পূর্ব চম্পারণে হত্যা করা হল এক আখ চাষিকে

পূর্ব চম্পারণের নৌতন খাপ টোলায় ভুবনেশ্বর প্যাটেল নামে এক দরিদ্র আখ চাষিকে মস্তবড় ফুটন্ত কড়াইয়ে ছুঁড়ে ফেলে হত্যা করে আখ মাড়াই কলের মালিক; অনেক দেরিতে এফ আই আর করা হয় এবং কলের মালিককে এখনও গ্ৰেপ্তার করা হয়নি। এটা একটা ঘৃণ্য অপরাধ এবং প্রশাসনের কাছে এক কলঙ্ক। চম্পারণের পুলিশ জমি মাফিয়া বাহিনী সহ দুর্বৃত্ত বাহিনীকে মদত দেওয়ার জন্য কুখ্যাত, এবং তারা এখন দরিদ্র আখ চাষির হত্যাকারীদের পক্ষেই দাঁড়াচ্ছে।

ঘটনার তদন্তে সিপিআই(এমএল)-এর একটা দল ১৫ ডিসেম্বর ঘটনাস্থলে যায়। তাঁরা নিহত আখচাষি ও তার ছেলেদের সান্ত্বনা দেন এবং গ্ৰামের মানুষদের সাথে কথা বলেন। প্রতিনিধি দলে নেতৃত্ব দেন কিসান মহাসভা ও সিপিআই(এমএল) নেতা সুনীল রাও।

তাঁদের রিপোর্টে বলা হয়েছে, ভুবনেশ্বর প্যাটেলের মতো লক্ষ-লক্ষ আখ চাষি রয়েছে যাদের জমির পরিমাণ এক একরেরও কম। চিনি কল সরাসরি তাদের কাছ থেকে আখ কেনে না, ফলে তারা অন্য বড় চাষিদের নামে আখ বিক্রি করতে বাধ্য হয়। তাদের আখ চিনি কল ঠিক সময়ে কেনে না আর তাদের আখের দাম বড় চাষি মর্জিমতো দেয় যে চাষির নামে আখ ওজন করা হয়। এর ফল যা হয় তা হল : কুইন্টাল প্রতি ৩০০ টাকা দরে আখ বিক্রির দুষ্ট চক্র থেকে বেরিয়ে আসতে তারা স্থানীয় আখ মাড়াই কলে ১৪০ টাকা কুইন্টাল দরে আখ বিক্রি করতে বাধ্য হয়। ভুবনেশ্বর প্যাটেলকে হত্যা করা হয় কারণ সে আখ মাড়াই কলের মালিকের কাছ থেকে বকেয়া আখের দাম চেয়েছিল।

সিপিআই(এমএল) হুঁশিয়ারি দিয়ে বলেছে, চিনি কলগুলো এবং সরকার যদি দরিদ্র চাষিদের ধ্বংস করার পথ থেকে সরে না আসে তবে কৃষক আন্দোলন সংগঠিত হবে। পার্টি দাবি জানিয়েছে, সপ্তাহে দুদিন ‘দরিদ্র দিবস’ পালনের যে নিয়ম আছে তা মেনে চলতে হবে এবং নিয়মিত ভাবে ঠিক সময়ে আখের দাম মিটিয়ে দিতে হবে। সিপিআই(এমএল) নেতারা আরও দাবি জানিয়েছেন, ভুবনেশ্বর প্যাটেলের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে এবং হত্যায় যুক্ত ব্যক্তিদের অবিলম্বে গ্ৰেপ্তার করতে হবে।

খণ্ড-26
সংখ্যা-42