দিল্লী পুলিশের গ্রেপ্তারি, শারীরিক নিগ্রহ ও নিপীড়নের চ্যালেঞ্জের জবাবে ইয়ং ইন্ডিয়ার দৃঢ় শান্তির বার্তা

 ইয়ং ইন্ডিয়া বিক্ষোভকারীদের ওপর হামলা ও অবৈধ আটকের নিন্দা জানাচ্ছে !

দিল্লির পুলিশ অত্যন্ত নির্লজ্জভাবে প্রথমে একেবারে শেষ মুহূর্তে ইয়ং ইন্ডিয়ার আহ্বানে সিএএ-এনআরসি-এনপিআর বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলের অনুমতি দিতে অস্বীকার করে এবং তারপর এই মিছিলে অংশগ্রহণের জন্যে রামলীলা ময়দানে শান্তিপূর্ণভাবে জড়ো হওয়া প্রতিবাদকারীদের অবৈধভাবে আটক করে রাখে। এই সেই একই দিল্লী পুলিশ যে উস্কানিমূলক বক্তব্যের মাধ্যমে দিল্লির মুসলমানদের উপর সংগঠিত সাম্প্রদায়িক গণহত্যায় ইন্ধন দানকারী কপিল মিশ্রর বিরুদ্ধে একটিও এফআইআর দায়ের করেনি। এই সেই একই দিল্লী পুলিশ যে দাঙ্গার প্ররোচক ওই কপিল মিশ্রকে যন্তরমন্তর থেকে দিল্লী সিপি পর্যন্ত সাম্প্রদায়িক ঘৃণা, বিদ্বেষ, হুমকির স্লোগান ভরা শান্তি মিছিল করার অনুমতি দিয়েছিল।

ইয়ং ইন্ডিয়ার শতাধিক ছাত্র-যুব সংগঠনের সংযুক্ত কমিটির ডাকা শান্তিপূর্ণ মিছিলকে কেবল অনুমতি দেয়া হয়নি তা নয়, বিক্ষোভকারীদের বাস ছিনতাই, অন্য রাস্তায় ঘুরিয়ে দেয়া, বাস চালককে ভয় দেখানো এবং অবৈধভাবে গ্রেপ্তার করা এবং বিভিন্ন পরিস্থিতিতে দিল্লি পুলিশ প্রতিবাদকারীদের ওপর হামলা করে ও তাদের আটক করে রাখে।

india

 

পুলিশের এই বিপুল বাধা ও আটক সত্বেও, ইয়ং ইন্ডিয়া কপিল মিশ্রকে গ্রেপ্তার, অমিত শাহের পদত্যাগ, নিহত ব্যক্তিদের ন্যায়বিচার এবং সরকারের কাছে শান্তির পরিস্থিতি নিশ্চিত করার দাবি সহ ত্রিমুখী হুমকি সিএএ-এনআরসি-এনপিআর বাতিলের দাবিতে যন্তর-মন্তরে এক বিশাল জন-সমাবেশের মাধ্যমে তাদের ঐক্য প্রদর্শন করে।

sucheta

 

ইয়ং ইন্ডিয়া দিল্লি সরকারের কাছে অবিলম্বে রাজ্য বিধানসভায় একটি প্রস্তাব পাস করে এনপিআর এবং এনআরসি–র মহড়া বাতিলের দাবিও জানিয়েছে। সমাবেশে পদত্যাগী আইএএস অফিসার কান্নান গোপিনাথন, আইসার সর্বভারতীয় সভাপতি এন সাই বালাজি, স্টুডেন্ট এক্টিভিস্ট উমর খালিদ, জেএনএসইউ সভাপতি ঐশী ঘোষ, জামিয়ায় গুলিবিদ্ধ শিক্ষার্থী শাদাব, সিপিআই(এমএল) লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, ভীম আর্মি চিফ চন্দ্রশেখর আজাদ, আরওয়াইএ সর্বভারতীয় সভাপতি মনোজ মঞ্জিল, জেসিসির সদস্য সাফুরা, সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির সম্পাদিকা কবিতা কৃষ্ণান, সংসদ সদস্য ইটি ভাসির আহমেদ, জেএনএসইউর প্রাক্তন সভাপতি সুচেতা দে ও শাহীনবাগের দাদি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

নাগরিকত্ব এবং সংবিধান রক্ষার্থে সাম্প্রদায়িক ঘৃণার বিরুদ্ধে ইয়ং ইন্ডিয়ার সিএএ-এনআরসি-এনপিআর বিরোধী আন্দোলন চলছে, চলবে।

young

 

খণ্ড-27
সংখ্যা-7