খবরা-খবর
জেলায় জেলায় ক্যাব-বিরোধীপ্রচার, মিছিল, সভা, বিক্ষোভ ...

নদীয়া

গত ১৪ ডিসেম্বর চাপড়ায় পার্টি ও ফরওয়ার্ড ব্লকের যৌথ উদ্যোগে এনআরসি এবং সংশোধিত নাগরিক আইনের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচী সংগঠিত হয়। স্বতঃস্ফূর্ত ভাবে শত শত মানুষ চাপড়া বাজারের জনবহুল স্থানে অনুষ্ঠিত এই কর্মসূচীতে সমাবেশিত হয়। স্লোগান সম্বলিত প্যাকার্ড-পতাকা-ব্যানারে সুসজ্জিত এই বিক্ষোভ কর্মসূচী দীর্ঘ সময় ধরে চলে। রাস্তার উপর কুশপুতুল ও টায়ার জ্বালানোর ফলে যানচলাচল বন্ধ হয়ে কার্যত পথ অবরোধ হয়ে যায়। বিক্ষোভ সভায় অংশ গ্রহণ করেন পার্টির নেতা কৃষ্ণ প্রামানিক, বিজয় সাহা, ইন্সান নিশ্বাস প্রমুখ।

nad

 

গত ১৬ ডিসেম্বর দুপুরে যখন হাফ কিলোমিটার দূরে দেবগ্রাম বাস স্ট্যান্ডের মোড়ে হাজার খানেক সংখ্যালঘু মানুষ তীব্র আক্রোশে টায়ার জ্বালিয়ে এনআরসি- সংশোধিত নাগরিক আইন বাতিলের জন্য জাতীয় সড়ক অবরোধ বিক্ষোভ করছে, তখন তার অনতিদূরে দেবগ্রাম ব্লক অফিসে পার্টির নেতৃত্বে সংগঠিত হয় বিক্ষোভ ডেপুটেশন কর্মসূচী। সেখানেও আওয়াজ উঠলো-এনআরসি-নাগরিক আইন সংশোধন মানছি না,মানবো না। ব্লক দপ্তরে পার্টি এবং সারা ভারত কিষান মহাসভার পক্ষ থেকে—সহায়ক মূল্যে কৃষকের ধান মৌজা ভিত্তিক ক্রয় করার দাবিতে, প্রধানমন্ত্রী আবাস যোজনায় গরিব মানুষদের ঘরের দাবিতে, এসব নিয়ে এবং পঞ্চায়েত স্তরে দুর্নীতি বন্ধ করতে, গ্রামীণ রাস্তা সংস্কারের দাবিতে, ভাগচাষি উচ্ছেদ রুখতে, বৃদ্ধ ও বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদি দাবি নিয়ে বিডিও দপ্তরে ডেপুটেশন দেওয়া হল। আবাস যোজনায় ঘরের জন্য ১৮ জনের আবেদনপত্র জমা দেওয়া হয়, গত বর্ষায় ত্রিপল-এর দাবিতে আবেদন করলে শীতকালে ৬ জনের দাবি মঞ্জুর করা হয়েছে বলে বিডিও জানান। ডেপুটেশনের পরে মিছিল করে দেবগ্রাম চৌরাস্তায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পথসভা হয়। বক্তব্য রাখেন কমরেড জয়তু দেশমুখ, কৃষ্ণপদ প্রামানিক, আলতাফ হোসেন।

১৬ ডিসেম্বর ধুবুলিয়া ব্লকের সোনাতলায় এক যৌথ প্রচার কর্মসূচী সংগঠিত হয়। এনআরসি নাগরিক আইনের বিরুদ্ধে এবং ৮ জানুয়ারী সাধারণ ধর্মঘটের সমর্থনে এই সভায় গ্রামাঞ্চলের ভালো সংখ্যক মানুষ সমাবেশিত হয়। বক্তব্য রাখেন পার্টির জেলা সদস্য সন্তু ভট্টাচার্য।

naida

 

১৭ ডিসেম্বর ধুবুলিয়া-নাকাশীপাড়া ব্লকের অন্তর্গত নওপাড়া, শালিগ্রাম, গাছা, কালাবাগা প্রভৃতি এলাকার সংখ্যালঘু মানুষের প্রায় দেড় হাজার মানুষের এক ধিক্কার মিছিল দীর্ঘ পথ পরিক্রমা করে ধুবুলিয়ায় শেষ হয়। এই কর্মসূচীর আয়োজকরা আমাদের পার্টিকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। মিছিলের শুরুতে স্থানীয় তৃণমুলের কিছু লোক বাধা দেওয়ার চেষ্টা করে। তারা বলে এখানে কোন “হিংসাত্মক” মিছিল তারা করতে দেবে না। আমাদের পার্টির নেতৃত্ব এবং আয়োজকরা রুখে দাঁড়ায়। জানানো হয় মিছিলের অধিকার সকলেরই আছে, তোমরা বলার কে? আসলে কর্মসূচীতে আমাদের পার্টি নেতৃত্বের অগ্রণী ভূমিকাই ওদের গাত্রদাহের কারণ। যদিও মিছিলে উপস্থিত শত শত যুবশক্তির তীব্র আক্রোশ আর  স্লোগানের তোড়ে শেষ পর্যন্ত ওরা পিছু হঠতে বাধ্য হয়। মিছিলের জেরে জাতীয় সড়ক প্রায় ১ ঘণ্টার মতো অবরুদ্ধ হয়ে পড়ে। শ্লোগান ওঠে এনআরসি-ক্যা জ্বালিয়ে দাও। হিটলার আজও বেঁচে, মোদী শাহ দূর হঠো। পরিশেষে ধুবুলিয়া বাজার মোড়ে কুশপুতুল জ্বালিয়ে কর্মসূচি শেষ হয়। উপস্থিত মানুষদের সংগ্রামী অভিনন্দন জানিয়ে এবং বিজেপির চক্রান্তকে রুখে দিতে জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনকে আরও দীর্ঘদিন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন পার্টির নদীয়া জেলা সম্পাদক সুবিমল সেনগুপ্ত, রাজ্য সদস্য জয়তু দেশমুখ।

