এনআরসি : মুখ্যমন্ত্রীর কাছে চিঠি

প্রতি
মমতা বন্দ্যোপাধ্যায়,
মুখ্যমন্ত্রী, পশ্চিমবঙ্গ সরকার।
নবান্ন, হাওড়া।
মাননীয়া,

আমরা গভীর উদ্বেগের সঙ্গে আপনাকে এই ইমেল করছি। গত ৩১ আগস্ট, ২০১৯ আসামে এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশের পর দেখা গেল ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম চূড়ান্ত তালিকায় নেই। বাঙালি হিন্দু, বাঙালি মুসলমান, আদিবাসী, হিন্দিভাষী, গোর্খা জনজাতির প্রায় ২০ লক্ষ মানুষ রাষ্ট্রহীনতার বিপদের সম্মুখীন। চরম অনিশ্চয়তা, অবর্ণনীয় দুঃখ-কষ্ট, নিজভূমে পরবাসী প্রায় বিশ লক্ষ আবাল বৃদ্ধ বনিতা এই এনআরসি উদ্ভূত জটিলতার মধ্যে দিন কাটাচ্ছেন। ইতিমধ্যে কয়েক হাজার মানুষ “ডিটেনশন ক্যাম্পে’’ দিন কাটাচ্ছেন। এই বিশ লক্ষ মানুষের শেষ আশ্রয়স্থল ডিটেনশন ক্যাম্প কিনা, কেউ জানে না। কেন্দ্রের ও রাজ্যের বিজেপি সরকারের এই চরম অমানবিক আচরণ ও পদক্ষেপের বিরুদ্ধে গণতন্ত্রপ্রিয় রাজনৈতিক ও নাগরিক সমাজ সোচ্চার ও প্রতিবাদমুখর।

কিন্তু কেন্দ্র ও রাজ্যের বিজেপি ও তার নিয়ন্ত্রক ও মন্ত্রণাদাতা আরএসএস-র এতে কোনো হেলদোল নেই। বরং আরও উৎসাহিত হয়ে এনআরসি-র পরবর্তী ল্যাবরেটরি বানাতে চাইছে পশ্চিমবাংলাকে। এনআরসি-র নামে লাখো লাখো মানুষের জীবন ও অস্তিত্ব নিয়ে ছিনিমিনি খেলায় নেমেছে এরাজ্যের বিজেপির নেতা-নেত্রীরা। লক্ষ্য স্পষ্ট ও পরিস্কার। সামাজিক ও রাজনৈতিক উত্তেজনা ও বিদ্বেষের বাতাবরণ তৈরি করে সাম্প্রদায়িক মেরুকরণ করা।

এই পরিস্থিতিতে আপনার কাছে সিপিআই(এমএল) লিবারেশন রাজ্য কমিটির পক্ষ থেকে আমরা দুটি দাবি তুলে ধরতে চাই :
১) এরাজ্যে এনআরসি চালু করার বিরুদ্ধে পশ্চিমবাংলা বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব গ্রহণ করা হোক। বিজেপি-আরএসএসের মুখোশ খুলে দিতে তা প্রভূত সহায়তা করবে।
২) সমাজ ও রাজনৈতিক জীবনে কেন্দ্রের বিজেপি/এনডিএ সরকার এবং কেন্দ্র ও রাজ্যের বিজেপি ও তার শাখা-প্রশাখার বিষাক্ত সাম্প্রদায়িক রাজনীতি প্রতিহত করতে সর্বদলীয় বৈঠক ডাকা হোক। মুখ্যমন্ত্রীর নেতৃত্বে এই সর্বদলীয় বৈঠকে এরাজ্যে ক্রিয়াশীল সমস্ত রাজনৈতিক দল ও সংগঠনকে আমন্ত্রণ জানানো হোক।

ধন্যবাদান্তে
পার্থ ঘোষ, রাজ্য সম্পাদক
পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি,
সিপিআই(এম-এল) লিবারেশন

(পরবর্তীতে রাজ্য বিধানসভায় এনআরসি বিরোধী প্রস্তাব পাশ হয়। বিজেপি ছাড়া অন্য সমস্ত দলের বিধায়করা ঐক্যবদ্ধভাবে এই প্রস্তাব পাশ করেন। সর্বদলীয় বৈঠকের মাধ্যমে এই ঐক্যবদ্ধ প্রতিরোধ এগিয়ে নিয়ে যাওয়া দরকার।)

খণ্ড-26
সংখ্যা-28
12-09-2019