পর্দায় সীমাবদ্ধ ছিল না, প্রত্যক্ষ হোত পথে পথে। দেশজুড়ে পালা বদল হল, রাজনৈতিক আবহাওয়ায় এল বড় বড় পরিবর্তন। তারপর থেকে যখনই গণতন্ত্র আক্রান্ত হয়েছে, ধর্মনিরপেক্ষতা বিপন্নতার মুখে পড়েছে, যুক্তিবাদের ওপর নেমেছে আক্রমণ, সৌমিত্র অংশ নিয়েছেন প্রতিবাদে। ব্যথা পেয়েছেন সমাজতন্ত্রের পতনে। ক্ষোভ প্রকাশ করেছেন বাবরি মসজিদ ধ্বংসের বিরুদ্ধে। কখনও কখনও বামফ্রন্টের নির্বাচনী প্রচারে সামিল হলেও ‘বামফ্রন্টের লোক’ ছিলেন না। বামফ্রন্ট বহির্ভূত বহু বামপন্থী আবেদনে স্বাক্ষর দিয়ে দিতেন নির্দ্বিধায়। সিঙ্গুর-নন্দীগ্রাম ইস্যুতে তাঁর বুদ্ধ সরকারের ভ্রান্ত অবস্থানে প্রভাবিত হয়ে পড়াটা ছিল এক ব্যতিক্রম বেমানান বিষয়। পরে বোধহয় ভুল বুঝতে পেরেছিলেন, কারণ তা নিয়ে পড়ে থাকেননি। সবচেয়ে চিন্তিত হতেন রাষ্ট্রক্ষমতায় বিপজ্জনক ফ্যাসিবাদী শক্তি বিজেপির ধেয়ে আসা ও আধিপত্য কায়েম হওয়া দেখে। গুজরাটে দুই সহস্রাধিক সংখ্যালঘুদের গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। সরব ছিলেন ‘মব লিঞ্চিং’ ও ‘লাভ জেহাদ’ মার্কা গেরুয়া দাপাদাপির বিরুদ্ধে। সিএএ-এনপিআর-এনআরসি-র বিরুদ্ধে “বেশ করেছি সই দিয়েছি” অবস্থান শরীরী বার্ধক্যের মধ্যেও প্রকৃত দেশচেতনার টানটান মেজাজকেই মনে করিয়ে দেয়। এইসব দৃষ্টান্তের দৌলতে সৌমিত্র চট্টোপাধ্যায় এক অনন্য বামমনস্ক চরিত্র, চিরজীবী থাকবেন মানবিক আন্দোলনের ময়দানে।

aaasdagg

সপ্তসিন্ধু দশদিগন্ত নামে অনুবাদ কবিতার একটি বিখ্যাত সংকলন আছে। অলোকরঞ্জন দাশগুপ্ত আর শঙখ ঘোষ - দুই বন্ধুর যুগ্ম সম্পাদিত এই সংকলনটি বিশ্ব কবিতার আবহমান কালের বহু শ্রেষ্ঠ রত্নকে নিয়ে এসেছে বাংলা ভাষায়। অলোকরঞ্জন দাশগুপ্তকে স্মরণ করতে হলে এই সংকলনের নামটির কথা বিশেষভাবে মনে পড়ে। কারণ বাংলা সাহিত্য সংস্কৃতির চর্চাকে সপ্তসিন্ধু দশদিগন্তের দিকে প্রসারিত করার মেধাবী অনুশীলন যাঁরা করেছিলেন, অলোকরঞ্জন তাঁদের অন্যতম। বাংলা সাহিত্যের মেধাবী ছাত্র অলোকরঞ্জনের অধ্যাপনা জীবন শুরু হয়েছিল বুদ্ধদেব বসু প্রতিষ্ঠিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে। ১৯৫৭ থেকে ১৯৭১ অবধি সেখানে পড়িয়ে অলোকরঞ্জন পাড়ি দেন জার্মানীতে এবং আমৃত্যু সেখানকারই স্থায়ী বাসিন্দা ছিলেন। তবে বাংলায় আসা যাওয়া কখনো বন্ধ হয় নি। ছেদ পড়েনি বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চার সঙ্গে তাঁর অতি নিবিড় সংযোগেরও। ছয় দশক ধরে বাংলা কবিতা ও প্রবন্ধ সাহিত্যকে একদিকে তিনি পুষ্ট করেছেন, অন্যদিকে ধারাবাহিকভাবে চালিয়ে গেছেন অনুবাদকর্ম। জার্মান সহ বিভিন্ন ভাষা থেকে তিনি যেমন অজস্র অনুবাদ করেছেন বাংলা ভাষায়, তেমনি আবার বাংলা ও সাঁওতালি ভাষার সাহিত্যকে জার্মান অনুবাদের মাধ্যমে তিনি পৌঁছে দিয়েছেন সে দেশে। বাংলা ও জার্মান ভাষার মধ্যে সাংস্কৃতিক বিনিময়ের প্রধান দূত ছিলেন তিনি। তাঁর কবিতার স্বতন্ত্র উচ্চারণভঙ্গীটিকে পাঠক সহজে চিনে নিতে পারেন। পঞ্চাশের দশকের অন্যতম প্রধান কবি হিসেবে বাংলা কবিতার ইতিহাসে তিনি সমাদৃত। অলোকরঞ্জনের প্রবন্ধও বহুপাঠ ও মননদীপ্তির ঔজ্জ্বল্যের জন্য বিশেষভাবে স্মরণীয়। শরণার্থীর ঋতু ও শিল্পভাবনা, ভ্রমণে নয় ভুবনে, ছায়াপথের সান্দ্র সংলাপিকা, এখনো নামেনি বন্ধু নিউক্লিয়ার শীতের গোধূলি, জ্বরের ঘোরে তরাজু কেঁপে যায়, তুষার জুড়ে ত্রিশূলচিহ্ন, ভারতীয় কবিতায় লিরিক ইত্যাদি বইয়ের মধ্যে দিয়ে বাংলা সাহিত্য সংস্কৃতি জগতে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

খণ্ড-27
সংখ্যা-42