darjeeling

 

দার্জিলিং

১৪ ডিসেম্বর এনআরসি, এনআরপি, সিএবি-এর বিরুদ্ধে  দেশ জুড়ে চলমান প্রতিবাদের অঙ্গ হিসেবে শিলিগুড়িতেও প্রতিবাদে  রাস্তায় এআইএসএ ও আরওয়াইএ। ক্যাব এনআরসি এনপিআর বাতিল করো, নাগরিক সংশোধনী বিলের মধ্যে দিয়ে ধর্মীয় বিভাজনের রাজনীতির বিশেষত সংবিধানকে খর্ব করে ধর্মীয় নিরপেক্ষতার ওপর যে আঘাত তার বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচী সংঘটিত হয় শিলিগুড়ি হাসমিচকে। পোড়ানো হয় ক্যাবের প্রতিলিপি। কর্মসূচীর নেতৃত্বে ছিলেন শিখা সিংহ, জয়ন্ত বর্মন, বাপি সিংহ, বিক্রম সরকার, তাপস বর্মণ, প্রতিমা সরকার, শুভদীপ পাল, মুকুল চক্রবর্তী, শাশ্বতী সেনগুপ্ত প্রমুখ।

howrah

 

হাওড়া

সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টিকারী নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-র বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচী পালিত হল হাওড়া জেলার বিভিন্ন জায়গায়। বালিতে যে স্থানে কিছুদিন আগে বিজেপি গুন্ডারা আইসা’র কমরেডদেরকে আক্রমণ করেছিল সেই জোড়া অশ্বত্থতলা মোড়েই সিপিআই(এমএল) লিবারেশন এবং আইসা’র পক্ষ থেকে বিক্ষোভ দেখানো হয়, জ্বালানো হয় নাগরিকত্ব আইনের প্রতিলিপি। বাগনানের ঘোড়াঘাটা বাজারে সিপিআই(এমএল)-এর বিক্ষোভ কর্মসূচীতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন স্থানীয় সাধারণ মানুষ। অবরুদ্ধ হয়ে পড়ে ঘোড়াঘাটা বাজার এলাকা। জ্বালানো হয় নাগরিকত্ব আইনের প্রতিলিপি। জগাছা-আড়ুপাড়াতেও পার্টির পক্ষ বিক্ষোভ কর্মসূচী হয়, জ্বালানো হয় নাগরিকত্ব আইনের প্রতিলিপি।

s 24 p

 

দক্ষিণ ২৪ পরগণা

সংসদে নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হওয়ার পর অল ইন্ডিয়া স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ কর্মসূচী অব্যাহত আছে। ১৫ ডিসেম্বর বজবজে আইসার দক্ষিণ ২৪ পরগণা জেলার ওয়ার্কশপের পর নাগরিকত্ব বিল এবং এনআরসি’র বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিল করা হয়, মিছিল শেষে চড়িয়াল মোড় অবরোধ করে জ্বালানো হয় নাগরিকত্ব বিল এবং এনআরসি’র প্রতিলিপি। নেতৃত্ব দেন আইসা দক্ষিণ ২৪ পরগণা জেলা সম্পাদিকা শবনম, জেলা সভাপতি দীপ মালিক, রাজ্য সভাপতি নীলাশিস সহ আইসার নেতৃত্ব। উপস্থিত ছিলেন সিপিআই(এমএল) লিবারেশনের জেলা সম্পাদক কিশোর সরকার। কর্মসূচীতে সংখ্যালঘু ছাত্রীদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য।

n 24 p

 

উত্তর ২৪ পরগণা

১৫ ডিসেম্বর ‘সাম্প্রদায়িকতা বিরোধী মঞ্চ’ খড়দহ নতুন বাজার স্টেশন রোডে প্রতিবাদী কর্মসূচি নেয় বক্তব্য রাখেন শিবশঙ্কর গুহরায়, মৃণাল জানা, সুপর্ণা, ভানু সরকার প্রমুখ। বক্তব্যের পর সংশোধিত নাগরিক আইনের কপি পোড়ানো হয়। দেশপ্রিয়নগর, বেলঘরিয়া সিপিআই(এমএল) লিবারেশন নাগরিকত্ব আইন বিরোধী প্রতিবাদে স্কোয়াড মিছিল করে এবং নাগরিকত্ব আইনের কপি পোড়ানো হয়। সিএএ-র বিরুদ্ধে ঐক্য, সংহিত ও সম্প্রীতি গড়ে তোলার আবেদন করছে।

খণ্ড-26
সংখ্যা-41