খবরা-খবর
কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে চুঁচুড়ায় গণ কনভেনশন

গত ২৫ আগস্ট চুঁচুড়ার জ্যোতিষ ভবনে এআইএসএ এবং এআইপিএফ-এর যৌথ উদ্যোগে ‘কাশ্মীর : ৩৭০ ও ৩৫এ ধারা : আক্রান্ত গণতন্ত্র, আক্রান্ত জনগণ ‘শীর্ষক এক গণ কনভেনশন অনুষ্ঠিত হয়। সভা মঞ্চের পেছনে রক্তাক্ত কালো রঙ এর কাশ্মীরের মানচিত্র। এই প্রেক্ষাপটে নারায়ণ দাসের গণ সংগীতের মধ্যে দিয়ে কনভেনশন শুরু হয়। কনভেনশনের অন্যতম সঞ্চালক এআইএসএ সংগঠক সভার উদ্দেশ্য ব্যক্ত করে মূল আলোচক অধ্যাপক সাহিত্যিক শামিম আহমেদকে বক্তব্য রাখার জন্য ডেকে নেন, তিনি কাশ্মীরের ইতিহাসের এক বিস্তৃত সুখশ্রাব্য বিবরণ তুলে ধরেন, পাশাপাশি ৩৭০ এবং ৩৫এ ধারার মূল বিষয়গুলি এবং ধারা দুটি কোন সময়ে এবং পরিপ্রক্ষিতে সংবিধানে অন্তর্ভূক্ত হয়েছিলো তাও তুলে ধরেন । পুরাণকে হাতিয়ার করে কাশ্মীর নিয়ে সংঘ পরিবারের এক ধরনের প্রচার প্রসঙ্গে তিনি বলেন, মুসলমান এবং খ্রিস্টান ধর্মবিশ্বাসের বহু পুরনো গল্পেও কাশ্মীরের উল্লেখ দেখা গেছে।

অধ্যাপক শামিম আহমেদের বক্তব্যের কবি দেবেশ দাসের ‘ভারতবর্ষ’ কবিতাটি আবৃত্তি করেন চন্দ্রানী ব্যানার্জি। পরবর্তী বক্তা ভিয়েত ব্যানার্জি কাশ্মীরের জনগণের ওপর রাষ্ট্রের অত্যাচার, সংবিধান তথা গণতন্ত্রের ওপর বিজেপির হামলা, তাকে মোকাবিলা এবং আগামীদিনে এনআরসি নিয়ে আসামে বা সারা ভারতবর্ষে ফ্যাসিবাদকে কায়েম করার চেষ্টার বিরুদ্ধে জনগণের ঐক্য ও প্রতিরোধের গুরুত্বর কথা বলেন।

এরপর প্রশ্নোত্তর পর্বে উপস্থিত শ্রোতৃমণ্ডলীর মধ্যে থেকে উঠে আসা প্রশ্নের উত্তর দেন অধ্যাপক শামিম আহমেদ। সঞ্চালক কল্যাণ সেন কাশ্মীর বিধানসভা তথা কাশ্মীরের জনগণের মতামতকে উপেক্ষা করে ফ্যাসিস্ট কায়দায় সংবিধানের ধারাকে বাতিল করার এই কার্যকলাপকে ধিক্কার জানান।

এই গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বিষয়ে আলোচনা চুঁচুড়া শহরের বিভিন্ন অংশ থেকে আসা মানুষ আগ্রহের সাথে শোনেন।

খণ্ড-26
সংখ্যা-27