প্রবীর বল: স্মরণ ও সংকলন রূপায়ণে সম্প্রীতি মনন
sa

গত ১২ অক্টোবর সোমবার বারাসাত কলোনি মোড়ের সন্নিকট সুভাষ ইনস্টিটিউটে সদ্য প্রয়াত গণশিল্পী প্রবীর বল স্মরণ এবং অশীতিপর কারাবন্দি বিপ্লবী কবি ভারভারা রাওয়ের কবিতার বাংলায় অনূদিত সঙ্কলন ‘সংকলিত কবিতা’ গ্রন্থপ্রকাশের এক মহতী অনুষ্টানের আয়োজন করা হয়েছিল ‘সম্প্রীতি মনন’ পত্রিকার তরফ থেকে। প্রথাগতভাবে প্রয়াত গণশিল্পীর স্মৃতির উদ্দেশে এক মিনিট নীরবতা পালন এবং প্রয়াত গণশিল্পীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। এদিন ‘সম্প্রীতি মনন’ পত্রিকার প্রয়াত প্রবীর বল স্মরণ সংখ্যাও প্রকাশিত হয়। এদিন ‘সম্প্রীতি মনন’ পত্রিকার এই প্রয়োজনীয় সংখ্যাটির আবরণ উন্মোচন করেন সিপিআই(এমএল) লিবারেশের-এর অন্যতম বরিষ্ঠ নেতা কার্তিক পাল। বিপ্লবী কবি ভারভারা রাও-এর ‘সংকলিত কবিতা’ গ্রন্থটির আবরণ উন্মোচন করেন একালের অন্যতম জনপ্রিয় গণশিল্পী ও কবি বিপুল চক্রবর্তী।

গত ২ অক্টোবর দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হন প্রবীর বল। তাঁর স্মরণে তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে প্রবীর বল বিশেষ স্মরণ প্রকাশের উদ্যোগ নেন ‘সম্প্রীতি মনন’ পত্রিকার যুগ্মসম্পাদকের অন্যতম দীপক মিত্র। তেত্রিশ জনের লেখায় সমৃদ্ধ ‘সম্প্রীতি মনন’ প্রকাশের পাশাপাশি প্রকাশিত হয়েছে অন্ধ্রের বিপ্লবী কবি ভারভারা রাওয়ের ছাব্বিশটি কবিতার বাংলা অনুবাদের একটি মূল্যবান সংকলন। এই সংকলনের ভূমিকা লিখেছেন আর এক প্রবীণ ও যশস্বী কবি সব্যসাচী দেব। কারাবন্দি কবির উদ্দেশে নিবেদিত কবিতাটি লিখেছেন ডাবলিনের অধিবাসী কবি গ্যাব্রিয়েল রোজেনস্টক। এই ছাব্বিশটি কবিতার অনুবাদকদের মধ্যে রয়েছেন কবি শঙ্খ ঘোষ, বীতশোক ভট্টাচার্য, সুজিত ঘোষ (কিছুকাল আগে প্রয়াত), কাঞ্চনকুমার, আশা সেন, অলকানন্দা, প্রতীক, সুদীপ বসু প্রমুখ। বিপ্লবী এবং জনপ্রিয় কবি ভারভারা রাওয়ের একসঙ্গে এতগুলো কবিতা গ্রন্থবদ্ধ হয়ে বাংলায় বোধহয় এই প্রথম প্রকাশিত হলো।

এই অনুষ্ঠানে উপস্থিতির হার ছিল উল্লেখযোগ্য। কলকাতা এবং উত্তর চব্বিশ পরগনা জেলার বিভিন্ন অংশ থেকে প্রচুর কবি, গায়ক, চিত্রশিল্পীরা উপস্থিত হয়ে এই অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করে তোলেন। দুটো বইয়ের স্টলও এই অনুষ্ঠানের উল্লেখযোগ্য সংযোজন। দুটি স্টল থেকেই উল্লেখযোগ্য সংখ্যক বই-পত্রিকা বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে।

এই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেষণ করেন বিপুল চক্রবর্তী-অনুশ্রী চক্রবর্তী, হালিশহর সাংস্কৃতিক সংস্থা, স্বপন চক্রবর্তী প্রমুখ। কবিতাপাঠে ছিলেন শোভনা নাথ, মুকুলদেব ঠাকুর, স্বপন চক্রবর্তী প্রমুখ। প্রবীর বলের দীর্ঘ গণসঙ্গীত জীবনের নানাদিক তুলে ধরে স্মৃতিচারণ করেন কার্তিক পাল ও আরও অনেকে।

সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে পরিচালনা ও সঞ্চালনার দায়িত্ব পালন করেন ‘সম্প্রীতি মনন’ পত্রিকার অন্যতম সম্পাদক অমিত দাশগুপ্ত।

– অশোক চট্টোপাধ্যায়     

খণ্ড-27
সংখ্যা-37