খবরা-খবর
হুগলিতে রন্ধনকর্মীদের ডেপুটেশন

এনআরসি-সিএএ বাতিলের দাবিতে বিক্ষোভ সভা দেশজুড়ে যখন বেকারদের সংখ্যা বাড়ছে ঠিক তখনই মোদী সরকার কয়েক কোটি মিড-ডে-মিল রন্ধনকর্মীকে ভাতে মারার পথে এগোচ্ছে। এর প্রতিবাদে ১৯ ডিসেম্বর রন্ধনকর্মীরা হুগলি জেলাশাসকের দপ্তরে বিক্ষোভ দেখান এবং ডেপুটেশন দেন। দপ্তরে যাওয়া এবং ফেরার পথে রন্ধনকর্মীরা নিজেদের বিভিন্ন দাবিতে পোস্টার সহ এক প্রাণবন্ত মিছিল করেন। এবং ২৯ ডিসেম্বর পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধনকর্মী (মিড-ডে-মিল) ইউনিয়নের দ্বিতীয় রাজ্য সম্মেলন ও ৮ জানুয়ারি সারা ভারত সাধারণ ধর্মঘট সফল করার আওয়াজ তোলেন। মিছিল থেকে এনআরসি ও সিএএ বাতিলের দাবিও ওঠে যা অফিস পাড়ায় মানুষের দৃষ্টি আকর্ষণ করে।

জেলাশাসক দপ্তরের সামনে বিক্ষোভ চলাকালীন ইউনিয়নের জেলা সভানেত্রী চৈতালি সেনের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধিদল মিড-ডে-মিল প্রকল্পের আধিকারিকের কাছে একগুচ্ছ দাবিসমেত স্মারকলিপি জমা দেন। প্রতিনিধিরা আধিকারিকের কাছে জানতে চান, কেন্দ্রীয় সরকার মিড ডে মিল প্রকল্প এনজিও-র হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে হুগলির তথা পশ্চিমবাংলার রন্ধনকর্মীদের কাজের কি হবে? আধিকারিক জানান, এ বিষয়ে কোনো সার্কুলার তাঁদের কাছে আসেনি। বিভিন্ন স্কুলের রন্ধনকর্মীরা তাঁদের অকারণে ছাঁটাই এর হুমকি, অনিয়মিত ভাতা ইত্যাদি সমস্যার কথা তাঁকে বলে প্রতিকার দাবি করেন। আধিকারিক সেগুলো সমাধানের প্রতিশ্রুতি দেন। এছাড়া স্মারকলিপিতে ভাতা বৃদ্ধি, রন্ধনকর্মীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্তিকরণ সহ অন্যান্য দাবির সাথে তিনি একমত হন এবং বলেন, আপনাদের দাবিসনদ রাজ্যস্তরে পাঠিয়ে দেব।

একই দিনে চুঁচুড়া ঘড়ির মোড়ে রন্ধনকর্মী ইউনিয়ন ও সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি যৌথ ভাবে ৮ জানুয়ারি সারা ভারত সাধারণ ধর্মঘট সফল করার আহবান জানিয়ে এবং এনআরসি, এনপিআর, সিএএ বাতিলের দাবিতে সভা করে। এলাকায় রন্ধনকর্মী ইউনিয়নের আসন্ন রাজ্য সম্মেলনের লিফলেট বিলি করা হয়। সভায় বক্তব্য রাখেন সমিতির জেলা সভানেত্রী শোভা ব্যানার্জি, রাজ্য সদস্যা চৈতালি সেন, এআইসিসিটিইউ-র জেলা সম্পাদক বটকৃষ্ণ দাস, এআইপিএফ-এর পক্ষে কল্যাণ সেন। পথ চলতি মানুষ এনআরসি, সিএএ-র বিষয়ে বক্তব্য আগ্রহ নিয়ে শোনেন।

১৯ ডিসেম্বর ছিল ফাঁসির মঞ্চে স্বাধীনতা সংগ্রামী রামপ্রসাদ বিসমীল, আসফাকুল্লা খান, রোশন সিং-এর আত্মবলিদানের ৯২তম বার্ষিকী। সভাস্থলে এঁদের ছবির নীচে লেখা ছিল শহীদের স্বপ্ন ব্যর্থ হতে দেবো না। এছাড়াও ছিল এনআরসি, এনপিআর, সিএএ বাতিলের দাবিতে বেশ কিছু পোস্টার।

সভা শেষে এনআরসি, সিএএ মানছি না মানব না, ধর্মের ভিত্তিতে দেশ ভাগের চক্রান্ত ব্যর্থ করুন ইত্যাদি শ্লোগান তুলে এনআরসি, সিএএ পোড়ান হয়। সমগ্র সভা পরিচালনা করেন জেলা সম্পাদিকা শিপ্রা চ্যাটার্জি।

খণ্ড-26
সংখ্যা-42