খবরা-খবর
সংকল্প দিবস : রাজ্যে রাজ্যে

সিপিআই(এমএল) প্রতি বছরই পূর্বতন সাধারণ সম্পাদক বিনোদ মিশ্রর মৃত্যু দিন ১৮ ডিসেম্বর সংকল্প দিবস হিসাবে পালন করে। এ বছর সংকল্প দিবস উদযাপনে বর্তমান পরিপ্রেক্ষিতের উপরই গুরুত্ব আরোপ করা হয়। মোদী সরকার একের পর এক বিপর্যয় সৃষ্টি করে চলেছে — বিমুদ্রাকরণ, জিএসটি এবং এখন আবার সিএএ-এনআরসি। এ ছাড়াও, বিজেপি নিরবচ্ছিন্ন ভাবে সাম্প্রদায়িক ফ্যাসিবাদী রাজনীতি এবং বিদ্বেষের ঘৃণা বর্ষণ চালিয়েই যাচ্ছে। কমরেড বিনোদ মিশ্রর দেখানো পথ অনুসরণ করেই আমরা আরএসএস-বিজেপির ঘৃণ্য ষড়যন্ত্রের প্রতি যথাযোগ্য ও মোক্ষম জবাব দিতে পারি।

tamil

 

তামিলনাড়ুর পুডুকোট্টাইতে সিএএ, এনআরসি ও এনপিআর বিরোধী একটি মিছিল ও জনসভা সংগঠিত হয়। পার্টির সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য ঐ মিছিলে অংশ নেন এবং জনসভায় বক্তব্য রাখেন। ঐ জনসমাবেশে ব্যাপক সংখ্যক মানুষ অংশ নেন এবং তাতে বিপুল উদ্দীপনা দেখা যায়।

উত্তরাখণ্ডের লালকুঁয়ায় পার্টি অফিসে সংকল্প দিবস কর্মসূচী পালন করা হয়। রাজ্য সম্পাদক রাজা বহুগুণা সহ অন্যান্য নেতৃবৃন্দ বলেন, মোদী সরকার হিটলারের পথ অনুসরণ করছে। কাশ্মীরে তাদের গৃহীত পদক্ষেপ, জামিয়া মিলিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের উপর চালানো নিপীড়ন থেকে তা সুস্পষ্ট হয়ে উঠছে। সে দিনের কর্মসূচি থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, ১৯ ডিসেম্বরের সিএএ-এনআরসি বিরোধী প্রতিবাদ এবং ২০২০-র ৮ জানুয়ারির সারা ভারত শ্রমিক ধর্মঘট সফল করতে সার্বিক উদ্যোগ নেওয়া হবে।

রাজস্থানের জয়পুরে সিএএ-এনআরসি বিরোধী জনসভা সংগঠিত হয় এবং ১৯ ডিসেম্বরের প্রতিবাদ দিবসকে সফল করে তুলতে সার্বিক উদ্যোগ নেওয়ার অঙ্গীকার করা হয়। ঝাড়খণ্ডের রাঁচি, রামগড়, হাজারিবাগ, ধানবাদ, গাঢ়োয়া, গিরিডি, বগোদর এবং আরো বহু স্থানে যথাযথ গুরুত্ব সহকারে সংকল্প দিবস পালিত হয়।

উত্তরপ্রদেশে লক্ষ্মৌ, এলাহাবাদ, গাজিপুর, বালিয়া, বেনারস, পিলভিট, লখিমপুর খেরি, গোরখপুর ও আরো নানা স্থানে সংকল্প দিবস উদযাপন করা হয়। বিনোদ মিশ্রর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এবং পার্টি প্রচারিত সংকল্প পত্র পাঠ করা হয়।

সংকল্প দিবস উদযাপনে হরিয়ানায় মেওয়াটের নূ থেকে ঘাসি হেডা পর্যন্ত একটি মিছিল সংগঠিত হয় এবং জনসভাও অনুষ্ঠিত হয়। বক্তারা জনসভায় তাঁদের বক্তব্যে বলেন, মহাত্মা গান্ধি ১৯৪৭ সালের ১৯ ডিসেম্বর ঘাসি হেডায় এসে মেওয়াটের জনগণকে আশ্বস্ত করে বলেন, ভারতে তাদের সার্বিক সুরক্ষা দেওয়া হবে। ছত্তিশগড়ের দুরগে বিনোদ মিশ্রর স্মৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে সংকল্প দিবস পালিত হয়।

18 Dec

 

বিহারের শত-শত গ্ৰামে ও পঞ্চায়েতে পতাকা উত্তোলন, সংকল্প পত্র পাঠ এবং বিনোদ মিশ্রর প্রতিকৃতিতে মাল্যদানের মধ্যে দিয়ে সংকল্প দিবস উদযাপন করা হয়। পাটনা, ভোজপুর, নালন্দা, জাহানাবাদ, দ্বারভাঙ্গা, গয়া, আরোয়াল, পশ্চিম চম্পারণ, সহর্ষ, মুজাফ্ফরপুর ও আরো নানা জেলায় জনসভা সংগঠিত হয়।

উড়িষ্যার ভুবনেশ্বর ও রায়গড়াতে সংগঠিত জনসভায় শত-শত পার্টি সদস্য ও জনগণ অংশগ্রহণ করেন। তাঁরা সিএএ-বিরোধী আন্দোলনকে তীব্রতর করে তোলা এবং ফ্যাসিবাদকে পরাজিত করার অঙ্গীকার করেন।

খণ্ড-27
সংখ্যা-1