বিবৃতি
জামিয়া মিলিয়ায় পুলিশী আক্রমণের ধিক্কার জানাল এআইপিএফ

দিল্লির জামিয়া মিলিয়া ইস্লামিয়া ইউনিভার্সিটিতে পুলিশের নির্মম আক্রমণকে অল ইন্ডিয়া পিপলস ফোরাম তীব্র ধিক্কার জানাচ্ছে। গতকাল নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরুদ্ধে চলা শান্তিপূর্ণ প্রতিবাদকে পুলিশ লাঠিপেটা করে ভাঙতে চেষ্টা করেছিল। আজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই পুলিশ জোর করে ক্যাম্পাসে ঢোকে আর ছাত্রীছাত্রদের ওপর অত্যাচার শুরু করে। যেভাবে বলপ্রয়োগ করা হয়, লাঠিপেটা, কাঁদানে গ্যাস এমনকি গুলি চালানো হয় তা ভয়ঙ্কর, প্রতিবাদ করার অধিকারের ওপর এক নির্লজ্জ খুল্লামখুল্লা আক্রমণ। নাগরিকত্ব সংশোধনী আইন ও সর্বভারতীয় এনআরসি দেশের ভবিষ্যতকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। এরকম একটি বিভেদমূলক সংশোধনীর বিরুদ্ধে ন্যায়সঙ্গত গণতান্ত্রিক প্রতিবাদের অধিকারকে এভাবে স্তব্ধ করতে চাওয়া আসলে দেশের সর্বসাধারণের অধিকার দুর্মুশ করা ছাড়া আর কিছু নয়।

জামিয়া মিলিয়া ইস্লামিয়ার ছাত্রীছাত্র ও শিক্ষক-শিক্ষিকাদের অধিকারের লড়াইকে আমরা সমর্থন জানাচ্ছি। এবং পিপলস ফোরাম দাবি জানাচ্ছে

১) পুলিশী হামলার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে। (২) যে পুলিশ অফিসারের নির্দেশে পুলিশ ক্যাম্পাসে ঢুকেছে তাকে অবিলম্বে সাসপেন্ড করতে হবে। (৩) ইউনিভার্সিটি থেকে পুলিশ তুলে নিতে হবে। (৪) নাগরিকত্ব আইন সংশোধনী ও এনআরসির বিরুদ্ধে গণতান্ত্রিক প্রতিবাদ যাতে পুলিশ দিয়ে থামিয়ে দেওয়া না হয় তা নিশ্চিত করতে হবে সরকারকে।

গিরিজা পাঠক,
ন্যাশনাল কনভেনার
অল ইন্ডিয়া পিপলস ফোরাম

খণ্ড-26
সংখ্যা-41