বলিভারিয়ান বিপ্লবের প্রতি সংহতি এবং ভেনেজুয়ালায় মার্কিন মদতপুষ্ট অভ্যুত্থানের চেষ্টাকে ধিক্কার

মার্কিন যুক্তরাষ্ট্রের মদতপুষ্ট গুয়াডিও এবং সেনাবাহিনী থেকে বেরিয়ে যাওয়া জনা কয়েক অফিসার ভেনেজুয়ালায় অভ্যুত্থান ঘটানোর যে চেষ্টা চালাচ্ছে, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) লিবারেশন তাকে তীব্র ধিক্কার জানাচ্ছে। গুয়াডিও ৩০ এপ্রিল মঙ্গলবার সামরিক অভ্যুত্থানের আহ্বান জানান। এই গুয়াডিও জানুয়ারি মাসে নিজেই নিজেকে অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি বলে ঘোষণা করেছিলেন। বিরোধীপক্ষের নেতা লিওপলডো লোপেজকে সঙ্গে নিয়ে তিনি এই ঘোষণা করেন। প্রসঙ্গত, নিকোলাস মাদুরোর সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা চালানোর জন্য লিওপলডো লোপেজ গৃহবন্দী ছিলেন। ভেনেজুয়ালার হাজার হাজার মানুষ এবং তার সাথে বলিভারিয়ান গণমিলিশিয়া রাস্তায় নেমে বলিভারিয়ান বিপ্লবকে রক্ষা করার চেষ্টা চালাচ্ছেন। এই সাম্রাজ্যবাদী আক্রমণের বিরুদ্ধে ভেনেজুয়ালার জনগণ বিপ্লব এবং তাঁদের সংবিধানের রক্ষায় যে সক্রিয়তা দেখাচ্ছেন সিপিআই(এমএল) সেই জনগণের প্রতি পূর্ণ সংহতি জানাচ্ছে।

যে বিপ্লব এবং তার থেকে প্রাপ্ত সুবিধা ভেনেজুয়েলায় লক্ষ লক্ষ শ্রমিক শ্রেণীর জনগণকে অধিকার ও মর্যাদা দিয়েছে, তার পতন ঘটানোর জন্য ধনীদের এবং সমাজের দক্ষিণপন্থী অংশকে সঙ্গে নিয়ে গুয়াডিও কয়েক মাস ধরেই চেষ্টা চালাচ্ছিলেন। এ বছরের জানুয়ারি মাসে গুয়াডিও নিজেকে অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করেন এবং তাঁর পিছনে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং লাতিন আমেরিকার অন্যান্য দক্ষিণপন্থী সরকারগুলোর সমর্থন।

১৯৯৯ সালে বলিভারিয়ান বিপ্লবের প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই মার্কিন প্রশাসন এবং তার সাথে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভেনেজুয়ালার পুঁজিপতিরা ভেনেজুয়ালার তেল সম্পদের ওপর তাদের নজরকে নিবদ্ধ করেছিল। ক্ষমতায় আসার পর হুগো শাভেজ তেল শিল্পের জাতীয়করণ করেন এবং তেল উৎপাদন থেকে পাওয়া অর্থ নানান সামাজিক কল্যাণ প্রকল্পে ব্যয় করেন।

ভেনেজুয়ালায় এখন ২০০২ সালে হুগো শাভেজের বিরুদ্ধে চালানো মার্কিন মদতপুষ্ট অভ্যুত্থানের পুনরাবৃত্তিই ঘটছে। ভেনেজুয়ালার জনগণ এবং সামরিক বাহিনী ঐ অভ্যুত্থানকে পরাস্ত করেন। আজ আবার ভেনেজুয়েলার জনগণ এবং সামরিক বাহিনী রাস্তায় নেমেছেন এবং তাঁদের অঙ্গীকার হল — এটাকে কখনই মেনে নেওয়া যাবে না।

সিপিআই(এমএল) লিবারেশন
কেন্দ্রীয় কমিটি

খণ্ড-26