খবরা-খবর
প্রয়াত বর্ষীয়ান পার্টি সদস্য পরিতোষ ভট্টাচার্যের স্মরণসভা

১৬ সেপ্টেম্বর বেহালার রবীন্দ্রনগরে প্রয়াত বর্ষীয়ান পার্টি সদস্য পরিতোষ ভট্টাচার্যের স্মরণসভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা মন্ডলীতে ছিলেন ধীরেশ গোস্বামী, গোবিন্দ মান্না ও শেখর ভট্টাচার্য। ধীরেশ গোস্বামী সভা শুরুর প্রারম্ভিক কথা পেশ করার পর শোকপ্রস্তাব পাঠ করেন সংগঠনের বেহালা লোকাল কমিটির পক্ষ থেকে গোবিন্দ মান্না।

প্রথমে শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন প্রয়াত পরিদা'র চিকিৎসক অশোক ঘোষ। তারপর বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরো সদস্য কার্তিক পাল। তিনি দীর্ঘ ভাষণে প্রয়াত কমরেডের দীর্ঘ কয়েক দশকের রাজনৈতিক জীবনসংগ্রামের ইতিবৃত্ত স্মরন করে আজকের পরিস্থিতিতে ফ্যাসিবাদের মোকাবিলায় ঐক্যবদ্ধ বাম আন্দোলন গড়ে তোলার কথা বলেন। পার্টির রাজ্য সম্পাদক পার্থ ঘোষ কমরেড পরিদা'র উল্লেখযোগ্য অবদানের কথা তুলে ধরার সাথে সাথে বিজেপি-র ফ্যাসিস্ট হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথা বলেন। এছাড়া বক্তব্য রাখেন বিভিন্ন বাম দলের প্রতিনিধিবৃন্দ, পেশাগত ক্ষেত্রের সাথী-বন্ধু, স্থানীয় দরদী, পার্টির অন্যান্য দায়িত্বশীল ও পরিবারের আপনজনেরা। স্মৃতিচারণ করে বলেন বিপ্লব গুহঠাকুরতা (সিপিআই), মৌসুমী চ্যাটার্জী, সিপিআই(এম); এলাকার বাসিন্দা নিজের থেকে চলে আসা কংগ্রেসের কৃষ্ণ গুহ, সরকারি কর্মচারি আন্দোলনের সংগঠক তপন চক্রবর্তী, শিক্ষক রামতনু দত্ত, এপিডিআর সংগঠনের দিনেশ সাহু প্রমুখ বক্তব্য রাখেন। এঁরা পরিতোষ ভট্টাচার্যের দীর্ঘ রাজনৈতিক-সামাজিক কার্যকলাপের অবদান, সহজ-সরল-মিশুকে অনাড়ম্বর জীবনের বিভিন্ন দিক উল্লেখ করে তাদের ভাব প্রকাশ করেন। এছাড়া বক্তব্য রাখেন "আজকের দেশব্রতী" সম্পাদক অনিমেষ চক্রবর্তী, সিপিআই(এমএল) কলকাতা জেলা সম্পাদক অতনু চক্রবর্তী। এঁদের বক্তব্যে উচ্চারিত হয় পরিদার মতাদর্শগত-রাজনৈতিক দৃঢ়তা ও মমত্ববোধ থেকে শিক্ষা গ্রহণের কথা, আজকের বিপন্নতার পরিস্থিতিতে প্রতিবাদে-প্রতিরোধে অঙ্গীকারবদ্ধ হওয়ার কথা। পরিতোষ ভট্টাচার্যের পরিবারের সদস্যদের মধ্যে থেকে বক্তব্য রাখেন ভ্রাতুষ্পুত্র শেখর ভট্টাচার্য, কনিষ্ঠ পুত্র তথা পার্টির বেহালা লোকাল কমিটির সম্পাদক সৈকত ভট্টাচার্য এবং পরিদার অর্ধশতবর্ষাধিক সময়ের জীবনসাথী ও সহযোদ্ধা প্রীতিলতা ভট্টাচার্য। ভ্রাতুষ্পুত্র তাঁর কাকার জীবনাদর্শ, পুত্র তাঁর কমরেড বাবার থেকে পাওয়া শিক্ষা এবং স্ত্রী তাঁর স্বামীর থেকে দরদ আর লক্ষ্যে অবিচল থাকার পরম পাওয়ার কথা তুলে ধরেন।

সবশেষে সভাপতিমন্ডলীর পক্ষ থেকে ধীরেশ গোস্বামী উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। "আন্তর্জাতিক" সঙ্গীত পরিবেশনের পর স্মরণসভা সমাপ্ত হয়।

খণ্ড-25
সংখ্যা-27