হাওড়ায় এআইসিসিটিইউ-র কর্মশালা

Howrah

৩ নভেম্বর হাওড়া জেলা এআইসিসিটিইউ-র উদ্যোগে ঘোড়াঘাটায় মোহর কুঞ্জ হলে এক কর্মশালার আয়োজন করা হয়। আলোচ্যবিষয় ছিলো — (১) কেন্দ্রীয়ে মোদি সরকারের শ্রমিক বিরোধী শ্রম কোড, রাষ্ট্রীয় সংস্থাগুলিকে বেসরকারিকরণ, এনআরসি সংক্রান্ত এবং অসংগঠিত ক্ষেত্রগুলির উপর কিভাবে আক্রমণ নেমে এসেছে ইত্যাদি বিষয় ছাড়াও আলোচনায় গুরুত্বপূর্ণ বিষয় ছিলো আগামী ৮ জানুয়ারি কেন্দ্রীয়ীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকে সর্বভারতীয় সাধারণ ধর্মঘট এবং ২-৪ মার্চ ২০২০ এআইসিসিটিইউ-র সর্বভারতীয় সম্মেলন।

বেলা ১২টা থেকে ৫টা পর্যন্ত এই কর্মশালা চলে। উপস্থিত ছিলেন ৬৬ জন, এই বৈঠকে মিডডে-মিল ইউনিয়নের কর্মীদের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল। এআইসিসিটিইউ-র রাজ্য সভাপতি অতনু চক্রবর্তী এবং সর্বভারতীয় সভাপতি এন এন ব্যানার্জি উপস্থিত ছিলেন।

আলোচ্য বিষয়গুলির উপর প্রথমে রাজ্য সভাপতি বিস্তারিত আলোচনা করেন। তারপর সর্বভারতীয় সভাপতি বেসরকারিকরণ, এনআরসি এবং অসংগঠিত ক্ষেত্রগুলির উপর কিভাবে আক্রমণ নেমে এসেছে, এর বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন কিভাবে গড়ে তুলতে হবে সে সম্পর্কে আলোচনা করেন। শেষে প্রশ্ন-উত্তরের পর্ব শুরু হয়। মিড-ডে-মিল কর্মীদের মধ্য থেকে দু’জন, জুট থেকে একজন এবং নির্মাণ থেকে একজন করে দায়িত্বশীল সমস্ত আলোচনা শোনার পর তাদের উপলব্ধি তুলে ধরেন। জেলার মহিলা নেত্রী কল্যাণী গোস্বামী এবং জেলা এআইসিসিটিইউ-র সভাপতি দেবব্রত ভক্ত সমগ্র বক্তব্যকে ধরে কিভাবে আমরা প্রতিবাদ ও আন্দোলন গড়ে তুলবো সে সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন। সর্বশেষে জেলার শ্রমিক সংগঠনগুলির আগামী করণীয় কাজ সম্পর্কে জেলা সম্পাদিকা একটি লিখিত নোট বিশ্লেষণ সহ পড়ে শোনান।

ghoraghata

 

কেন্দ্রীয় সরকারের কর্পোরেটমুখী জনবিরোধী আর্থিক নীতি ও শ্রমিক বিরোধী সমস্ত পরিকল্পনা ও সিদ্ধান্তগুলি সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের উপর যেভাবে আক্রমণ নামিয়ে এনেছে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে গ্রাম থেকে শহর ব্লক স্তরে, এলাকায় এলাকায়, শ্রমিক মহল্লায় সর্বত্রই এই মুহূর্তে সবাইকে নেমে পড়তে হবে এবং প্রতিটি ক্ষেত্রে সাংগঠনিক শক্তি বাড়াতে হবে। কর্মশালাটি পরিচালনা করেন এআইসিসিটিইউ-র জেলা সম্পাদিকা মীনা পাল।

কর্মশালা শেষ করে ঘোড়াঘাটা বাজারে এনআরসি সম্পর্কে পার্টির ব্যানারে এক পথসভা করা হয়। বক্তব্য রাখেন ছাত্র নেতা এবং পার্টির রাজ্য সদস্য নীলাশিস, এআইসিসিটিইউ-র রাজ্য সভাপতি অতনু চক্রবর্তী, জেলা পার্টির সম্পাদক দেবব্রত ভক্ত এবং পার্টির রাজ্য ও জেলা সদস্যা মীনা পাল। সভাটি পরিচালনা করেন ঘোড়াঘাটা লোকাল কমিটির সম্পাদক সনাতন মনি। এই সভা ওই অঞ্চলে ভালো প্রভাব ফেলেছে।

খণ্ড-26
সংখ্যা-35
07-11-2019